Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: রাজ্যে কমছে শীত শীত আমেজ, বাড়ছে তাপমাত্রা

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, নিম্নচাপের জেরে রাজ্যে শীত প্রবেশ করতে পারছে না। এমনকী, সপ্তাহান্তে ফের বৃষ্টির পূর্বাভাস রয়েছে কয়েকটি এলাকায়। 

Temperature rising in Bengal rain forecast in weekend bmm
Author
Kolkata, First Published Nov 10, 2021, 4:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চলতি বছর একটু তাড়াতাড়ি শীতের আমেজ পেয়েছিলেন রাজ্যবাসী। বলা ভালো হেমন্তেই শীতের আমেজ পেয়েছেন সবাই। ভোরের দিকে ও রাতের দিকে বেশ ঠান্ডা (Winter) অনুভূত হচ্ছিল। তবে এটা আর বেশিদিন হবে না। রাজ্যে ফের বাড়বে তাপামাত্রা (Temperature)। একথা সাফ জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর (Alipore weather Office)।

কিছুদিন ধরেই ভোর এবং রাতের দিকে তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় কমে গিয়েছিল। তার জেরে অনেক জায়গাতেই শীতের পোশাক (Winter Dress) বের করতে শুরু করে দিয়েছিলেন অনেকেই। সকালের দিকে অনেককেই ঠান্ডার পোশাক পরে বের হতে দেখা যাচ্ছিল। কিন্তু আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, নিম্নচাপের জেরে রাজ্যে শীত প্রবেশ করতে পারছে না। এমনকী, সপ্তাহান্তে ফের বৃষ্টির পূর্বাভাস (Rain Forecast) রয়েছে কয়েকটি এলাকায়। কলকাতা (Kolkata), হাওড়া (Howrah) এবং হুগলিতেও (Hooghly) শনি এবং রবিবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এর ফলে আগামী কিছুদিন ফের তাপমাত্রা বাড়বে।

আরও পড়ুন- রাজ্য পুলিশের বিভিন্ন পদমর্যাদার শূন্যপদে শীঘ্রই নিয়োগ, দেখুন বিস্তারিত

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আন্দামান সাগর এবং পূর্ব বঙ্গোপসাগরের উপরে নিম্নচাপ অক্ষরেখাটি সক্রিয় হয়েছে। নিম্নচাপটি তামিলনাড়ু উপকূলের দিকে সরে গেলেও এর প্রভাবে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প সহ পূবালি বাতাস দক্ষিণবঙ্গে প্রবেশ করবে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে আরও শক্তিশালী হয়ে তামিলনাড়ু উপকূলের দিকে এগোবে। রাজ্যে সরাসরি এর প্রভাব না পড়লেও পরোক্ষ প্রভাবে পূবালি হাওয়ার জেরে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করবে বঙ্গে। এর ফলেই আগামী দু'দিন রাজ্যে বাড়বে তাপমাত্রা। যার ফলে ১৩ তারিখ থেকে দক্ষিণবঙ্গের উপকূলের জেলা এবং কলকাতায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১৩ ও ১৪ তারিখ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সামান্য বৃষ্টি হবে ১৫ তারিখ। ১২ তারিখের পর থেকে আকাশ মেঘলা হওয়ার কারণে রাতের তাপমাত্রা কমতে শুরু করবে। বিশেষ করে আগামী  তিন-চারদিন দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমবে। তবে তাপমাত্রা আগামী তিন-চার দিন বাড়বে। যার ফলে ঠান্ডা অনেকটাই কম অনুভূত হবে। আগামী ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে আগামী সপ্তাহের শেষ দিকে।

আরও পড়ুন- মেট্রো ডেয়ারি মামলার তদন্ত করতে প্রস্তুত সিবিআই, অস্বস্তিতে রাজ্য

তবে গত কয়েকদিনে গোটা রাজ্যের আবহাওয়া ছিল বেশ আরামদায়ক। সকালে ও রাতের দিকে হালকা ঠান্ডা অনুভূত হচ্ছিল। আর তার জেরে অনেকেই শীতের পোশাক বের করে ফেলেছিলেন। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, বৃষ্টি হয়ে যাওয়ার পর সোমবার থেকে আবার তাপমাত্রা একটু একটু করে কমবে। তবে এখনই জাঁকিয়ে শীত পড়বে না বঙ্গে। তার জন্য বঙ্গবাসীকে ১৫ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতেই হবে। তবে এই মুহূর্তে উত্তরবঙ্গে বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। 

আরও পড়ুন- মেদিনীপুরে হস্টেলে উদ্ধার ডাক্তারির ছাত্রীর ঝুলন্ত দেহ, মিলেছে সুইসাইড নোট

এদিকে এই সময় তাপমাত্রা ওঠানামা করার ফলে শিশুদের সবথেকে বেশি আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়ার পরিবর্তনের জেরে তাদের জ্বর ও সর্দিকাশি হতে পারে। তাই করোনা পরিস্থিতির মধ্যে তাদের অনেক বেশি নিরাপদে রাখার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। 

Follow Us:
Download App:
  • android
  • ios