Asianet News Bangla

নিয়মের তোয়াক্কা না করে খোকা ইলিশ ধরে বিপাকে, কাকদ্বীপে আটক মাছ বোঝাই ট্রাক

এক শ্রেণির অসাধু ট্রলার মালিকের বিরুদ্ধে খোকা ইলিশ ধরার অভিযোগ উঠল। ঘটনাকে কেন্দ্র করে শনিবার বিকেল থেকে কাকদ্বীপ এলাকা সরগরম হয়ে ওঠে। 

Trucks loaded with fish caught in Kakdwip bmm
Author
Kolkata, First Published Jul 10, 2021, 6:57 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সরকারি নিয়মে ৫০০ গ্রামের কম ওজন বা দশ সেন্টিমিটারের কম সাইজের ইলিশ ধরা আইনত অপরাধ। কিন্তু, সেই নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে প্রতিবছরই এই ধরনের ছোটো ইলিশ ধরার অভিযোগ ওঠে এক শ্রেণির ট্রলার মালিকের বিরুদ্ধে। এবারও এই রকম অভিযোগ উঠল কয়েকজন ট্রলার মালিকের বিরুদ্ধে।

আরও পড়ুন- সোমবার থেকে ফের বাড়ছে স্পেশাল মেট্রোর সংখ্যা, দিনে চলবে ১০৪টি ট্রেন

 

আরও পড়ুন- টিকা নিতে গেলে দেখা হচ্ছে রাজনৈতিক রং, হাওড়ায় বিক্ষোভ বিজেপির

এবছর এখনও সেভাবে ইলিশের দেখা মেলেনি। ফলে এমনিতেই মাথায় হাত মৎস্যজীবীদের। কিন্তু, এরই মধ্যে এক শ্রেণির অসাধু ট্রলার মালিকের বিরুদ্ধে খোকা ইলিশ ধরার অভিযোগ উঠল। ঘটনাকে কেন্দ্র করে শনিবার বিকেল থেকে কাকদ্বীপ এলাকা সরগরম হয়ে ওঠে। 

 

আরও পড়ুন- IAS-IPS পরীক্ষার্থীদের অনলাইন স্ট্যাডি সেন্টার রাজ্যে, ৮ সপ্তাহের ট্রেনিংয়ে আজই হাজির ১৫০০ জন

আজ সকাল থেকেই কাকদ্বীপের নতুনরাস্তার মোড়ে ১১৭ নম্বর জাতীয় সড়কে বেশ কয়েকটি ছোট ইলিশ বোঝাই ট্রাক আটক করেন মৎস্যজীবী ইউনিয়নের সদস্যরা। এখনও পর্যন্ত দশটি ট্রাক থেকে ছোট ইলিশ মিলেছে বলে অভিযোগ ইউনিয়নের নেতাদের। খবর দেওয়া হয়েছে পুলিশ ও মৎস্য দপ্তরের আধিকারিকদের। অভিযুক্ত ট্রলার মালিকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থার দাবি করেছেন ইউনিয়ন নেতৃত্ব।

আরও পড়ুন- গর্ভবতী মহিলাদের দ্রুত ভ্যাকসিন নিতে হবে, গুরুত্বপূর্ণ নির্দেশ কেন্দ্রের

এবার বৃষ্টি বেশ ভালোই হয়েছে। কিন্তু, ইলিশের তেমন দেখা পাওয়া যায়নি। যার কারণে মাথায় হাত মৎস্যজীবীদের। আর তার মধ্যেই খোকা ইলিশ তুলে নেওয়ার ফলে অনেক সমস্যা তৈরি হয়। ইলিশের ফলন কমে যেতে শুরু করে। আর সেই কারণেই ৫০০ গ্রামের কম ওজন বা দশ সেন্টিমিটারের কম সাইজের ইলিশ মাছ ধরার উপর সরকারের তরফে নিষেধাজ্ঞা জারি রয়েছে। কিন্তু, তার মধ্য়েও নিয়মের তোয়াক্কা না করেই অনেকে সেই ইলিশগুলি ধরে নেন।

Follow Us:
Download App:
  • android
  • ios