লুপ্তপ্রায় ক্লাউডেড লেপার্ডে- এর চামড়া সহ ভুটানের দুই নাগরিককে গ্ৰেফতার করল বন দফতর। ভুটান সীমান্ত সংলগ্ন জয়ঁগা থেকে শনিবার ওই দু' জনকে গ্রেফতার করা হয়। বিলুপ্তপ্রায় প্রাণীটির চামড়া নেপালে পাচার করাই উদ্দেশ্য ছিল বলে বন দফতরের কর্তাদের ধারণা। 

গোপন সুত্রে খবর পেয়ে ভুটান সীমান্ত লাগোয়া জয়ঁগাতে  যৌথ অভিযান চালায়  বন দফতরের কোদালবস্তি  রেঞ্জ ও এসএসবি -র ৫৩ নম্বর ব‍্যাটালিয়ান। বিদেশে পাচারের আগেই জয়ঁগার সুভাষপল্লি এলাকা থেকে ক্লাউডেড লেপার্ড- এর চামড়া সহ ভুটানের বাসিন্দা রাজ গোলে  ও খেমাল ছেত্রী নামক দু' জন আন্তজার্তিক বন‍্যপ্রাণ পাচারকারীকে গ্ৰেফতার করা হয়। 

বন দফতরের কোদালবস্তির রেঞ্জার ধীরাজ কামি জানান, সম্ভবত নেপালে ওই চামড়া পাচারের চেষ্টা চলছিল। এই চক্রের সঙ্গে আর কেউ জড়িত কি না, তা তদন্ত করে দেখা হচ্ছে। 

আরও পড়ুন- বল ভেবে লাথি মারতেই বিস্ফোরণ,বালুরঘাটে আহত দুই বালক

আরও পড়ুন- পরকীয়া সম্পর্কে চিড়, রায়গঞ্জে প্রেমিককে ডেকে নিয়ে গিয়ে খুন প্রেমিকার

বন দফতরের সূত্রে জানা গিয়েছে, বর্তমানে বক্সা ব্যাঘ্র প্রকল্প, কালিম্পংয়ের নেওড়া ভ্যালি অভয়অরণ্য এবং অরুণাচল প্রদেশের জঙ্গলেই ক্লাউডেড লেপার্ড-এর দেখা মেলে। আগে গরুমারা বা জলদাপাড়া অভয়অরণ্যে দেখা মিললেও এখন সেখানেও আর ক্লাউডেড লেপার্ড দেখা যায় না। ফলে, এই প্রাণীটিকে কোথায় হত্যা করা হয়েছে তা জানার চেষ্টা করছেন বন দফতরের আধিকারিকরা। 

জানা গিয়েছে, থাইল্যান্ড, হংকং-এর মতো দেশে ক্লাউডেড লেপার্ড- এর চামড়া এবং নখের চাহিদা রয়েছে। প্রায় আড়াই ফুট দৈর্ঘ্যের চামড়াটির বাজার মূল্য দেড় থেকে দু' লক্ষ টাকার মধ্যে বলেই অনুমান বন দফতরের আধিকারিকদের।