ভ্যালেন্টাইনস ডে নয়। বরং প্রেম দিবসকে কালো দিন হিসেবেই পালন করবে  নদিয়ার তেহট্টের হাঁসপুকুরিয়া গ্রামে। গ্রামের অল্প বয়সি ছেলেমেয়েদের মধ্যেও যেন প্রেম দিবস ঘিরে আলাদা কোনও আবেগ নেই। 

এক বছর আগেও অবশ্য গ্রামের ছবিটা এমন ছিল না। কিন্তু ২০১৯ সালের এই দিনটিতেই কাশ্মীর থেকে মর্মান্তিক খবরটা পৌঁছেছিল হাঁসখালির গ্রামে। জঙ্গি হামলায় পুলওয়ামায় শহিদ হয়েছিলেন গ্রামের ছেলে সুদীপ বিশ্বাস। ভালবাসার দিনটি ভরে উঠেছিল বিষাদে। শুধু হাঁসখালি গ্রাম কেন, সেদিন পুলওয়ামার ভয়াবহ জঙ্গি হামলায় প্রায় পঞ্চাশজন জওয়ানের মৃত্যুতে গোটা দেশের মনই ভারাক্রান্ত হয়ে উঠেছিল। 

এক বছরেও গ্রামবাসীরা সুদীপকে ভুলতে পারেননি। ভোলেননি গ্রামের যুবসমাজও। বরং সুদীপে বলিদানে দেশপ্রেমের অনুপ্রেরণা খুঁজে পান তাঁরা। গ্রামের বীর সন্তানের স্মৃতিতে এবং তাঁকে সম্মান জানিয়ে শুক্রবারের দিনটিকে তাঁরা কালা দিবস হিসেবে পালন করতে চান। 

পুলওয়ামার বদলা হিসেবে বালাকোটে জঙ্গি শিবির গুঁড়িয়ে দিয়ে প্রত্যাঘাত করেছিল ভারত। তাতে কিছুটা হলেও শান্তি পেয়েছিলেন সুদীপের বাবা-মা এবং বোন। কিন্তু সুদীপকে হারানোর শোক এখনও কাটিয়ে উঠতে পারেনি তাঁর পরিবার। আজও ছেলের ছবি কোলে নিয়ে চোখ ভিজে ওঠে সুদীপের মা এবং বোনের। প্রিয়জনকে হারানোর যন্ত্রণার মধ্যেও সুদীপকে যে তাঁর গ্রামের মানুষ মনে রেখেছেন, এটা ভেবেই কিছুটা শান্তি পাচ্ছেন তাঁরা।