Asianet News Bangla

সপ্তাহজুড়ে বজ্রবিদ্যুত সহ ভারি বৃষ্টিপাত চলবে বাংলায়, তবে গরম থেকে নিস্তার নেই কলকাতাবাসীর

  •  প্রচন্ড গরমে নাজেহাল শহরবাসী
  • এরমধ্যেই আবহাওয়ার পরিবর্তনের পূর্বাভাস
  • চলতি সপ্তাহে ফের ভাসতে চলেছে বাংলা
  • ধীরে ধীরে কলকাতায় বাড়বে বৃষ্টির পরিমাণ
Weather Update of West Bengal and Kolkata on 30th June SS
Author
Kolkata, First Published Jun 30, 2020, 9:09 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


বর্ষা ঢুকে গিয়েছে কলকাতায়, তবুও  বাতাসে থআকা আর্দ্রতার কারণে কিছুতেই ভ্যাপসা গরমের হাত থেকে মুক্তি পাচ্ছেন  কলকাতাবাসী। তবে এর মধ্যেই আশার খবর শোনাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর, সপ্তাহ শেষে কলকাতায় বৃষ্টির পরিমাণ বাড়বে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

আবহাওয়া দফতর জানাচ্ছে, উত্তরবঙ্গকে ভাসিয়ে দক্ষিণবঙ্গের আবহাওয়ার পরিপবর্তন ঘটাতে ধেয়ে আসছে বজ্রবিদ্যুৎ সহ ভারি বৃষ্টি। যার ফলে ভাসতে চলেছে বাংলা। ধীরে ধীরে কলকাতায় বৃষ্টির পরিমাণ বাড়বে। যা সপ্তাহভোর জারি থাকবে, বলছে হাওয়া অফিস।

আরও পড়ুন: বিজেপি নেতার ছেলের ৫১ লাখের বাইক চালিয়ে বিপাকে দেশের প্রধান বিচারপতি, প্রশ্ন তুলছেন নেটিজেনরা

এদিকে শহরে বাতাসে জলীয় বাষ্পের সঙ্গে আর্দ্রতা মিশে থাকায় বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাওয়ার সাথে বাড়ছে তাপমাত্রার পারদও। ফলে বৃষ্টি চলার পাশাপাশি কলকাতা শহরের তাপমাত্রা কিছুটা হলেও বাড়তে পারে। উত্তরবঙ্গের জন্য ইতিমধ্যে জারি করা হয়েছে লাল সতর্কতা। এমনকি হতে পারে বন্যাও। 

হাওয়া অফিস বলছে, ওড়িশায় ঘূর্ণাবর্ত এবং দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে আবহাওয়ার পরিবর্তন ঘটাতে জলীয় বাস্প ঢুকছে রাজ্যে। ফলে  উত্তরবঙ্গের বেশ কিছু এলাকায় বৃষ্টির পাশাপাশি দক্ষিণবঙ্গেরও বেশ কিছু জায়গায় বৃষ্টি জারি থাকবে।

আরও পড়ুন:চিনকে শায়েস্তা করতে নিজেকে সাজাচ্ছে ভারত, আসছে ১০০ কোটি ডলারের প্রতিরক্ষা সরঞ্জাম

মঙ্গলবার সকাল থেকেই কলকাতা শহরের আকাশ সামান্য মেঘলা রয়েছে। তবে গুমোট গরমে ছেয়ে রয়েছে চারপাশ। বেলা বাড়ার সাথে সাথে বেশ কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুত সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া রাতের দিকে হালকা বৃষ্টি হতে পারে। সোমবার শহরের  সর্বোচ্চ তাপমাত্রা ছিল প্রায় ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল প্রায় ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। মঙ্গলবার  শহরে রাতের তাপমাত্রা খুব একটা পরিবর্তন হবে না বলে জানাচ্ছে আবহাওয়াবিদরা। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৮৫ % । মঙ্গলবার কলকাতায় সূর্যোদয় হয়েছে, ভোর ৪টা ৫৫ মিনিট এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে। আজ মোট দিনের মেয়াদ ১৩ ঘণ্টা ৩০ মিনিট।

Follow Us:
Download App:
  • android
  • ios