ভাদ্রের পচা গরম থেকে কি রেহাই পাওয়া যাবে ছুটির দিনে? জানুন কী বলছে হাওয়া অফিস

| Aug 28 2022, 07:00 AM IST

ভাদ্রের পচা গরম থেকে কি রেহাই পাওয়া যাবে ছুটির দিনে? জানুন কী বলছে হাওয়া অফিস

সংক্ষিপ্ত

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে , ক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমে গেছে ইতিমধ্যে তবে আগামী কয়েকদিন বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টি হবে। উত্তরবঙ্গে দার্জিলিং, কালিংপং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা।

দক্ষিণবঙ্গের আবহাওয়ার সঙ্গে তুলনা করা যেতেই পারে ভাদ্র মাসের পচা গরমের। আষাঢ়় শ্রাবণ তেমনভাবে বৃষ্টি হয়নি। কিন্তু ভাদ্রে নিম্নচাপের জেরে কিছুটা হলেও বৃষ্টি হয়েছে। তবে এখনও পর্যাপ্ত বৃষ্টি হয়নি। ঘাটতি রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এই অবস্থায় গত দুই-তিন ধরে আবারও অস্বস্তিকর আবহাওয়া তৈরি হয়েছে। এই অবস্থায় সকলেই প্রশ্ন বৃষ্টি কী হবে? তবে এর কোনও পরিষ্কার উত্তর দিতে পারেনি আলিপুর হাওয়া অফিস। বিক্ষিপ্ত বৃষ্টি ছাড়া দক্ষিণবঙ্গের জন্য তেমন কোনও সুখবর নেই। 

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে , ক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমে গেছে ইতিমধ্যে তবে আগামী কয়েকদিন বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টি হবে। উত্তরবঙ্গে দার্জিলিং, কালিংপং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা। বঙ্গপোসাগরের ওপরে কোনো সিস্টেম না হওয়ার জন্যই আগামী ৪-৫দিন দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমান কমবে তাপমাত্রা বাড়বে। আদ্রতাজনিত অসস্তি বাড়বে দক্ষিণবঙ্গে। কলকাতার তাপমাত্রা সর্বোচ্চ ৩৫ডিগ্রি ও সর্বনিম্ন ২৮ডিগ্রির কাছাকাছি থাকবে। উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে কারন মৌসুমী অক্ষরেখার হিমালয়ের কাছাকাছি রয়েছে। 

Subscribe to get breaking news alerts

বিক্ষিপ্ত বৃষ্টির প্রভাবে যেটুকু স্বস্তি তা পাওয়া যাবে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, রবিবার কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াল থেকে ২৮.২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে। আদ্রতার পরিমাণ ৯৫ শতাংশ থাকবে। বৃষ্টির হওয়ার সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী চলতি সপ্তাহের প্রথম দিনে বিক্ষিপ্ত বৃষ্টি হবে। জলপাইগুড়ি-সহ উত্তরের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে সপ্তাহের প্রথম তিন দিনের জন্য। 

গত শনিবারই আলিপুর হাওয়া অফিস জানিয়েছিল এই নিম্নচাপের প্রভাবে বর্ষার এই ভরা মরশুমে প্রথম ভারি বৃষ্টি পেল দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলা। যার জেরে কিছুটা হলেও বৃষ্টির ঘাটতি কমেছে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে , বৃষ্টির ফলে বিভিন্ন জেলাতে বৃষ্টির ঘাটতি অনেকটাই কমেছে। দক্ষিনবঙ্গে বৃষ্টির ঘাটতি কমে ২৯ শতাংশ হয়েছে। উত্তরবঙ্গের বৃষ্টির ঘাটতি রয়েছে ৫ শতাংশ।  কলকাতার ক্ষেত্রে বৃষ্টির ঘাটতির পরিমান ৩৯ শতাংশ। প্রবল এই বৃষ্টির জন্য দক্ষিণবঙ্গে বিভিন্ন জেলায় যে অস্বস্তিকর আবহাওয়া ছিল তা কাটতে শুরু হয়েছে। তামমাত্রাও এক ধাক্কায় কমে গেছে অনেকটা। হাওয়া অফিসের পূর্বাভাস আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে বিশেষত কলকাতা ও গাঙ্গেয় উপত্যকায় এই স্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। 

অনুব্রত ঘনিষ্ট ৩ তৃণমূল নেতা গ্রেফতার, বীরভূমে ভোট পরবর্তী হিংসা মামলায় নতুন করে সক্রিয় সিবিআই

‘টিএমসি-র দালাল, তোলাবাজ’, নিজেদেরই বৈঠকের বাইরে এসে কলার ধরে তুমুল হাতাহাতি বিজেপি নেতাদের মধ্যে

ঐশ্বর্য রাই - রানি মুখোপাধ্যায়ের 'ঠান্ডা যুদ্ধের গরম পরিণতি' , শাহরুখের সিনেমার সেটে তাণ্ডব চালিয়েছিলেন সলমন

null