Asianet News BanglaAsianet News Bangla

পুজোর আগেই উৎসব শুরু সুরাপ্রেমীদের, ১৫ সেপ্টেম্বর থেকে দাম বাড়ছে না মদের

১৫ সেপ্টেম্বরে পর থেকেই দাম বাড়াতে চেয়েছিল মদ প্রস্তুতকারক সংস্থাগুলি। সূত্রের খবর, আপাতত তা স্থগিত রাখা হচ্ছে। রাজ্যের রাজস্ব বাড়াতে দাম বাড়ানোর পথে হাঁটছিল রাজ্যের আবগারি দফতর বলেই বিশেষজ্ঞ মহলের মত ছিল। তবে পুজো মিটলেই দাম বাড়বে তেমনটাই মত আবগারি দফতরের আধিকারিকদের। 

West Bengal Liquor prices not increasing from mid-September bpsb
Author
First Published Sep 14, 2022, 10:43 PM IST

এ যেন পুজোর আগে অনেকটা সেই বোনাস পাওয়ার আনন্দ। সুরাপ্রেমীদের কাছে এই খবরটা অন্তত সেরকমই গুরুত্বপূর্ণ। বৃহস্পতিবার অর্থাৎ ১৫ সেপ্টেম্বর থেকে দাম বাড়ছে না মদের। রাজ্যের আবগারি দফতর জানিয়েছে পুজোর পরই দাম বাড়ানো হবে, তার আগে নয়। রাজ্যের আবগারি দফতরের তরফে সম্প্রতি আইনে সংশোধন আনা হয়েছে। এই সংশোধনীতে রাজ্য জুড়ে মদের দাম বাড়ানোর ব্যবস্থা করা হয়েছে। এর ফলে দাম বাড়তে পারে দেশী ও বিদেশী মদের। 

উল্লেখ্য, ১৫ সেপ্টেম্বরে পর থেকেই দাম বাড়াতে চেয়েছিল মদ প্রস্তুতকারক সংস্থাগুলি। সূত্রের খবর, আপাতত তা স্থগিত রাখা হচ্ছে। রাজ্যের রাজস্ব বাড়াতে দাম বাড়ানোর পথে হাঁটছিল রাজ্যের আবগারি দফতর বলেই বিশেষজ্ঞ মহলের মত ছিল। তবে পুজো মিটলেই দাম বাড়বে তেমনটাই মত আবগারি দফতরের আধিকারিকদের। 

রাজ্যের আবগারি দফতর সম্প্রতি আইন সংশোধন করে দেশি মদের বদলে রাজ্য এবার দেশে তৈরি বিদেশি উৎপাদনকেই উৎসাহ দিতে চায়। এর জন্য বিধিতে "কান্ট্রি স্পিরিট" এর সংজ্ঞা বদলে "ইন্ডিয়া মেড লিকার" আখ্যা দেওয়া হয়েছে। এর জেরে আগের জারি করা নির্দেশিকা সংশোধন করে নয়া নির্দেশিকা জারি করবে রাজ্যের আবগারি দফতর বলে সূত্রের খবর। ইতিমধ্যেই জেলাগুলোতে সেই নির্দেশিকা ও পাঠানো হয়েছে। ফলে ফরেন লিকার প্রস্তুতকারক সংস্থাগুলি তাদের লাইসেন্স বদল করতে পারবে। মূলত দেশি মদের ক্ষেত্রে ২০ শতাংশ পর্যন্ত, দেশে প্রস্তুত বিদেশি মদের ক্ষেত্রে ৭ থেকে ১০ শতাংশ পর্যন্ত দাম বাড়ার সম্ভাবনা ছিল। 

সূত্রের খবর যে তালিকা পাঠানো হয়েছিল সেখানে বলা হয়েছিল দেশি মদের দাম ৬০০ মিলির দাম হবে ১৫৫ টাকা, ৩৭৫ মিলির দাম হবে ১০৫ টাকা,৩০০ মিলির দাম হবে ৮৫ টাকা, ১৮০ মিলির দাম হবে ৫০ টাকা। এই বর্ধিত দামের তালিকা পাঠানো হলেও আপাতত তা বাড়ানো হচ্ছে না বলেই আবগারি দপ্তর সূত্রে খবর। তবে পুজো মিটলেই দেশি মদের ক্ষেত্রে সর্বাধিক ২০ শতাংশ বাড়বে তেমনটাই জানা গিয়েছে। রাজস্ব পাওয়ার ক্ষেত্রে কিছুটা ঘাটতি হবে বলেও মেনে নিচ্ছেন আফগারি দফতরের আধিকারিকরা।

জানা গিয়েছে কত দাম বাড়তে পারে তা নিয়ে বিস্তারিত তালিকাও পাঠিয়ে দেওয়া হয়েছিল জেলাগুলিকে। পুজোর মুখে এই দাম বাড়ানোর পক্ষে সায় নেই রাজ্যের বলেই জানা গেছে। তার জেরেই ফের সিদ্ধান্ত বদল হচ্ছে বলেই দপ্তর সূত্রে খবর। আবগারি দফতর জানিয়েছে প্রয়োজনে প্রস্তুতকারক সংস্থাগুলি মদের দামও বাড়াতে পারবে। তার জন্য আইনের সংশোধন এনেছে আবগারি দফতর। পুজোর আগে সব থেকে বেশি দাম বাড়ার কথা ছিল দেশি মদের। তবে আপাতত তা হচ্ছে না। 

৪১ হাজার টাকার টি-শার্ট বিতর্কে রাহুলের পাশে মহুয়া মৈত্র, 'পরামর্শ' দিলেন বিজেপিকে

রাহুলের টি-শার্টের সমালোচনায় অমিত শাহ, ইতিহাস পড়ার পরামর্শ কংগ্রেস নেতাকে

৭৫ বছর পর হারিয়ে যাওয়া শিখ ভাইকে খুঁজে পেল মুসলিম বোন, পাকিস্তানে ভাই-বোনের মিলন যেন রূপকথার গল্প

Follow Us:
Download App:
  • android
  • ios