পাহাড়ের রাজনীতিতে দুর্বল হল হামরো পার্টি, দার্জিলিং পুরসভা চলে গেল গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার হাতে

| Nov 24 2022, 05:00 PM IST

Darjeeling political news
পাহাড়ের রাজনীতিতে দুর্বল হল হামরো পার্টি, দার্জিলিং পুরসভা চলে গেল গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার হাতে
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

হামরো পার্টির নেতা অজয় এডওয়ার্ডের অভিযোগ, টাকার বিনিময়ে অনিতা থাপা তাঁদের দলীয় কাউন্সিলরদের কিনে নিয়েছেন। 

চলতি বছরের পুরসভা ভোটে গোটা পশ্চিমবঙ্গ জুড়ে যখন শাসকদল তৃণমূলের জয়জয়কার হয়েছিল, তখন উত্তরের রাজনীতিতে মাথা তুলে দাঁড়িয়েছিল পাহাড়ি নেতা অজয় এডওয়ার্ডসের দল। দার্জিলিং পুরসভা দখল করে নিয়েছিল সদ্য গড়ে ওঠা হামরো পার্টি। কিন্তু, তড়িঘড়ি ক্ষমতা দখলের লড়াইয়ে সাফল্য পেয়ে শিরোনামে উঠে এলেও সেই দখল খুব দীর্ঘ সময় ধরে স্থায়ী হল না রাজনৈতিক ময়দানে। নির্বাচন জয় করার মাত্র ৭ মাসের মধ্যে দার্জিলিং পুরসভার দখল ছাড়তে হল হামরো পার্টিকে। হামরোর হাতছাড়া হয়ে দার্জিলিং পুরসভার ক্ষমতায় সংখ্যাগরিষ্ঠতা পেয়ে গেল ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা (বিজিপিএম)। ২৪ নভেম্বর, বৃহস্পতিবার হামরো পার্টি ছেড়ে একসাথে বিজিপিএমে যোগ দিলেন ৫ জন কাউন্সিলর।

দার্জিলিং পুরসভা নির্বাচনে মোট আসন সংখ্যা ছিল ৩২টি। ২০২২ সালের ভোটে মোট ১৮টি আসন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল অজয় এডওয়ার্ডসের দল হামরো পার্টি। অনিত থাপার নেতৃত্বাধীন দল বিজিপিএম জয়ী হয়েছিল ৯টি ওয়ার্ডে। বিমল গুরুঙের দল গোর্খা জনমুক্তি মোর্চা পেয়েছিল ৩টি ওয়ার্ড। সবচেয়ে কম আসন পেয়েছিল বঙ্গের শাসকদল তৃণমূল, তাদের দখলে ছিল ২টি ওয়ার্ড।

Subscribe to get breaking news alerts

বৃহস্পতিবার হামরো পার্টির পাঁচ কাউন্সিলর বিজিপিএমে যোগ দেওয়ার সাথে সাথে হামরো পার্টির অন্দরের কাউন্সিলর সংখ্যা ১৮ থেকে কমে দাঁড়াল ১৩টিতে। অন্যদিকে, বিজিপিএম পার্টি গত পুরনির্বাচনে ৯টি আসন পেলেও তার মধ্যে ১ জন কাউন্সিলর দল বদল করে যোগ দিয়েছিলেন কংগ্রেসে পার্টিতে। সুতরাং, সেক্ষেত্রে গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার সদস্য সংখ্যা কমে হয়েছিল ৮ জন। এই পরিস্থিতিতে আজ আরও পাঁচজন এই দলে যোগ দেওয়ায় বর্তমানে সদস্য সংখ্যা দাঁড়ালো ১৩টিতে। অপরদিকে, তৃণমূল কংগ্রেসের ২ জন কাউন্সিলর বিজিপিএমকে সমর্থন করবেন বলে ঘোষণা করে দিয়েছেন। ফলত, সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে দার্জিলিং পুরসভা হাতছাড়া হল হামরো পার্টির।

হামরো পার্টি দার্জিলিং পুরসভায় ক্ষমতায় আসার পর থেকে এলাকায় বেআইনি নির্মাণ ভাঙা, ধূমপান বন্ধ করার মতো বহু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। এর মধ্যে পুরসভা হাতছাড়া হওয়ায় স্বাভাবিকভাবেই হতাশ হয়েছেন দলের নেতা অজয় এডওয়ার্ড। তাঁর অভিযোগ, টাকার বিনিময়ে অনিতা থাপা তাঁদের কাউন্সিলরদের কিনে নিয়েছেন। অন্যদিকে, বিজিপিএম নেতা অনিতা থাপার স্পষ্ট বক্তব্য, আইন মেনেই বোর্ড গঠন করার জন্য আবেদন জানাবে বিজিপিএম।


আরও পড়ুন-
জোকা-তারাতলায় মেট্রো প্রস্তুতি চূড়ান্ত, ডিসেম্বরের কত তারিখে যাত্রীদের যাতায়াতের জন্য খোলা হবে পার্পেল লাইন?
আবার দেখা দিয়েছে নিম্নচাপের ফাঁড়া, তার আগে বঙ্গে আজ মরশুমের শীতলতম দিন

পঞ্জাবে রাতের অন্ধকারে কারখানার কর্মীকে গণধর্ষণ, ৪ তরুণী মিলে মদ খাইয়ে অত্যাচার

null