অভিষেককে সঙ্গে নিয়ে হস্তশিল্প মেলায় গেলেন মমতা বন্দ্যোপাধ্যায়, কথা বললেন শিল্পীদের সঙ্গে

| Nov 29 2022, 12:47 AM IST

mamata

সংক্ষিপ্ত

মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের কুটির শিল্প ও হস্তশিল্পকে তুলে ধরতে মরিয়া চেষ্টা করছেন। রাজ্যের বেকার তরুণ তরুণীদের এই শিল্পের সঙ্গে যুক্ত হওয়ার পরামর্শ দিচ্ছেন। হস্তশিল্পের মাধ্যমে কর্মসংস্থানের কথাও তিনি বলেছেন।

আচমকাই ভাইপো তথা তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় তলে গেলেন ইকো পার্ক সংলগ্ন হস্তশিল্প মেলায়। ঘুরে দেখেন মেলা। কথা বলেন শিল্পীদের কাছে। স্বল্পসময়ের জন্য হলেও শিল্পিকা মুখ্যমন্ত্রীকে কাছে পেয়ে রীতিমত খুশি। মমতা বন্দ্যোপাধ্যায় তাদের হাতে কাজ খুঁটিয়ে দেখেন। দলয় সূত্রের খবর ইকোপার্কে একটি বিয়ে বাড়ির নিমন্ত্রণ ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের। সেখানে যাওয়ার সময়ই তিনি হস্তশিল্প মেলায় চলে যান।

Subscribe to get breaking news alerts

প্রতি বছর এই এলাকায় হস্তশিল্প মেলা বসে। তবে কোভিড মহামারির লকডাউনের সময়ে পরিস্থিতি সম্পূর্ণ বদলে গিয়েছিল। সেই সময় মেলা প্রায় বন্ধ হয়ে গিয়েছিল। তবে গত বছর থেকে আবারও নতুন করে মেলা বসছে। এই এলাকায় রাজ্যের অনেক এলাকা থেকে শিল্পীরা নিজেদের হাতের তৈরি কাজ এনে বিক্রি করেন। এই এলাকায় কাঠের কাজ থেকে শুরু করে কাঁথা স্ট্রিচের কাজ, কাঠের বাসন, ডোকরা শিল্প, পোড়া মাটির কাজ- নানাকিছু বিক্রি হয়। শিল্পীরা এখানে থেকেই তা তৈরি করেন এবং বিক্রি করেন।

এমনিতেই মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের কুটির শিল্প ও হস্তশিল্পকে তুলে ধরতে মরিয়া চেষ্টা করছেন। রাজ্যের বেকার তরুণ তরুণীদের এই শিল্পের সঙ্গে যুক্ত হওয়ার পরামর্শ দিচ্ছেন। হস্তশিল্পের মাধ্যমে কর্মসংস্থানের কথাও তিনি বলেছেন। এদিন নিজেই সেই হস্তশিল্প মেলায় ঘুরে শিল্পীদের উৎসাহিত করে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন মেলা প্রাঙ্গনে মুখ্যমন্ত্রী কথা বেশ কিছুক্ষণ সময় কাটান শিশুদের সঙ্গেও। তাদের হাতের কাজ দেখেন। তাদের সঙ্গে কথা বলেন। তাদেরও উৎসাহিত করেন। এই শিল্পের মাধ্যমে স্বাবলম্বি হওয়ার পরামর্শও দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।