এক দিনের বাড়বাড়ন্তের পর ফের কমল কলকাতার তাপমাত্রা, পারদ নিম্নমুখী থাকবে বলেই পূর্বাভাস আবহাওয়া দফতরের

| Nov 23 2022, 03:40 PM IST

Weather

সংক্ষিপ্ত

চলতি সপ্তাহের শুরুতেই বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছিল। এই চাপের প্রভাবেই উত্তুরে হাওয়া বাধা পাচ্ছিল এবং গতি কমে আসছিল। West Bengal Temperature fall after Depression moves away says Weather report

পশ্চিমবঙ্গে গত অক্টোবর মাস থেকে একেবারে ধীর গতিতে নামছে তাপমাত্রার পারদ। নভেম্বরের শুরু থেকেই ক্রমশ তাপমাত্রা কমতে থাকলেও নিম্নচাপের প্রভাবে চলতি সপ্তাহের শুরুটা গেছে ঊর্ধ্বমুখী তাপমাত্রা নিয়েই। তবে, ২৩ নভেম্বর বুধবার সকালে তাপমাত্রা স্বাভাবিকের থেকে কমল আরও এক ডিগ্রি।

আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি, স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম। আবহাওয়াবিদদের মতে, আগামী কয়েক দিন তাপমাত্রা পারদ একই রকম থাকবে। বঙ্গের অন্যান্য জেলার ক্ষেত্রেও তাপমাত্রার পারদ নিম্নমুখীই রয়েছে। সকালের দিকে সামান্য কুয়াশা এবং বেলায় অধিকাংশ জেলাতেই আকাশ পরিষ্কার থাকবে, তবে, মালদহ, বাঁকুড়া এবং কলকাতার কিছু কিছু অংশে হালকা মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। বাংলায় আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

Subscribe to get breaking news alerts

নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই শিরশিরে উত্তুরে হাওয়া অনুভব করা যাচ্ছিল বহু জেলায়। গত কয়েক দিনে অবশ্য সেই হাওয়ার গতি কিছুটা কমেছিল এবং তাপমাত্রা ঊর্ধ্বমুখী হয়েছিল। ভোর এবং সকালের দিকে হালকা ঠাণ্ডা লাগলেও, বেলা বাড়লে রোদ্দুর উঠছিল চড়া। ফলত, গরমে বেশ ভালোরকমই অস্বস্তি হচ্ছিল। কিন্তু আবহাওয়াবিদদের মতে, এই পরিস্থিতি ধীরে ধীরে বদলাবে। কারণ, আগামী কয়েকদিনে পারদ নিম্নমুখী।

আলিপুর আবহাওয়া দফতর বলছে, উত্তুরে হাওয়ার প্রভাবে ডিসেম্বরের শুরুতেই শীতের আগমন হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় পারদ আরও নিম্নমুখী হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

২১ নভেম্বর, অর্থাৎ চলতি সপ্তাহের শুরুতেই বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছিল। সেই নিম্নচাপের অভিমুখ ছিল উত্তর উত্তর-পশ্চিম দিকে। এই চাপের প্রভাবেই উত্তুরে হাওয়া বাধা পাচ্ছিল এবং গতি কমে আসছিল। কিন্তু এই নিম্নচাপটিই এখন সরে গিয়েছে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। সেই কারণেই পশ্চিমবঙ্গের দিকে এখন আর হিমেল হাওয়া প্রবেশের পথে কোনও বাধা নেই। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় আগামী তিন-চার দিনের মধ্যেই জাঁকিয়ে শীত অনুভূত হতে পারে বলে পূর্বাভাস দিচ্ছেন আবহাওয়াবিদরা।

উত্তরবঙ্গেও আজ সারাদিন আকাশ পরিষ্কার থাকবে বলে জানিয়েছে মৌসম ভবন। জলপাইগুড়িতে স্বাভাবিকের চেয়ে সর্বনিম্ন তাপমাত্রা ৩ ডিগ্রি কম হয়ে ১৩.৫ ডিগ্রিতে নেমে গেলেও দার্জিলিং জেলায় আজ সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেড়ে গিয়ে হয়েছে ৮.২ ডিগ্রি। অধিকাংশ জেলাতেই আজ বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ যথেষ্ট বেশি রয়েছে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর।


আরও পড়ুন-
হাইকোর্টের প্রধান বিচারপতির উপস্থিতিতে শপথ নিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস, বিমান বসুকে এগিয়ে নিলেন মমতা
বঁটি, কাটারি নিয়ে পুলিশকর্মীদের ওপর চড়াও শ’য়ে শ’য়ে গ্রামবাসী, অসম-মেঘালয় সীমান্তে ব্যাপক উত্তেজনা

কলকাতায় এসেই কালীঘাট মন্দিরে পুজো দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস, পুরোহিতদের সঙ্গে করলেন বাক্যালাপও