কোভিড-১৯ - মাত্র ৬টি রাজ্যে আজ থেকেই ১৮ ঊর্ধ্বদের টিকাদান, বাংলায় কবে শুরু

কেন্দ্রের ঘোষণা মতো, এদিন থেকেই ১৮ ঊর্ধ্বদের টিকা পাওয়ার কথা

কিন্তু, অধিকাংশ রাজ্যেই তা সম্ভব হচ্ছে না

মাত্র ৬টি রাজ্যে এদিন থেকেই ভ্যাকসিন পাবেন ১৮ থেকে ৪৪ বছর বয়সীরা

পশ্চিমবঙ্গে কবে থেকে এই বয়স গোষ্ঠীর মানুষ টিকা পাবেন

amartya lahiri | Published : May 1, 2021 5:00 AM IST / Updated: May 01 2021, 03:53 PM IST

কেন্দ্রের ঘোষণা মতো, শনিবার থেকেই ভারতে সকল প্রাপ্তবয়স্কের, অর্থাৎ, ১৮ বছরের বেশি বয়সীদের টিকা দেওয়ার কথা। কিন্ত, মোদী সরকার টিকাদান অভিযানের পরিধি বাড়ালেও, ভ্যাকসিনের ঘাটতির কারণে এদিন দেশের মাত্র ছটি রাজ্যে ১৮ বছর ও তার বেশি বয়সীদের টিকা দেওয়া হবে। বাকি রাজ্যগুলি এখনও ৪৫ উর্দ্বদের মধ্যেই টিকাদান কর্মসুচি আবদ্ধ রেখেছে।

কেরল, পঞ্জাব, গুজরাত, উত্তরাখণ্ড, অন্ধ্রপ্রদেশ, দিল্লি, মহারাষ্ট্রের মতো করোনা বিধ্বস্ত বেশ কয়েকটি রাজ্য জানিয়ে দিয়েছে ১৮ থেকে ৪৪ বছর বয়স গোষ্ঠীকে টিকা দেওয়ার জন্য পর্যাপ্ত ভ্যাকসিন তাদের কাছে নেই। সবচেয়ে খারাপ অবস্থা মহারাষ্ট্রের। পর্যাপ্ত পরিমাণে ডোজ না থাকায়, শুক্রবার থেকে টানা তিন দিন  মুম্বাইয়ে পুরো টিকাদান কর্মসূচিটিই বন্ধ রাখতে হয়েছে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, ভ্যাকসিনের ডোজের অপ্রতুলতার জন্য এই বয়সগোষ্ঠীর ব্যক্তিদের তিনি এখনই টিকাদান কেন্দ্রে ভিড় জমাতে নিষেধ করেছেন।

অসম, তেলেঙ্গানা, তামিলনাড়ু, কর্ণাটক এবং ছত্তিশগড় নিশ্চিতভাবে জানিয়েছে, ১ মে তারিখ থেকেই প্রাপ্তবয়স্ক সকলকে টিকা দেওয়া হবে। সদ্য ১৫ লক্ষ কোভাক্সিন ডোজ পাওযার পর ওড়িশাও এদিন থেকেই সকলকে টিকা দেবে। উত্তরপ্রদেশেও এদিন থেকেই ১৮ বছরের উর্ধ্বদের টিকা দেওয়ার কাজ শুরু করা হলেও, তা কার্যকর হচ্ছে এই রাজ্যের ৭৫টি জেলার মধ্যে মাত্র ৭টিতে - লখনউ, কানপুর, প্রয়াগরাজ, বারাণসী, গোরক্ষপুর, মীরাট এবং বেরিলি-তে। রাজস্থানে সকলকে টিকা দেওয়া হবে মাত্র তিনটি জেলায় - আজমির, জয়পুর ও যোধপুরে। গুজরাতেও ৩৩ টি জেলার মধ্যে মাত্র ১০ টিতে সকলের জন্য টিকাদান অভিযান পরিচালিত হবে।

আরও পড়ুন - 'লকডাউন, ভারত শিখুক চিনকে দেখে', করোনা মোকাবিলায় ৩ দফা পদক্ষেপের নিদান ডা. ফাউচির

আরও পড়ুন -- 'আকাশ ভেঙে পড়বে না'- ২ মে নয়, সুপ্রিম নির্দেশে পিছিয়ে যেতে পারে নির্বাচনের ফল প্রকাশ

আরও পড়ুন - মস্কো থেকে আজই আসছে দেড় কোটি ডোজ স্পুটনিক ভি, করোনা-যুদ্ধে ভারতের তৃতীয় অস্ত্র

আর পশ্চিমবঙ্গের ছবিটা কী? রাজ্য প্রশাসন জানিয়েছে, আমাদের রাজ্যে ১৮ বছর থেকে ৪৪ বছর বয়সীদের টিকা দেওয়া শুরু হবে আগামী ৫ মে থেকে।

Share this article
click me!