কী অবস্থা দেশের করোনা টিকার - পুনাওয়ালাদের সঙ্গে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স, কী কথা হল

ভ্যাকসিনের নির্মাতাদের মুখোমুখি প্রধানমন্ত্রী

সবচেয়ে কম সময়ে সকল নাগরিককে করোনা টিকা

নির্মাতাদের উত্পাদন ক্ষমতা বাড়ানোর আহ্বান

প্রধানমন্ত্রীর মুখে 'সামর্থ্য, সন্ধান ও সেবা ভাব'-এর কথা

Asianet News Bangla | Published : Apr 20, 2021 2:57 PM IST / Updated: Apr 20 2021, 09:28 PM IST

মঙ্গলবার দেশের করোনভাইরাস ভ্যাকসিনের নির্মাতাদের সঙ্গে মতবিনিময় করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে হওয়া এই বৈঠকে ভ্যাকসিন-নির্মাতাদের তিনি বলেন, সরকার চায় সবচেয়ে কম সময়ে সকল নাগরিককে করোনার টিকা দিতে। আর সেই কারণে তাদের ক্রমাগত উত্পাদন ক্ষমতা বাড়ানোর জন্য আহ্বান জানান। প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে টিকা প্রস্তুতকারকদের কাজের প্রশংসা করে প্রধানমন্ত্রী মোদী বলেন, ভারতের ভ্যাকসিন শিল্পের বৃহত্তম শক্তি হ'ল 'সামর্থ্য, সংশোধন ও সেবা ভাব'। এর জোরেই বিশ্বে ভ্যাকসিনের ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছে ভারত।

প্রধানমন্ত্রী মোদী রেকর্ড সময়ে ভ্যাকসিনগুলি বিকাশ ও উত্পাদন করার জন্য, ভ্যাকসিন প্রস্তুতকারীদের কৃতিত্ব দেন। তিনি আরও জানান, ভারতে উত্পাদিত ভ্যাকসিনগুলি বিশ্বের মধ্যে সবচেয়ে সস্তা। আর এই কারণেই ভারতে বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন কর্মসূচি চালানো সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রী মোদী আরও জানান, করোনার ভ্যাকসিনগুলি তৈরি ও উত্পাদন করার এই প্রক্রিয়া চলাকালীন, 'মিশন কোভিড সুরক্ষা' প্রকল্পের অধীনে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব অবিচ্ছিন্নভাবে কাজ হয়েছে। এর ফলে দেশে একটি এন্ড টু এন্ড ভ্যাকসিন ডেভেলপমেন্ট ইকোসিস্টেম তৈরি হয়েছে। ভ্যাকসিন নির্মাতাদের সম্ভাব্য সকল সহায়তা এবং লজিস্টিক সহায়তা দেওয়ার আশ্বাসও দিয়েছেন প্রধানমন্ত্রী। যে ভ্যাকসিনগুলি এখনও পরীক্ষার পর্যায়ে রয়েছে, সেগুলিকেও মসৃণভাবে অনুমোদন দেওয়া হবে।

আরও পড়ুন - করোনা আবহে ভোট - মমতার হুঙ্কারেও কমছে না মোদীর সভা, তবে বদলে যাচ্ছে তার চেহারা

আরও পড়ুন - সংক্রমিত অন্তত ৭১ জন - মমতার অভিযোগই কি সত্যি, করোনা সংক্রমণে কতটা দায়ী কেন্দ্রীয় বাহিনী

আরও পড়ুন - ২৪ ঘন্টা ধরে হাসপাতালেই পড়ে আছে করোনা রোগীর দেহ, বাংলায় ফিরল আতঙ্কের সেই দিন

কোভিড-১৯'এর বিরুদ্ধে দেশের লড়াইয়ে বেসরকারী স্বাস্থ্য পরিকাঠামোও বড় ভূমিকা পালন করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। আগামী দিনে, টিকাদান অভিযানেও বেসরকারী ক্ষেত্র আরও বেশি সক্রিয় ভূমিকা পালন করবে, বলে মনে করা হচ্ছে। এর জন্য হাসপাতাল এবং ওষুধ প্রস্তুতকারী শিল্পক্ষেত্রের মধ্যে আরও ভাল সমন্বয়ের প্রয়োজনিয়তার উপর জোর দিয়েছেন তিনি।

অন্যদিকে ভ্যাকসিন নির্মাতারা ১৮  বছরের বেশি বয়সী প্রত্যেক নাগরিককে টিকা দেওয়ার অনুমতি দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। একই সঙ্গে ভ্যাকসিন প্রস্তুত এবং উৎপাদনের ক্ষেত্রে উত্সাহ-উদ্দীপনা দেওয়া এবং নমনীয়তা দেওয়ার জন্য কেন্দ্রের বিভিন্ন পদক্ষেপেরও প্রশংসা করে তারা। ভারত সরকারের সমর্থনের জন্য প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বের প্রশংসাও করেছেন টিকা নির্মাতারা।

Share this article
click me!