ঘোষিত রঞ্জি ট্রফির সূচি, সহজ গ্রুপে বাংলা, ফাইনাল সহ নক আউট পর্ব কলকাতায়

প্রকাশিত হল রঞ্জি ট্রফি ২০২১ মরসুমের ক্রীড়া সূচি। অপেক্ষাকৃত সহজ গ্রুপে বাংলা দল। সৈয়দ মুস্তাক আলি ট্রফি দিয়ে শুরু মরসুম। কোভিড বিধি মেনে হবে সব খেলা।
 

Sudip Paul | Published : Aug 31, 2021 8:40 AM IST

গত বছর করোনার কারণে রঞ্জি ট্রফির আয়োজন করা সম্ভব হয়নি বিসিসিআইয়ের। এই মরসুমে রঞ্জি ট্রফি হবে সেই কথা আগেই জানিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। অপেক্ষা ছিল সূচি ঘোষণার। অবশেষে চলতি মরসুমে রঞ্জি ট্রফির সূচি ঘোষণা করল বিসিসিআই। রঞ্জি শুরু হবে ১৩ জানুয়ারি থেকে। ম্যাচগুলি হবে কলকাতা, বেঙ্গালুরু, মুম্বই, আমদাবাদ, ত্রিবান্দ্রম এবং চেন্নাইতে। আর বাংলার ক্রিকেট প্রেমিদের জন্য সুখরব হল রঞ্জি ট্রফির নকআউট থেকে ফাইনাল পর্যন্ত সব খেলা হবে ইডেন গার্ডেন্সে।

রঞ্জির ৩৮টি টিমকে পাঁচটি এলিট গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতিটি গ্রুপে ছ'টি করে টিম রয়েছে। এবং প্লেট গ্রুপে খেলবে বাকি আটটি দল।রঞ্জি ট্রফিতে শেষবারে রানার্সআপ দল বাংলা অপক্ষাকৃত সোজা গ্রুপে রয়েছে। গ্রুপ 'বি'-তে বাংলার সঙ্গে রয়েছে বিদর্ভ, হরিয়ানা, কেরল, ত্রিপুরা এবং রাজস্থান। এই গ্রুপের সবকটি খেলা হবে বেঙ্গালুরুতে। ফলে খুব অঘটন না ঘটলে এই গ্রুপ থেকে নকআউটে পর্বে যেতে বাংলা দলের কোনও অসুবিধা হওয়ার কথা নয়। আসন্ন রঞ্জি মরসুমকে পাখির চোখ করে ইতিমধ্যেই অনুশীলন শুরু করে দিয়েছে বাংলা দল।

এবারের রঞ্জি ট্রফিকে গ্রুপ অফ ডেথ বলা হচ্ছে গ্রুপ সি-কে। সেই গ্রুপে রয়েছে মুম্বই, কর্ণাটক ও দিল্লির মতো হেভিওয়েট টিম। এ ছাড়াও রয়েছে হায়দরাবাদ, মহারাষ্ট্র ও উত্তরাখন্ডও। গ্রুপ এ-তে আবার পঞ্জাব, হিমাচলপ্রদেশ, মধ্যপ্রদেশ, গুজরাট, সার্ভিসেস এবং অসম। গতবারের চ্যাম্পিয়ন সৌরাষ্ট্র রয়েছে গ্রুপ ডি তে। জয়দেব উনাদকাটদের গ্রুপে রয়েছে তামিলনাড়ু, রেলওয়েজ, জম্মু ও কাশ্মীর, ঝাড়খন্ড এবং গোয়া। গ্রুপ ই-তে রয়েছে অন্ধ্রপ্রদেশ, উত্তর প্রদেশ, বরোদা, ওড়িশা, ছত্তিশগড় ও পুদুচেরি। প্লেট গ্রুপে চণ্ডীগড়, মেঘালয়, বিহার, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, সিকিম এবং অরুণাচল প্রদেশ রয়েছে। 

আরও পড়ুনঃপ্যারালিম্পিক্সে ভারতের অষ্টম পদক, ১০মি এয়ার পিস্তলে ব্রোঞ্জ জয় সিংরাজের

আরও পড়ুনঃগাভাসকরের 'সানি' নাম তাঁর দেওয়া, সচিনকেও করিয়েছেন কোচিং, বাসু পরাঞ্জপের প্রয়াণে শোকস্তব্ধ ক্রিকেট মহল

আরও পড়ুনঃকলকাতা লিগে দল নামাচ্ছে না ইস্ট-মোহন, মুখ্যমন্ত্রীর দ্বারস্থ ক্ষুব্ধ আইএফএ কর্তারা

এবারও ঘরোয়া ক্রিকেটের মরসুম শুরু হচ্ছে টি২০ প্রতিযোগিতা সৈয়দ মুস্তাক আলি ট্রফি দিয়ে। ৪ নভেম্বর থেকে শুরু হবে এই প্রতিযোগিতা। ফাইনাল হবে ২২ নভেম্বর। রঞ্জির আগে ৮ ডিসেম্বর থেকে হবে বিজয় হজারে ট্রফি। মহিলাদের একদিনের প্রতিযোগিতা শুরু হবে ৩১ অক্টোবর। ফাইনাল ২০ নভেম্বর বেঙ্গালুরুতে। সম্পর্ণ কোভিড বিধি মেনে আয়োজন করা হবে এবারের ভারতীয় ক্রিকেটের ঘরোয়া মরসুম। গত বছর খেলা না হওয়ায় আর্থিক সমস্য়ার মুখেও পড়েছিল অনেক ক্রিকেটার। এবার খেলা হওয়ায় খুশি ঘরোয়া ক্রিকেটাররা।

Share this article
click me!