Uttam Kumar: মৃত্যুবার্ষিকীতে রইল মহানায়ক অভিনীত সেরা পাঁচটি চরিত্রের কথা, দেখে নিন এক ঝলকে

মহানায়ক অভিনীত সেরা পাঁচটি চরিত্রের কথা। তাঁর অভিনীত বহু চরিত্রের মধ্যে পাঁচটি বেছে নেওয়া কঠিন। তাও রইল পাঁচটি চরিত্রের কথা। দেখে নিন এক ঝলকে। কোন কোন চরিত্র আজও মনে রেখেছেন দর্শকেরা।

Sayanita Chakraborty | Published : Jul 24, 2023 4:39 AM IST / Updated: Jul 24 2023, 10:30 AM IST

১৯৮০ সালে পর্যন্ত ৩৩ বছরে বাংলা হিন্দি মিলিয়ে প্রায় দুশোর বেশি ছবিতে অভিনয় করেছেন উত্তম কুমার। আজ পালিত হচ্ছে মহানায়কের ৪৩ তম মৃত্যুবার্ষিকী। ১৯৮০ সালে এই দিয়ে প্রয়াত হয়েছিলেন তিনি। অভিনয় জগতে তিনি এক আলাদা মাইলস্টোন গড়ে গিয়েছেন। যা ভাঙা কোনও তারকার পক্ষেই সম্ভব হয়নি। একাধিক অভিনেত্রীর সঙ্গে কাজ করেছিলেন মহানায়ক। সুচিত্রা সেনের সঙ্গে তাঁর জুটি ছিল সেরা। তেমনই সুপ্রিয়া দেবী, সাবিত্রী দেবী, মাধবী থেকে শর্মিলা ঠাকুরের সঙ্গে উত্তম কুমারের জুটি হিট করেছিলেন। একাধিক অসাধারণ ছবি দর্শকদের উপহার দিয়েছিলেন মহানায়ক। অভিনয়ও করেছিলেন বিভিন্ন ধরনের ছবিতে। সপ্তপদী, নায়ক, অগ্নিপরীক্ষা, পথে হল দেরি, সবার ওপরে, সাগরিকা, শাপমোচন, উত্তর মেঘ, শুন বরনারি, কাল তুমি আলেয়া, বন পলাশির পদাবলী, সন্ন্যাসী রাজা, দুই পুরুষ, ভোলা ময়রা, অবাক পৃথিবী, মরুতীর্থ হিংলাজ, গৃহদাহ, রাজা সাজা, শেষ অঙ্ক, বিরাজ বৌ, থানা থেকে আসছি, আগ্নীশ্বর, শঙ্খবেলা, কলঙ্কিনী কঙ্গাবতী, যদু বংশ, শেষ অঙ্ক, আনন্দ আশ্রম, অমানুষ থেকে শুরু করে বহু ছবি দর্শকদের উপহার দিয়েছেন মহানায়ক। আজ রইল মহানায়ক অভিনীত সেরা পাঁচটি চরিত্রের কথা। তাঁর অভিনীত বহু চরিত্রের মধ্যে পাঁচটি বেছে নেওয়া কঠিন। তাও রইল পাঁচটি চরিত্রের কথা। দেখে নিন এক ঝলকে। কোন কোন চরিত্র আজও মনে রেখেছেন দর্শকেরা।

নায়ক- নায়ক ছবির চরিত্রে দর্শকদের চমক দিয়েছিলেন উত্তম কুমার। শোনা গিয়েছিল, নিজের জীবননের সঙ্গে ছবির মিল পেয়েছিলেন মহানায়ক। অন্য দিকে, সত্যজিৎ রায়ও নাকি মহায়কের কথা চিন্তা করে চরিত্রটি তৈরি করে ছিলেন।

অ্যান্টনি ফিরিঙ্গ- অ্যান্টনি ফিরিঙ্গ ছবিতেও মহানায়কের চরিত্র ছিল একেবারে অন্যরকম। এই চরিত্রে নজর কেড়েছিলেন তিনি।

সপ্তপদী- সপ্তপদী ছবিটিও মহানায়কের কেরিয়ারের অন্যতম ছবি। ছবিতে অন্যরকম চরিত্রে দেখা গিয়েছিল সপ্তপদী ছবিতে। এই ছবিতে মহানায়কের চরিত্র সকলে মনে রেখেছেন। ছবির জন্য জাতীয় পুরস্কারও পেয়েছিলন মহানায়ক।

ঝিন্দের বন্দি- ঝিন্দের বন্দি ছবিটি মহানায়কের কেরিয়ারে অন্যতম ছবি। ছবিতে অন্যরকম চরিত্রে দেখা গিয়েছিল ঝিন্দের বন্দিকে। তাঁর দুর্দান্ত অভিনয়ে মুগ্ধ হয়েছিলেন দর্শকেরা।

ওগো বধূ সুন্দরী- ওগো বধূ সুন্দরী ছবিটি উত্তম কুমারের জীবনের শেষ ছবি। এই ছবির অভিনয় করতে করতেই অসুস্থ হয়ে পড়েন ওগো বধূ সুন্দরী। ছবিতে তিনি এক মজার চরিত্রে দেখা গিয়েছিলেন। যা আজও মনে রেখেছেন দর্শকেরা। 

 

আরও পড়ুন

RRKPK Censor: রবীন্দ্রনাথ ঠাকুর থেকে মমতা বন্দ্যোপাধ্যায়! ‘ব্রা’ ‘বেহেন*দ’-এ ভর্তি ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’

Uorfi Javed : গোলাপী চুলে সুইমিং পুলে অর্ধনগ্ন পোজে উরফি জাভেদ, ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Bollywood News: সলমন খানের নায়িকাকে ফোন করলেন সইফ-পুত্র ইব্রাহিম, মিডিয়ার বিরুদ্ধে বেজায় ক্ষিপ্ত তরুণ হ্যান্ডসম

 

 

Share this article
click me!