জলখাবারে পাতে থাকুক চিঁড়ের যে কোনও রেসিপি, সুগার লেভেল থেকে ওজন থাকবে নিয়ন্ত্রণে

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, গর্ভবতী মহিলাদের মধ্যে রক্তস্বল্পতার ঝুঁকি বেশি থাকে, তাই চিকিৎসকরা গর্ভবতী মহিলাদের চিঁড়ে খাওয়ার পরামর্শ দেন। এতে প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায়। 

Parna Sengupta | / Updated: Oct 10 2022, 06:58 AM IST

আজকাল মানুষ ব্রেকফাস্টে পোহা বা চিঁড়ে খুব পছন্দ করে, যা পুষ্টিকর পাশাপাশি সুস্বাদু, চিঁড়ে খাওয়ার পর অনেকক্ষণ ক্ষিদে পায় না। সেই সঙ্গে এর খাওয়ার পরে শক্তিও আসে। চিঁড়ে আয়রন এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ। যারা ওজন বাড়ার কারণে সমস্যায় ভুগছেন এবং ওজন কমাতে চান তারা পোহা খান। এমন পরিস্থিতিতে বিশেষজ্ঞরাও চিঁড়ে খাওয়ার পরামর্শ দেন, যা সবারই পছন্দ, চিঁড়ে এমনই একটি দেশি খাবার, যা স্বাদ ও স্বাস্থ্যের মধ্যে দারুণ ভারসাম্য বজায় রাখে। এই প্রতিবেদনে, আমরা আপনাকে চিঁড়েতে উপস্থিত বৈশিষ্ট্যগুলি সম্পর্কে বলছি এবং এটি খাওয়ার উপকারিতাগুলিও জানব।

চিঁড়ে রক্তস্বল্পতার ঝুঁকি কমায়

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, গর্ভবতী মহিলাদের মধ্যে রক্তস্বল্পতার ঝুঁকি বেশি থাকে, তাই চিকিৎসকরা গর্ভবতী মহিলাদের চিঁড়ে খাওয়ার পরামর্শ দেন। এতে প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায়। এমন পরিস্থিতিতে চিঁড়ে খাওয়া খুবই উপকারী বলে প্রমাণিত হয়। এছাড়া চিঁড়েতে লেবুর রস যোগ করলে তা আয়রন সঠিকভাবে শোষণের জন্য প্রয়োজনীয় ভিটামিন-সি প্রদান করে।

ওজন কমাতে চিঁড়ে খান

এক বাটি চিঁড়েতে প্রায় ২৫০ ক্যালরি থাকে। এমন পরিস্থিতিতে চিঁড়ে খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে, কিন্তু আপনি যদি ওজন নিয়ন্ত্রণে চিঁড়ে খাচ্ছেন, তাহলে তাতে চিনাবাদাম ব্যবহার করবেন না। চিঁড়েতে চিনাবাদাম যোগ করলে ক্যালরির পরিমাণ বেড়ে যায়। এমন পরিস্থিতিতে আপনি যদি ওজন কমাতে চান, তাহলে চিনাবাদাম না দিয়ে চিঁড়ে খান। এভাবে চিঁড়ে খেলে ওজন নিয়ন্ত্রণে রাখা যায়।

চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে

শরীরের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার ক্ষমতা চিঁড়েতে রয়েছে, তাই চিকিৎসকরাও এমন পরিস্থিতিতে চিঁড়ে খাওয়ার পরামর্শ দেন। আপনার যদি রক্তে শর্করা থাকে এবং আপনি ভাত পছন্দ করেন তবে আপনি তার পরিবর্তে চিঁড়ে ব্যবহার করতে পারেন। চিঁড়ে যদি দেশি পদ্ধতিতে তৈরি করা হয়, তাহলে তা আরও বেশি উপকারী হতে পারে। সবজি ও সরষের তেলে রান্না করলে চিঁড়ে আরও বেশি সুস্বাদু ও পুষ্টিকর হয়ে ওঠে।

আয়রনের ঘাটতি দূর করে

চিঁড়েতে প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায়, স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে গর্ভবতী মহিলারা যদি শরীরে আয়রনের পরিমাণ ঠিক রাখতে চান তবে তাদের নিয়মিত সঠিক পরিমাণে চিঁড়ে খাওয়া উচিত।

প্রোবায়োটিক সুবিধা

চিঁড়েতে গুড়ের ব্যাকটেরিয়া পাওয়া যায়, এই ধরনের ব্যাকটেরিয়া প্রোটিন এবং কার্বোহাইড্রেটের বিপাক দ্বারা তৈরি হয় যা অন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। তাই, আপনি চাইলে ব্রেকফাস্টের পরিবর্তে দুপুরের খাবারে খেতে পারেন।

আরও পড়ুন- চুল অতিরিক্ত পাতলা, এভাবে যত্ন নিন নাহলে টাক হতে বেশি সময় লাগবে না

আরও পড়ুন- উৎসবের মরশুমে নিজেকে সুন্দর ও স্টাইলিশ দেখাতে অবশ্যই এই মেকআপ টিপসগুলি

আরও পড়ুন- পুজোয় আপনার সুবাসে মেতে উঠুক চারপাশ, ফ্ল্যাট ৫০ শতাংশ ছাড়ে মিলছে এই ব্র্যান্ডেড

Read more Articles on
Share this article
click me!