শীত মানেই নলেন গুড়, বানান নারকেল ও নলেন গুড়ের প্যানকেক, রইল রেসিপি

বাঙালির মিষ্টি আর গুড়ের প্রতি প্রেম নতুন নয়। এই প্রেম বহু যুগের। আর এই প্রেমর টানেই এই সময় সব মিষ্টির দোকানে তৈরি হয় নলেন গুড়ের সন্দেশ, নলেন গুড়ের রসগোল্লা। এখন এই সুস্বাদু নলেন গুড়ের স্বাদ শুধু মিষ্টিতে সীমাবদ্ধ নেই। নলেন গুড় দিয়ে তৈরি হচ্ছে কেকও। আজ রইল নারকেল ও নলেন গুড়ের প্যানকেক তৈরির রেসিপি। 

Sayanita Chakraborty | Published : Jan 20, 2022 11:42 AM IST / Updated: Jan 20 2022, 07:23 PM IST

শীত মানেই নলেন গুড়। এই সময় নলেন গুড়ের মিষ্টি, নলেন গুড়ের পায়েস তৈরি হয় সকল বাঙালি বাড়িতেই। শীত, নলেন গুড় আর বাঙালির যেন একটা আত্মিক যোগ। এই সময় খাদ্যরসিক বাঙালি নলেন গুড় খাবেন না এমন হতেই পারে না। এক সময় লেখকের কলমেও উঠে এসেছিল গুড়ের কথা। সুকুমার রায় লিখে গিয়েছেন, ‘সব থেকে খেতে ভালো পাউরুটি আর ঝোলা গুড়।’ বাঙালির মিষ্টি আর গুড়ের প্রতি প্রেম নতুন নয়। এই প্রেম বহু যুগের। আর এই প্রেমর টানেই এই সময় সব মিষ্টির দোকানে তৈরি হয় নলেন গুড়ের সন্দেশ, নলেন গুড়ের রসগোল্লা। এখন এই সুস্বাদু নলেন গুড়ের স্বাদ শুধু মিষ্টিতে সীমাবদ্ধ নেই। নলেন গুড় দিয়ে তৈরি হচ্ছে কেকও। আজ রইল নারকেল ও নলেন গুড়ের প্যানকেক তৈরির রেসিপি। জেনে নিন কীভাবে বানাবেন। 

নারকেল ও নলেন গুড়ের প্যানকেক তৈরির উপকরণ
ময়দা (দেড় কাপ), বেকিং সোডা (১ চা চামচ), মাখন (দেড় কাপ), দুধ (১ কাপ), ডিম (১টা), ভ্যানিলা এসেন্স ( ১ চা চামচ), নুন (১ চিমটে), নলেন গুড় (৫ চা চামচ), কিসমিস (২০টা), মধু (৪ চা চমচ), নারকেল কোড়া (আধ কাপ), মিল্ক পাউডার (২ চা চামচ), 

নারকেল ও নলেন গুড়ের প্যানকেক তৈরির পদ্ধতি
একটি পাত্রে ডিম ফেটিয়ে নিন। তাতে দিন নলেন গুড়। ভালো করে ফেটান। এবার ময়দা, বেকিং পাউডার দিয়ে মাখুন। নারকেল কোড়া দিন, বাদাম দিয়ে মাখতে থাকুন। দিন ১ চা চাচম সাদা তেল।  এবার দুধ ও মিল্ক পাউডার দিন। ভালো করে মিশিয়ে লেই বানান। যোগ করুন সামান্য ভ্যানিলা এসেন্স। এবার ননস্টিকের চাটু গরম করে তাতে সামান্য তেল দিন। মিশ্রণটি হাতায় করে ঢালুন। এমন ভাবে ঢালবেন যাতে পুরো প্যানে ছড়িয়ে যায়। একদিক ভাজা হলে উল্টে নিন। দুদিন ভাজা হয়ে গেলেন নামিয়ে নিন। ওপর থেকে নলেন গুড় ও নারকেলের টুকরো ছড়িয়ে পরিবেশন করুন নারকেল ও নলেন গুড়ের প্যাককেক। নলেন গুড় দিয়ে তৈরি এই প্যানকেক সকলের মন কাড়বে। সকাল কিংবা সন্ধ্যার জলখাবারে বানাতে পারেন নলেন গুড়ের প্যানকেক। খুব সহজে এবং কম সময়ে নারকেল ও নলেন গুড়ের প্যানকেক কেক তৈরি করা সম্ভব। 

আরও পড়ুন: Benefits of Chyawanprash: শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চবনপ্রাশ খান, জেনে নিন খাওয়ার সঠিক উপায়

আরও পড়ুন: শীতের সন্ধ্যায় এক কাপ গরম চায়ের সঙ্গে মুচমুচে ফুলকপির পকোড়া, দেখে নিন সহজ এই রেসিপি

Share this article
click me!