Benefits of Chyawanprash: শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চবনপ্রাশ খান, জেনে নিন খাওয়ার সঠিক উপায়

চবনপ্রাশ অনেক স্বাস্থ্যকর উপাদান ব্যবহার করে তৈরি করা হয়। এর পুষ্টিগুণ বলতে, এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং আপনাকে সুস্থ রাখতে সাহায্য করে। চবনপ্রাশ বিভিন্ন ভেষজ এবং মশলা থেকে তৈরি করা হয়। জেনে নেওয়া যাক শীতকালে চবনপ্রাশ খাওয়ার উপকারীতা-

deblina dey | Published : Jan 18, 2022 11:18 AM IST

চবনপ্রাশ হল একটি প্রাচীন আয়ুর্বেদিক প্রতিকার, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং অসুস্থ হওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করে। এটি বেশিরভাগ শীতকালেই বেশি পরিমানে ব্যবহৃত হয়। এটি অনেক স্বাস্থ্যকর উপাদান ব্যবহার করে তৈরি করা হয়। এর পুষ্টিগুণ বলতে, এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং আপনাকে সুস্থ রাখতে সাহায্য করে। চবনপ্রাশ বিভিন্ন ভেষজ এবং মশলা থেকে তৈরি করা হয়। এই উপাদানগুলো ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। 
চবনপ্রাশের অন্যতম প্রধান উপাদান হল আমলকি। এতে ভিটামিন সি প্রচুর পরিমানে থাকে। এগুলি ছাড়াও এতে আরও অনেক স্বাস্থ্যকর মশলা, ভেষজ এবং শিকড় রয়েছে যার আয়ুর্বেদে দুর্দান্ত ঔষধি গুণ রয়েছে। এই উপাদানগুলিতে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-কার্সিনোজেনিক এবং অ্যান্টি-মিউটাজেনিক বৈশিষ্ট্য রয়েছে। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করার শরীরের ক্ষমতা বাড়াতে সাহায্য করে।
চবনপ্রাশ খাওয়ার অন্যান্য উপকারিতা
এই ভেষজ মিশ্রণটি বেশিরভাগ বাড়িতেই খাওয়া হয়, বিশেষ করে শীতের সময়। কারণ শীতে অসুস্থ হওয়ার আশঙ্কা বেড়ে যায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ছাড়াও, চবনপ্রাশ খেলে তা শ্বাসযন্ত্রকে পরিষ্কার করতেও সাহায্য করতে পারে। এটি হজমশক্তি উন্নত করে এবং কোষ্ঠকাঠিন্য কমায়। এটি শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এটি শরীরকে সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করে।
চবনপ্রাশ খাওয়ার সঠিক উপায়
চবনপ্রাশ খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী, তবে এটি অতিরিক্ত খাওয়া উচিত নয়। অত্যধিক সেবনের ফলে বদহজম, পেট ফাঁপা, পেট ফুলে যাওয়া এবং পেটের প্রসারণ হতে পারে। প্রাপ্তবয়স্করা ১ চা চামচ দিনে দুবার সকালে এবং সন্ধ্যায় হালকা গরম দুধ বা জলের সাথে খেতে পারেন। শিশুদের জন্য, প্রতিদিন হাফ চা চামচ চবনপ্রাশ যথেষ্ট। হাঁপানি বা শ্বাসযন্ত্রের রোগে আক্রান্ত ব্যক্তিদের দুধ বা দইয়ের সঙ্গে চবনপ্রাশ খাওয়া এড়িয়ে চলা উচিত।
চবনপ্রাশ কাদের না খাওয়া উচিত
চবনপ্রাশকে মিষ্টি এবং টক স্বাদ দেওয়ার জন্য, চবনপ্রাশ তৈরিতে গুড়, চিনি বা মধুর মতো মিষ্টি ব্যবহার করা হয়। একজন ডায়াবেটিস রোগীর এটি খাওয়ার সময় সতর্কতা অবলম্বন করা উচিত বা তাদের খাদ্যতালিকায় চবনপ্রাশ অন্তর্ভুক্ত করার আগে একজন চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা আবশ্যক।

আরও পড়ুন: রোগ থেকে বাঁচতে বদল আনুন ডায়েটে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এই ১০টি খাবার

আরও পড়ুন- শীতের সন্ধ্যায় স্ন্যাক্সের চাহিদা মেটাতে ফ্রাই করে দেখুন পনির ব্রেড পাকোড়া, রইল সহজ রেসিপি

আরও পড়ুন- অনেক হয়েছে পালং পনির, শীতের সকালে ট্রাই করে দেখুন পালং পনির পরোটা

আরও পড়ুন- শীতে তৈরি করুন এই আচার, যা স্বাস্থ্যরক্ষার পাশাপাশি বাড়াবে রুচিও

Share this article
click me!