বানিয়ে ফেলুন ঠাকুর বাড়ি স্পেশ্যাল রুই মাছের মইলু, রইল সহজ এই রেসিপি

এবছর ২৫ বৈশাখে আপনিও বানিয়ে ফেলুন সুস্বাদু একটি পদ। হাতে সময় থাকলে দুপুরের মেনু মারফত চমক দিতে পারেন সকলকে। বানাতে পারেন রুই মাছের মইলু। খুব সহজে ও দ্রুত বানানো সম্ভব মাছের এই পদ। আর এই পদ রাধতে তেমন সময়ও লাগে না। তাই ঝটপট বানিয়ে ফেলুন ঠাকুর বাড়ি স্পেশ্যাল রুই মাছের মইলু, রইল রেসিপি। 

Sayanita Chakraborty | Published : May 9, 2022 6:42 AM IST

ঠাকুর বাড়ির রান্নার কথা প্রায় সকলেরই জানা। বাড়ির গিন্নিদের হাতে ছিল জাদু। একথা আমরা রবি ঠাকুরের লেখাতেও উল্লেখ পেয়েছি। বিভিন্ন বই খুঁজলে পাওয়া যায় ঠাকুর বাড়ির পুরনো রেসিপি। এমনকী, ঠাকুর বাড়ির রান্না নিয়েও আছে একাধিক রান্নার বই। এঁচোড় চিংড়ি, মাছের পোলাও, মাছের টক থেকে শোল মাছের মতো নানা রকম সুস্বাদু পদ তৈরি হত ঠাকুর বাড়ির হেঁশেলে। এবছর ২৫ বৈশাখে আপনিও বানিয়ে ফেলুন সুস্বাদু একটি পদ। হাতে সময় থাকলে দুপুরের মেনু মারফত চমক দিতে পারেন সকলকে। বানাতে পারেন রুই মাছের মইলু। খুব সহজে ও দ্রুত বানানো সম্ভব মাছের এই পদ। আর এই পদ রাধতে তেমন সময়ও লাগে না। তাই ঝটপট বানিয়ে ফেলুন ঠাকুর বাড়ি স্পেশ্যাল রুই মাছের মইলু, রইল রেসিপি। 

রুই মাছের ঝাল মইলু

উপকরণ

রুই মাছ (৪০০ গ্রাম), সাদা তেল (মাছ ভাজার জন্য), পেঁয়াজ (২টি মাঝারি মাপের), রসুন (৮ কোয়া), লঙ্কা (৪টে), ভিনিগার (১ চা চাচম), নারকেল দুধ (১ কাপ), চিনি (১ চা চামচ), গুঁড়ো লঙ্কা (১ চা চামচ), হলুদ (গুঁড়ো (১ চা চামচ), নুন (স্বাদ মতো), জল (পরিমাণ মতো) 

পদ্ধতি
প্রথমে মাছের টুকরোগুলো নুন ও হলুদ মাখিয়ে নিন। ৩০ মিনিট রেখে দিন ম্যারিনেট হতে। এবার কড়াইয়ে সাদা তেল গরম হলে তাতে মাছ ভেজে নিন। মাছের টুকরোগুলো লাল হয়ে গেলে তুলে নিন। এবার পেঁয়াজ, রসুন ও লঙ্কা ভালো করে কুঁচি করে নিন। একটি মাঝারি মাপের পাত্র নিন। তাতে পেঁয়াজ কুচি, লঙ্কা ও রসুন কুচি দিন। এবার তিন হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, চিনি, নুন, ভিনিগার গিয়ে ভালো করে মেশান। দিন নারকেল দুধ। চামচের সাহায্যে মেশাতে থাকুন। তারপর নারকেল দুধের মতো সম পরিমাণ জল দিন। ভালো করে মিশিয়ে নিন। এবার মাছ ভাজার কড়াতে ১ টেবিল চামচ মাখন দিয়ে দিন। মাখন গলে গেলে তাতে লঙ্কা, পেঁয়াজ ও নারকেল দুধের মিশ্রণটি দিন। ১ মিনিট পর ভেজে রাখা মাছের টুকরোগুলো দিয়ে দিন। এবার ঢাকা দিয়ে দিতে হবে। ৪ থেকে ৫ মিনিট রান্না হতে দিন। মাখা মাখা হলে গ্যাস বন্ধ করে দিন। তৈরি রুই মাছের মইলু। চাইলে রুই মাছের বদলে ভেটকি মাছও ব্যবহার করতে পারেন। 

আরও পড়ুন- ত্বককে রক্ষা করতে নিয়মিত পরিষ্কার করুন মেকআপ ব্লেন্ডার, রইল সহজ পদ্ধতির হদিশ

আরও পড়ুন- ১৬১ তম জন্মবার্ষিকীতে আজও প্রাসঙ্গিক তিনি, ২৫ শে বৈশাখে ফিরে দেখা কবির যাত্রা

আরও পড়ুন- বাড়ছে হেপাটাইটিস রোগের প্রকোপ, জেনে নিন রোগের লক্ষণ, রইল মুক্তির উপায়


 

Read more Articles on
Share this article
click me!