রুই মাছের মাথা দিয়ে বানান পোলাও, রইল ২৫ শে বৈশাখের স্পেশ্যাল মেনু

ঠাকুর বাড়ির ইতিহাস ঘাঁটলে সে যুগের রান্না প্রসঙ্গে নানান তথ্য মেলে। বাড়ির গিন্নিদের হাতে ছিল জাদু। একথা আমরা রবি ঠাকুরের লেখাতেও উল্লেখ পেয়েছি। এবছর ২৫ বৈশাখে আপনিও বানিয়ে ফেলুন সুস্বাদু একটি পদ। হাতে সময় থাকলে দুপুরের মেনু মারফত চমক দিতে পারেন সকলকে। বানাতে পারেন নতুননত্ব পোলও। আর রেসিপি রইল পোলাও-এর। রুই মাছের মাথার দিয়ে বানান পোলাও।

Sayanita Chakraborty | Published : May 7, 2022 11:33 AM IST / Updated: May 07 2022, 05:06 PM IST

রবি ঠাকুরের জন্ম দিন প্রতিটি বাঙালির কাছে খুবই স্পেশ্যাল দিন। এই দিন সারা বিশ্বের মানুষ তাঁকে স্মরণ করে থাকেন। তাঁর কবিতা, উপন্যাস, গান, গল্প এই সবের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। তাঁর সৃষ্টি আজও প্রতিটি মানুষের জীবনে আলাদা মাহাত্ম্য রাখে। বিশ্ব কবি শুধু তাঁর লেখার জন্য নয়, আরও এক স্বভাবের জন্য পরিচিত ছিলেন। তিনি ছিলেন ভোজন রসিক মানুষ। ঠাকুর বাড়ির ইতিহাস ঘাঁটলে সে যুগের রান্না প্রসঙ্গে নানান তথ্য মেলে। বাড়ির গিন্নিদের হাতে ছিল জাদু। একথা আমরা রবি ঠাকুরের লেখাতেও উল্লেখ পেয়েছি। বিভিন্ন বই খুঁজলে পাওয়া যায় ঠাকুর বাড়ির পুরনো রেসিপি। এঁচোড় চিংড়ি, মাছের পোলাও, মাছের টক থেকে শোল মাছের পদ প্রায়শই তৈরি হত ঠাকুর বাড়িতে। এবছর ২৫ বৈশাখে আপনিও বানিয়ে ফেলুন সুস্বাদু একটি পদ। হাতে সময় থাকলে দুপুরের মেনু মারফত চমক দিতে পারেন সকলকে। বানাতে পারেন নতুননত্ব পোলও। আর রেসিপি রইল পোলাও-এর। রুই মাছের মাথার দিয়ে বানান পোলাও। জেনে নিন কীভাবে বানাবেন। 

উপকরণ

গোবিন্দ ভোগ চাল (২ কাপ), মাছের মাছা (২টি), টক দই (আধ কাপ), আদা বাটা (৩ টেবিল চামচ), কাঁচা লঙ্কা (৬ থেকে ৭টা), সরষের তেল (২ টেবিল চামচ), ঘি (হাফ কাপ), বেরেস্তা (১ কাপ), নুন (স্বাদ মতো), গোটা গরম মশলা (প্রয়োজন মতো), তেজ পাতা (২টি), জাফরান (১ চিমটে)

পদ্ধতি
প্রথমে মাছের মাথাগুলোতে নুন, হলুদ ও দই মাখিয়ে ম্যারিনেট হতে দিন। এবার আধ ঘন্টা পর রেখে দিন। কড়াইয়ে তেল গরম হলে তাতে তেজপাতা দিন। আদাবাটা, পেঁয়াজ, গরম মশলা দিয়ে নাড়তে থাকুন। তাতে মাছের মাথা দিন। ভালো করে ভেজে নিন। অন্য দিকে, প্রথমে বাসমতি চাল ভালো করে ধুয়ে নিন। ডেচকি-তে জল গরম করুন। জল ফুটতে শুরু করলে চাল দিয়ে দিন। হয়ে গেলে নামিয়ে নিন। দেখবেন ভাত যেন ঝড়ঝড়ে হয়। এবার মাছ ভাজা হয়ে গেলে তাতে রান্না করে রাখা ভাত দিন। স্বাদমতো নুন, ঘি দিয়ে নাড়তে থাকুন। এক চিমটে জাফরান দেবেন। এভাবে নাড়তে থাকুন। খেয়াল রাখবেন মাছের মাথা যেন ভেঙে না যায়। তৈরি রুই মাছের মাথার দিয়ে তৈরি পোলাও। এবার পরিবেশন করুন।

আরও পড়ুন- বিশেষ যত্ন নিন কার্লি চুলের, রইল চুল শুকনো করার উপায়, রইল সহজ কয়টি পন্থা

আরও পড়ুন- শুভেচ্ছা বার্তায় থাক আপনার শ্রদ্ধা ও ভালোবাসা, জেনে নিন মাতৃ দিবসে কেমন বার্তা পাঠাবেন

আরও পড়ুন- যৌনমিলনের এই ছোট্ট ভুলেই চরম ক্ষতি হতে পারে, সঙ্গমের সময় এড়িয়ে চলুন এই বিষয়গুলি 
 

Share this article
click me!