অতিথি আপ্যায়ন থেকে জল খাবার জমে উঠুক নিরামিষ পদে, রইল নিরামিষ কবাবের হদিশ

মাছ, মাংস আর ডিম যেন একঘেঁয়ে হয়ে গিয়েছে। এবার স্বাদ ফেরান নিরামিষ (Veg Items) পদে। বানান নিরামিষ কাবাব। অতিথি আপ্যায়ন থেকে সন্ধ্যার জল খাবার, মন কাড়বে এই পদ। জেনে নিন কী করে বানাবেন এই পদ। 

Sayanita Chakraborty | Published : Feb 20, 2022 2:37 PM IST / Updated: Feb 20 2022, 08:11 PM IST

মাছ, মাংস আর ডিম যেন একঘেঁয়ে হয়ে গিয়েছে। এবার স্বাদ ফেরান নিরামিষ (Veg Items) পদে। বানান নিরামিষ কাবাব। অতিথি আপ্যায়ন থেকে সন্ধ্যার জল খাবার, মন কাড়বে এই পদ। জেনে নিন কী করে বানাবেন এই পদ। 

সোয়া কাবাব
উপকরণ

পালং শাক (১ কাপ), সেদ্ধ সয়াবিন (দেড় কাপ), কুচনো ধনেপাতা (দেড় কাপ), রসুনের কুচি (১ টেবিল চামচ), নুন (৩ থেকে ৪ টেবিল চামচ), সাদা তেল (১ টেবিল চামচ), আদা-কাঁচালঙ্কা বাটা (১ টেবিল চামচ), চানা ড্রাই রোস্ট করে (২ টেবিল চামচ), বেসন (২ টেবিল চামচ), লেবুর রস (১ টেবিল চামচ)

পদ্ধতি
পালং শাক সেদ্ধ করে জল ঝরিয়ে নিন। একই ভাবে সয়াবিন সেদ্ধ করে ছোট করে টুকরো করে নিন। একটি বাটিতে পালং শাক কুচি, সয়াবিন কুচি আর ধনেপাতা কুচি নিয়ে সমস্ত মশলা দিন। ভালো করে মেখে নিন। অল্প জল দিতে পারে। এবার এই মিশ্রণ থেকে ছোট ছোট বল তৈরি করে ফেলুন। অন্য দিকে, একটি নন স্টিকের প্যানে তেল দিন। মাঝারি আঁচ করে রাখবেন। এবার তেল গরম হলে তাতে বলগুলো দিন। একদিন ভাজা হয়ে গেলে উল্টে অপর দিক ভেজে নিন। দু পিঠ সোনালি করে ভাজুন। হয়ে গেলে নামিয়ে নিন। তৈরি সোয়া কবাব (Soya Kebab)।

পনির রেশমি কবাব
উপকরণ

পনির (২০০ গ্রাম), চিজ (২ টেবিল চামচ), পেঁয়াজ (১ টি), কাজুবাদাম বাটা (৮-১০টা), সবুজ ক্যাপসিকাম (১টি), হলুদ ক্যাপসিকাম (১টি), লাল ক্যাপসিকাম (১টি), দই (১ কাপ), গুঁড়ো লঙ্কা (১ টেবিল চামচ), গরম মশলা গুঁড়ো (১ টেবিল চামচ), মাখন (হাফ কাপ),  লেবুর রস (দেড় টেবিল চামচ), চাট মশলা (দেড় চা চামচ), নুন (স্বাদমতো)
 

পদ্ধতি
পনির ছোট ছোট টুকরো করে কেটে নিন। পেঁয়াজ আর ক্যাপসিকামগুলোকে চৌকো করে কেটে নিন। এবার একটি পাত্রে ১ কাপ দই নিন। তাতে নুন, গুঁড়ো লঙ্কা,  গরম মশলা, চিজ, কাজুবাদাম বাটা ভালো করে মেশান। মিশ্রণে পনিরের টুকরো, পেঁয়াজ ও ক্যাপসিকাম টুকরো মেশান। মিশ্রণটিকে ম্যারিনেট করতে ৩০ মিনিট ফ্রিজে রাখুন। এবার গোল করে কাটা ক্যাপসিকাম, পেঁয়াজ পর পর গেঁথে নিনি, পনিরের ওপর মাখন লাগান। ১০ থেকে ১২ মিনিট গ্রিল করুন। পনিরে কলচে ভাব দেখা দিলে তা বের করে নিন। তৈরি পনির রেশমি কাবাব (Paneer Reshmi Kebab)।  

আরও পড়ুন: বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি চার্জ হতে কতক্ষণ লাগে, জেনে নিন বিস্তারিত তথ্য

আরও পড়ুন: এই রেল স্টেশনের টিকিটের লাইন মধ্যপ্রদেশে শুরু হয় এবং বাড়তে থাকে রাজস্থান পর্যন্ত

আরও পড়ুন: চোখে দিন রঙের ছোঁয়া, রইল ১০টি আই মেকআপের হদিশ, বদল করুন চোখের সাজ
 

Share this article
click me!