ভাইফোঁটায় নিজের হাতে বানানো নরম ও স্পঞ্জি রসগোল্লা দিন ভাইয়ের পাতে, দেখুন টিপস

প্রায়শই বাড়িতে তৈরি রসগোল্লা খুব শক্ত হয়ে যায়, এটি খেতেও অনেক পরিশ্রম করতে হয়। আপনি যদি বাড়িতে রসগোল্লা তৈরি করেন তবে এই টিপসগুলি অনুসরণ করুন।

Web Desk - ANB | Published : Oct 24, 2022 3:40 PM IST

আপনি যদি বাঙালি হয়ে থাকেন, তাহলে রসগোল্লার প্রেমী হবেন না এমনটা হতেই পারে না। কারণ এটি এমন একটি খাবার, যার নাম শুনলেই জিভে জল আসে। সবথেকে মিষ্টি সুস্বাদু বাঙালি খাবারের কথা বললেই তালিকার ওপরে থাকবে রসগোল্লা। বাংলার বাইরে বাঙালি খাবার মানেই সবাই জানে এই মিষ্টির নাম। উৎসবের মরসুমে কেউ কেউ বাজার থেকে মিষ্টি নিয়ে আসেন, আবার কেউ কেউ বাড়িতে তৈরি করেন। ঘরে তৈরি মিষ্টির স্বাদ আলাদা। সেগুলোর স্বাদই আলাদা হয়। বাড়িতে বিভিন্ন ধরনের মিষ্টি তৈরি করা যায়। আমরা এখানে রসগোল্লাকে নরম ও স্পঞ্জি বানানোর উপায় বলছি, কারণ বাড়িতে বানানো রসগোল্লা প্রায়ই শক্ত হয়ে যায়। বাজার থেকে কিনে আনা রসগোল্লার মত নরম হয় না। অনেক সময় বাড়িতে বানানো রসগোল্লা স্বাদে ভালো হয় কিন্তু বাজারের মতো স্পঞ্জি হয় না। 

প্রায়শই বাড়িতে তৈরি রসগোল্লা খুব শক্ত হয়ে যায়, এটি খেতেও অনেক পরিশ্রম করতে হয়। আপনি যদি বাড়িতে রসগোল্লা তৈরি করেন তবে এই টিপসগুলি অনুসরণ করুন।

১) সঠিক ধরনের দুধ ব্যবহার করুন

দুধ যদি রসগোল্লা তৈরির উপযোগী না হয়, তাহলে এর গঠন বাজারের মতো আসবে না। ভালো রসগোল্লা তৈরি করতে ফুল ক্রিম দুধ নিন। আপনি চাইলে গরু-মহিষের খাঁটি দুধও ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন- এই পুষ্টির ঘাটতি পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে সাধারনত বেশি দেখা যায়

আরও পড়ুন- শ্বেতা তিওয়ারি ৪১ বছর বয়সেও ২৫ বছর বয়সী দেখতে, জেনে নিন তার ফিটনেসের রহস্য কী

আরও পড়ুন- চুল অতিরিক্ত পাতলা, এভাবে যত্ন নিন নাহলে টাক হতে বেশি সময় লাগবে না

২) ছানা সঠিকভাবে সরান

ভালো ছানা পেতে দুধ কিছুক্ষণ ফুটিয়ে নিন। ফুটে উঠলে আঁচ কমিয়ে দিন এবং তারপরে লেবুর রস বা তাতারি ব্যবহার করে ছানা কাটুন। এগুলি যোগ করার পর, ক্রমাগত দুধ নাড়তে থাকুন এবং যখন ছানা আসবে, তখন নাড়তে থাকুন এবং কিছুক্ষণ ফুটতে দিন।

৩) ছানা ধুয়ে নিন

ছানা তুলে নেওয়ার পর ঠাণ্ডা হলে কাপড়ে ছেকে নিন। তারপর পরিষ্কার জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন, যাতে ছানাতে ব্যবহৃত জিনিসের স্বাদ চলে যায়।

৪) বেকিং সোডা মেশান

নরম ও স্পঞ্জি রসগোল্লা পেতে ভালো করে মাখুন। এতে করে খুব নরম হয়ে যাবে। যখন আপনি এটি ম্যাশ করবেন, তখন এতে এক চিমটি বেকিং সোডা দিন। ভালো করে মিশিয়ে তারপর এর থেকে বল তৈরি করুন।

৫) সিরাপটি সঠিকভাবে তৈরি করুন

রসগোল্লার রস খুবই পাতলা। মনে রাখবেন খুব ঘন সিরাপও শক্ত রসগোল্লা তৈরি হওয়ার কারণ হতে পারে।

Share this article
click me!