New Year Special Recipe: উৎসব মরশুমে পুষ্টিকর পদ, শীতের অন্যতম রেসিপি গাজরের হালুয়ার সহজ রেসিপি

গাজরে প্রচুর পরিমাণ ভিটামিন ‘এ’ রয়েছে। গাজরের মধ্যে থাকা বিটা ক্যারোটিন দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। চোখের অন্যান্য সমস্যা, দৃষ্টিশক্তি হ্রাস ইত্যাদির মতো সমস্যায় বাধা দেয়। 
 

Web Desk - ANB | Published : Dec 26, 2021 11:30 AM IST

শীতকালে বাজারে খুব সহজলভ্য সবজিগুলির মধ্যে একটি হল গাজর। এই সবজিতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ, ক্যারটিনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার। শরীরের জন্য অত্যন্ত উপযোগী এই সবজি ত্বকের উজ্জ্বলতা বৃ্দ্ধির পাশাপাশি কোলেস্টেরল ও ব্লাড সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে। গাজরকে বলা হয় সুপার ফুড। বিশেষ করে শীতকালীন এই সকল সাধারণ রোগ থেকে মুক্তি পাওয়ার সব চাইতে ভালো সবজি হচ্ছে এই গাজর। গাজরের ভিটামিন ও মিনারেলস দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, যার ফলে সর্দি-ঠাণ্ডা ও কাশি থেকে মুক্তি দেয়। গাজরে প্রচুর পরিমাণ ভিটামিন ‘এ’ রয়েছে। গাজরের মধ্যে থাকা বিটা ক্যারোটিন দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। চোখের অন্যান্য সমস্যা, দৃষ্টিশক্তি হ্রাস ইত্যাদির মতো সমস্যায় বাধা দেয়। 
এছাড়া গাজরের মধ্যে ক্যারটিনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। ক্যান্সার প্রতিরোধে এবং রক্ত শুদ্ধিকরণের সাহায্য করে এই অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়াও মুখের থেকে দাগ ছোপ দূর করে, বয়সের ছাপ দূর করতে সাহায্য করে গাজরের জুস। শারীরিকভাবে কর্মক্ষম থাকা, পর্যাপ্ত ঘুম এবং চাপ মুক্ত থাকলে হার্ট সুস্থ থাকে। গাজর ডায়েটরি ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ থাকে। এই উপাদানগুলো ধমনির ওপর কোনো কিছুর আস্তরণ জমতে না দিয়ে রক্ত চলাচল স্বাভাবিক রাখে, হার্টকে সুস্থ রাখে। অ্যান্টিঅক্সিডেন্ট এবং পটাশিয়ামের মতো খনিজের উপস্থিতি আছে গাজরে। এই উপাদানগুলো ত্বককে রাখে সুস্থ এবং সতেজ, এসব পুষ্টি উপাদান ত্বক শুকিয়ে যাওয়া, স্কিন টোনকে উন্নত করা এবং ত্বকে দাগ পড়া থেকে রক্ষা করে।


এতো গেল পুষ্টিগুণের কথা। তবে অনেকেই এমন আছেন যারা সবজি হিসেবে গাজর খুবই পছন্দ করেন। আর যদি তা হয় গাজরের হালুয়া তবে তো আর কথাই নেই। রইল সকলের প্রিয় গাজরের হালুয়া তৈরির খুব সহজ সরল পদ্ধতি। ঠান্ডা উপভোগ করুন আপনার হাতে তৈরি গাজরের হালুয়া দিয়ে। গাজরের হালুয়া বানাতে লাগবে- ২ কাপ কোড়ানো গাজর, ৫০০ গ্রাম ফ্যাটযুক্ত দুধ, ২ টেবল চামচ ঘি, ১ কাপ ড্রাই ফ্রুটস কুঁচি, ১ চা চামচ এলাচ গুঁড়ো, ২০০ গ্রাম খোয়া ক্ষীর, স্বাদ মতন চিনি।
গাজরের হালুয়া বানাতে দুধ ফুটিয়ে সরিয়ে ঠান্ডা হতে দিন। ননস্টিক প্যানে ঘি গরম করে তাতে গ্রেড করা গাজর দিয়ে ভাজতে থাকুন। হালকা ভাজা ভাজা হয়ে এলে ফুটিয়ে রাখা দুধ দিয়ে দিন। আঁচ কমিয়ে গাজরগুলি দুধে ফুটিয়ে সেদ্ধ করে নিন। এরপরে এতে চিনি ও ড্রাই ফ্রুটস কুঁচি দিয়ে রান্না করুন। দুধে শুকিয়ে উপর থেকে খোয়া ক্ষীর ও এলাচ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। আঁচ কমিয়ে ঠান্ডা হতে দিন। এরপর ফ্রিজে রেখে চিলড করে বরফির আকারে কেটে অথবা সুন্দর সার্ভিং প্লেট-এ  সাজিয়ে পরিবেশন করুন গাজরের হালুয়া।

রও পড়ুন- রান্নাঘরে দামি পাত্র ব্যবাহর করেন, সস্তার এই পাত্রের গুণাগুন জানলে মত বদলাতে বাধ্য

আরও পড়ুন- শীতের সন্ধ্যায় স্ন্যাক্সের চাহিদা মেটাতে ফ্রাই করে দেখুন পনির ব্রেড পাকোড়া, রইল সহজ রেসিপি

আরও পড়ুন- অনেক হয়েছে পালং পনির, শীতের সকালে ট্রাই করে দেখুন পালং পনির পরোটা

আরও পড়ুন- শীতে তৈরি করুন এই আচার, যা স্বাস্থ্যরক্ষার পাশাপাশি বাড়াবে রুচিও

Share this article
click me!