আলুর দুধ বা potato milk কি এবং কিভাবে তৈরি হয়? জেনে নিন কতটা পুষ্টিকর

মাত্র ৩৯ ক্যালোরি এবং ০.১ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট থাকায় আলুর দুধ সব মানুষের জন্য নিরাপদ। কিন্তু দেখা গেছে যে এই দুধের বিকল্প সয়া এবং বাদাম দুধের মতো অন্যান্য পরিপূরকগুলির তুলনায় কম প্রোটিন উপাদান রয়েছে।

Parna Sengupta | / Updated: Aug 02 2022, 07:25 AM IST

আপনি কি জানেন যে প্রায় ৬০ থেকে ৬৫ শতাংশ ভারতীয় ল্যাকটোজ ইনটলারেন্সে ভুগছেন, যার মানে ভারতের জনসংখ্যার অর্ধেকেরও বেশি দুধ হজম করতে পারে না। এমন পরিস্থিতিতে অনেকেই জানেন না যে তাদের দুধে অ্যালার্জি হয়। দুধ পান করার পর অনেকেরই হজম সংক্রান্ত সমস্যা হয়। তাই দুধের কিছু বিকল্প আছে যেমন বাদাম দুধ, চালের দুধ এবং সয়া দুধ। সময়ের সাথে সাথে এই সব ধরনের দুধও বেশ জনপ্রিয় হয়ে উঠছে। এর মধ্যে 'আলুর দুধ'-এর চাহিদা বাড়ছে। যাঁরা সহজে দুধ হজম করেন না, তাঁদের জন্য ভবিষ্যতে আলুর দুধ একটি ভালো বিকল্প হতে পারে।

আলুর দুধ ঠিক কি?
দুধের জন্য স্বাস্থ্যকর নন-ডেইরি বিকল্পের ক্রমবর্ধমান চাহিদা দেখে, ডগ নামের একটি একটি সুইডিশ কোম্পানি, আলুর দুধের কনসেপ্ট নিয়ে এসেছিল। এটি একটি উদ্ভিদ ভিত্তিক দুধ এবং ব্র্যান্ডের একটি পেটেন্ট পদ্ধতি দ্বারা উত্পাদিত হয়, যাতে সেদ্ধ আলু ছেঁকে জল, রেপসিড তেল এবং অন্যান্য সমস্ত উপাদানের সাথে মিশ্রিত করা হয়৷ এই দুধটি একটি ক্রিমি টেক্সচারের সাথে ঘন সামঞ্জস্যপূর্ণ এবং প্রায়শই এটিতে আসে। মিষ্টি, মিষ্টিহীন এবং বারিস্তার রূপ। যারা এটি খেতে চাইছেন, তারা জেনে দুঃখ পাবেন যে এই দুধ এখনও ভারতে পাওয়া যায় না।

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কার

তবে আলুর দুধ ঘরেও তৈরি করা যায়

প্রথমে খোসা ছাড়ানো আলু নরম না হওয়া পর্যন্ত সিদ্ধ করুন। হয়ে গেলে ছেঁকে নিয়ে জল মিশিয়ে নিন। এই ধাপে, কেউ বাদাম, ভ্যানিলা এসেন্স বা অন্য কোন স্বাদ যোগ করতে পারেন। মসৃণ হওয়া পর্যন্ত একটি পাত্রে ব্লেন্ড করুন। সঠিক স্বাদ এবং সামঞ্জস্য পেতে আরও জল যোগ করুন এবং মিষ্টিকে সামঞ্জস্য করুন। ফ্রিজে রেখে ঠান্ডা হতে দিন।

আরও পড়ুন- আপনার হার্ট কতটা সুস্থ, ঘরে বসেই জেনে নিন এই পরীক্ষার মাধ্যমে

আলুর দুধ কতটা পুষ্টিকর
মাত্র ৩৯ ক্যালোরি এবং ০.১ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট থাকায় আলুর দুধ সব মানুষের জন্য নিরাপদ। কিন্তু দেখা গেছে যে এই দুধের বিকল্প সয়া এবং বাদাম দুধের মতো অন্যান্য পরিপূরকগুলির তুলনায় কম প্রোটিন উপাদান রয়েছে। এই দুধে ক্যালসিয়াম, ভিটামিন ডি, ভিটামিন বি ১২, রিবোফ্লাভিন এবং ফলিক অ্যাসিডও রয়েছে। আলুর দুধও গ্লুটেন-মুক্ত, যা যারা গম, বাদাম থেকে দূরে থাকে এবং যাদের দুধে অ্যালার্জি আছে তাদের জন্য এটি একটি স্বাস্থ্যকর বিকল্প হিসেবে সামনে আসতে পারে।

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

Share this article
click me!