দ্রুত ওজন কমাতে মেনে চলুন এই বিশেষ কৌশল, এক সপ্তাহে কমবে প্রায় ৩ কেজি

আকর্ষণীয় পোশাকের মাঝে বাঁধ সাধছে একটি ছোট ভুঁড়ি কিংবা জিন্সের উপর দিয়ে বেরিয়ে আসছে পেটের মেদ, এমনটা কারওই পছন্দ নয়। সব সময় চেহারা সৌন্দর্যের পথ বাঁধা হয়ে দাঁড়ায়। আর সেই কারণেই ওজন নিয়ন্ত্রণ করতে মরিয়া সকলে। সারা বছর খাবার খাওয়া চলে হিসেব কষে। সঙ্গে চলে কঠিন এক্সারসাইজ। এই সব করলেই যে এক ঝটকায় অনেকটা ওজন কমে তা নয়। আর রইল এক বিশেষ কৌশলের হদিশ। ওজন কমাতে চাইলে মেনে চলুন এই কৌশল। মাত্র কয়েক দিয়েই কমবে কয়েক কেজি। জেনে নিন কী কী করবেন।  

Sayanita Chakraborty | Published : May 2, 2022 4:25 AM IST

110
দ্রুত ওজন কমাতে মেনে চলুন এই বিশেষ কৌশল, এক সপ্তাহে কমবে প্রায় ৩ কেজি

ওজন সঠিক না হলে, যেমন সাজগোজে বাধা দেয় তেমনই শরীরিক জটিলতাও বৃদ্ধি করে। তাই ওজন কমাতে চাইলে সাঁতার কাটুন। সাঁতারে দ্রুত ওজন কমে। তবে, সাঁতার কাটার আগে সঠিক পোশাক পরবেন। তা না হলে তেমন উপকার পাবেন না। তাই প্রতিদিন নির্দিষ্ট সময় সাঁতার কাটুন। এতে দ্রুত ওজন কমবে।  

210

ওজন কমাতে চাইলে রোজ ৮ গ্লাস করে জল পান করুন। ওজন কমাতে গিয়ে অনেকেই অর্ধেক খেয়ে থাকেন। এই সময় শরীরে জলের অভাব হয়। তাই প্রচুর জল পান করুন। তাছাড়া, ডায়েটিং-এর সময় অনেকেরই শরীরে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয়। সমস্যা থেকে মুক্তি পেতে আর শরীর সুস্থ রাখতে ও ওজন কমাতে প্রচুর জল খান।  

310

দ্রুত ওজন কমানোর একটি গুরুত্বপূর্ণ উপায় হল এক্সারসাইজ। ওজন কমাতে গিয়ে শুধু আধ পেটা খেয়ে থাকলে হবে না। সঙ্গে এক্সারসাইজ করতে হবে। রোজ অন্তত ৩০ মিনিট হাঁটুন। তা না হলে ওজন কমা মুশকিল। ওজন কমাতে শুধু খাদ্যতালিকায় বদল আনলেই হবে না। সঙ্গে এক্সারসাইজ করা জরুরি। তবেই দ্রুত ফল পাবেন।  

410

সঠিক খাদ্যগ্রহণ করতে হবে ওজন কমাতে চাইল। অনেকেই মনে করেন কম খেলে ওজন কমে। এই ধারণা একেবারে ভুল। এই সময় এমন খাবার খান যা শরীরের সকল ঘাটতি পূরণ করবে। খাদ্যতালিকায় রাখুন প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন-সহ একাধিক উপাদান। এই ধরনের খাবার শরীরে পুষ্টি জোগায়। আর এই সময় পরিমাণ মতো খাবার খাবেন। তবেই উপকার পাবেন। 

510

লো কার্ব ডায়েট মেনে চলুন। এতে দ্রুত ওজন কমে। এতে খাদ্যতালিকায় খুব কম পরিমাণে কার্বোহাইড্রেট ও শর্করা থাকে। বেশি পরিমাণে খাওয়া হয় প্রোটিন। মাছ, মাংস, ডিম খাওয়ার পরামর্শ দেওয়া হয়  লো কার্ব ডায়েটে। তাই যারা দ্রুত ওজন কমাতে চান, তারা সবার আগে মেনে চলুন এই ডায়েট প্ল্যান। এতে উপকার পাবেন। 

610

দ্রুত ওজন কমাতে চাইলে খাদ্যতালিকা থেকে বাদ দিতে হবে চিনি। চিনি শুধু ওজন বৃদ্ধি করে এমন নয়, সঙ্গে শরীরের মারাত্মক ক্ষতি করে। ওজন কমাতে চাইলে আগে বাদ দিন চিনি। মাত্র ১৫ দিন মেনে চলুন এই টিপস। এতে নিজেই তফাত দেখতে পারবেন। চিনিতে প্রচুর পরিমাণে ক্যালরি থাকে। যা ওজন বৃদ্ধি করে। চায়ে চিনি যেমন খাবেন না তেমনই রান্নাতে চিনি ব্যবহার করবেন না। 

710

রোজ গ্রিন টি খান। দিনে ৩ থেকে ৪ বার গ্রিন টি খেলে তফাত বুঝতে পারবেন। এতে এমন কিছু উপকারী উপাদান আছে যা দ্রুত ওজন কমাতে সাহায্য করে। গ্রিন টি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে। এমনকী, এক্সারসাইজ করার আগেও গ্রিন টি খেতে পারেন। এতে উপকৃত হবেন।     

810

কোল্ড ড্রিংক্স খাবেন না ভুলেও। যে কোনও মিষ্টি পানীয় বাদ দিন ওজন কমাতে চাইলে। এতে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে। তাছাড়া, ফুড কালার ব্যবহার করা হয়, এই সকল পানীয় তৈরিতে। এতে শরীরের মারাত্মক ক্ষতি হয়। তাই ওঝন কমাতে চাইলে সবার আগে বাদ দিন শরবর কিংবা কোল্ড ড্রিংক্সের মতো খাবার।  

910

দ্রুত ওজন কমাতে চাইলে এবার থেকে মেনে চলুন এই বিশেষ টোটকা। পর্যাপ্ত পরিমাণ খাবার খান। অধিক খাবার যেমন খাবেন না তেমনই একেবার না খেয়ে থাকবেন না। এতে হতে পারে আরও ক্ষতি। এই সময় আপনার ক্ষমতা বুঝে এক্সারসাইজ করুন। অনেকে ঘন্টার শুরুতেই অনেক সময় ধরে এক্সারসাইজ করে থাকেন। এতে শরীরের মারাত্মক ক্ষতি হয়। 

1010

তাই শুরুতে অধিক এক্সারসাইজ করবেন না। ধীরে ধীরে এক্সারসাইজের সময় বৃদ্ধই করবেন। তবেই ওজন কমবে। আর ডায়েটিং করার আগে অবশ্যই ডাক্তারি পরামর্শ নিন। আপনার জন্য উপযুক্ত ডায়েট কোনট তা জেনে এক্সারসাইজ করুন। তা না হলে সমস্যা বাড়তে থাকবে। ওজন কমাতে চাইলে মেনে চলুন এই বিশেষ টোটকা। তা না হলে পরে সমস্যায় পড়বেন।  

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos