শুধু ট্যান থেকে মুক্তি পেতে নয়, এই ১০টি কারণে নিয়মিত ব্যবহার করুন সানস্ক্রিন

ত্বক উজ্জ্বল করতে কত কী করে থাকি। বাজার চলতি হাজারও প্রোডাক্টের ব্যবহার। কখনও ক্লিনজার, টোনার, কখনও প্যাক ব্যবহার করে থাকি। আবার কখনও কখনও চলে মাস্কের ব্যবহার। এত কিছুর পরেও অনেক সময় ত্বকে কালো প্যাচ পড়ে যায়। এর প্রধান কারণ হল সূর্যরশ্মির ক্ষতিকারক প্রভাব। অনেকেই ত্বকে যত্নে সানস্ক্রিন ব্যবহার করতে ভুলে যান। আর এই ভুলেই ত্বকে দেখা দেয় মারাত্মক ক্ষতি। শুধু ট্যান থেকে মুক্তি পেতে নয়, এই ১০টি কারণে নিয়মিত ব্যবহার করুন সানস্ক্রিন। জেনে নিন ঠিক কেন সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন।  

Sayanita Chakraborty | Published : Aug 2, 2022 2:10 PM IST

110
শুধু ট্যান থেকে মুক্তি পেতে নয়, এই ১০টি কারণে নিয়মিত ব্যবহার করুন সানস্ক্রিন

ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে সানস্ক্রিন। সূর্যরশ্মির কারণে ত্বকে মারাত্মক ক্ষতি হয়। কালো ছোপ, ট্যান তো আছেই সঙ্গে ত্বকের ওপর নানান ক্ষতিকর প্রভাব ফেলে এই রশ্মি। এর থেকে মুক্তি পেতে চাইলে রোজ ব্যবহার করুন সানস্ক্রিন। রোজ বাড়ি থেকে বের হওয়ার ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগান। 

210

অল্প বয়সে অনেকের ত্বকে বয়সের ছাপ দেখা দেয়। এই সমস্যার প্রধান কারণ হল সূর্যরশ্মির ক্ষতিকারক প্রভাব। ত্বকে বয়সের ছাপ থেকে দূরে রাখতে চাইলে সানস্ক্রিন ব্যবহার করুন। সানস্পট, পিগমেন্টেশন, শুষ্ক ত্বকের সমস্যা থেকেও মুক্তি পাবেন এর গুণে। প্রতিদিন ব্যবহার করুন সানস্ক্রিন। এতে আপনার ত্বকই ভালো থাকবে। 

310

ত্বকের ক্যান্সারের ঝুঁকি কমায় সানস্ক্রিন। সূর্য রশ্মির ক্ষতিকারক প্রভাবের কারণে ত্বকে মারাত্মক ক্ষতি হয়। ত্বকে শুধু কালচে ভাব দেখা দেয় এমন নয়। সঙ্গে ত্বকের ক্ষতি রোগ হতে পারে। হতে পারে ত্বকে ক্যান্সার। এর থেকে মুক্তি পেতে চাইলে রোজ সঠিক ও ত্বকের উপযুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন। এতে এই কঠিন রোগ আপনার কাছে ঘেঁষবে না। 

410

মুখে দাগ সব সময় সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। অনেক সময় মেকআপে ঢাকা সম্ভব হয় না মুখের এই কালো দাগ। এর থেকে মুক্তি পেতে পারেন সানস্ক্রিন ব্যবহারে। দেখা গিয়েছে যারা নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করেন তাদের ত্বকে এমন কালো দাগ কম দেখা দেয়। তাই মেনে চলুন এই বিশেষ টিপস।

510

রোদে পোড়া ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে চান সকলেই। এক্ষেত্রে আপনার অভ্যেসের বদল করুন। রোজ বাড়ি থেকে বের হওয়ার ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগান। তারপর হালকা পাফ করে বাড়ি থেকে বের হবেন। সানস্ক্রিনের গুণে ত্বকে এমন সমস্যা দেখা দেবে না। 

610

ট্যান দূর করতে আমরা কত কী করে থাকি। কেউ বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার করেন, কেউ পার্লার ট্রিটমেন্ট কারন। এছাড়া ঘরোয়া টোটকা তো আছেই। এবার আগে থেকে সতর্ক হন। যাতে আপনার ত্বকে ট্যান না পড়ে। সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে চাইলে নিয়মিত ব্যবহার করুন সানস্ক্রিন। মিলবে উপকার। 

710

ত্বকের স্বাস্থ্যর জন্য উপকারী হল সানস্ক্রিন। ত্বকে প্রয়োজনীয় প্রোটিন, কোলাজেন, কেরাটিন এবং ইলাস্টিনের জোগান ঘটায় সানস্ক্রিন। ত্বককে অতিবেগুনী রশ্মির ক্ষতি থেকে রক্ষা করতে ব্যবহার করুন সানস্ক্রিন। এতে রক্ষা পাবে ত্বক। মেনে চলুন এই বিশেষ নিয়ম। প্রতিদিন বাড়ি থেকে বের হওয়ার ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগান। 

810

সূর্যরশ্মির ক্ষতিকারক প্রভাবে অনেকের ত্বকে ব্রণর সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন সানস্ক্রিন। তবে, তৈলাক্ত ত্বকের সানস্ক্রিন আলাদা। তাই আপনার ত্বকের ধরন বুঝে কিনে নিন। তা না হলে পরে সমস্যা তৈরি হবে। যদি সানস্ক্রিন ব্যবহারের পর দেখেন ত্বকের কোনও সমস্যা তৈরি হচ্ছে তাহলে প্রোডাক্টের বদল করুন। 

910

সঠিক কোম্পানির প্রোডাক্ট বেছে নিন। বাজার চলতি নানান সানস্ক্রিন আছে। তবে, আপনার ত্বকের জন্য উপযুক্ত কোনটা তা জেনে নিন। ভুল পণ্য ব্যবহারে ত্বকের সমস্যা তৈরি হতে পারে। তাই আগে থেকে পরীক্ষা করে নিন। তেমনই, সাঁতারের সময়ও ব্যবহার করতে পারেন সানস্ক্রিন। সাঁতার কাটতে গিয়ে অনেকের ত্বকে ট্যান পড়ে। এর থেকে মুক্তি পেতে সানস্ক্রিন লাগান। 

1010

বাড়ির বাইরে বের হওয়ার আগে যেমন সানস্ক্রিন ব্যবহার করবেন তেমনই ঢাকা পোশাক পরুন। ত্বক যতটা পারবেন ঢেকে রাখুন। এতে শুধু যে ট্যানের সমস্যা থেকে মুক্তি পাবেন তা নয়, সঙ্গে দূর হবে ত্বকের একাধিক সমস্যা। এবার থেকে মেনে চলুন এই বিশেষ টিপস। তবেই দূর হবে ত্বকের যাবতীয় সমস্যা।    

Share this Photo Gallery
click me!
Recommended Photos