চুলের যত্ন হাতিয়ার করুন নারকেল দুধ, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

চুল নিয়ে সারা বছর কোনও না কোনও সমস্যা লেগেই থাকে। চুল পড়া, খুশকি, ডগা চেরার মতো সমস্যায় জেড়বার অনেকে। এর সঙ্গে স্ক্যাল্পে চুলকানির সমস্যায় ভোগেন অনেকে। চুলের যাবতীয় সমস্যা সমাধানে কী করা উচিত তা ভেবে পান না অনেকেই। সে কারণে চলে এক্সপেরিমেন্ট। কেউ বাজার চলতি নানান প্রোডাক্ট ব্যবহার করে চলেন তো কেউ ব্যবহার করেন ঘরোয়া টোটকা। তেমনই ঘরোয়া উপায় মেনে চুলের সমস্যা দূর করবেন তা অনেকে বুঝে উঠতে পারেন না। সেক্ষেত্রে ব্যবহার করতে পারেন নারকেল দুধ।  এতে থাকে জিঙ্ক, প্রোটিন, ম্যাগনেসিয়াম, ভিটামিন সি, ফসফরাস, পটাসিয়াম। যা চুলের জন্য বেশ উপকারী। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন। 

Sayanita Chakraborty | Published : Aug 1, 2022 1:51 PM IST

110
চুলের যত্ন হাতিয়ার করুন নারকেল দুধ, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

চুলের বৃদ্ধির জন্য ব্যবহার করতে পারেন নারকেল দুধ। এর জন্য প্রয়োজন হাফ কাপ নারকেল দুধ ও শাওয়ার ক্যাপ। একটি পাত্রে নারকেল দুধ নিন। এবার তা আঙুলের ডগায় করে নিয়ে স্ক্যাল্পে লাগিয়ে ম্যাসাজ করুন। ৪৫ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। এতে চুলের বৃদ্ধি ঘটবে ভালো ভাবে। 

210

নারকেল দুধ ও পাতিলেবুর রস দিয়ে প্যাক বানাতে পারেন। একটি পাত্রে ৪ টেবিল চামচ নারকেল দুধ নিন। তাতে মেশান ২ চা চামচ পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে নিন। এবার তা স্ক্যাল্পে লাগিয়ে ম্যাসাজ করুন। ২০ মিনিট রাখুন। তারপর শ্যাম্পু করবেন। এতে দূর হবে চুলের যাবতীয় সমস্যা। দূর হবে খুশকি। 

310

নারকেল দুধ ও মধু দিয়ে বানাতে পারেন প্যাক। মধুতে আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। আছে অ্যান্টি ফাঙ্গাল ও অ্যান্টি ভাইরাল বৈশিষ্ট্য। এটি ব্যবহারে চুল আর্দ্রতা আসবে। একটি পাত্রে ৪ টেবিল চামচ নারকেল দুধ নিন। তাতে মেশান ২ চা চামচ মধু। ভালো করে মিশিয়ে স্ক্যাল্পে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন।   

410

নারকেল দুধ ও অলিভ অয়েল মিশিয়ে বানাতে পারেন প্যাক। একটি পাত্রে ৪ টেবিল চামচ নারকেল দুধ নিন। তাতে মেশান ১ টেবিল চামচ অলিভ অয়েল। এবার মেশান ১ টেবিল চামচ মধু। ভালো করে মিশিয়ে প্যাক বানান। তা লাগান স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। 

510

নারকেল দুধ ও অ্যালোভেরা জেল দিয়ে প্যাক বানাতে পারেন। প্রথমে অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার ১ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে মেশান ৩ টেবিল চামচ নারকেল দুধ। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এই প্যাক স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। 

610

নারকেল দুধ ও কর্পূর ও দই দিয়ে বানাতে পারেন প্যাক। একচি পাত্রে ১ টেবিল চামচ দই নিন। তাতে মেশান ৫ টেবিল চামচ নারকেল দুধ। সঙ্গে মেশান দেড় চা চামচ কর্পূর। এই প্যাক স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। চুলের যত্নে বেশ উপকারী এই প্যাক। 

710

নারকেল দুধ ও মেথি দিয়ে প্যাক বানাতে পারেন। প্রথমে একটি বাটিতে জল নিন। তাতে ১ চা চামচ মেথি দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা বেটে নিন। এবার এর সঙ্গে মেশান নারকেল দুধ। এবার স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান এই প্যাক। ২০ মিনিট পর শ্যাম্পু করলে মিলবে উপকার। 

810

নারকেল দুধ ও বেসনের প্যাক বানাতে পারেন। একটি পাত্রে দেড় কাপ নারকেল দুধ নিন। তাকে মেশান অর্ধেক লেবুর রস। মেশান দেড় চামচ বেসন। ভালো করে মিশিয়ে নিন। প্যাকটি চুলের স্ক্যাল্প থেকে ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। সপ্তাহে ২ দিন ব্যবহার করতে পারেন এই প্যাক। 

910

নারকেল দুধ ও ডিম দিয়ে বানাতে পারেন প্যাক। ডিমে আছে ভিটামিন ই, সি, বি ১২। এটি চুলের জন্য বেশ উপকারী। একটি পাত্রের ৫ টেবিল চামচ নারকেল দুধ নিন। তাতে মেশান ১ টি ডিম। মেশান ১ চা চামচ ভিটামিন। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এবার তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। নির্দিষ্ট সময় পর শ্যাম্পু করে নিন। 

1010

নারকেল দুধে রয়েছে একাধিক উপকারী উপাদান। এতে থাকে জিঙ্ক, প্রোটিন, ম্যাগনেসিয়াম, ভিটামিন সি, ফসফরাস, পটাসিয়াম চুলের জন্য বেশ উপকারী। এটি খুশকি দূর করতে চুল পড়া কমাতে, সূর্য রশ্মির কারণে হওয়া চুলের ক্ষতি থেকে চুলকে রক্ষা করতে বেশ উপকারী। তেমনই এর গুণে চুল স্ট্রেট হয়, চুলে জোগায় ময়েশ্চরাইজার।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos