চোখে লেন্স পরেন? মেকআপের সময় অবশ্যই মাথায় রাখুন এই ১০টি জিনিস

কাজল কালো চোখ কার না পছন্দ। চোখ সুন্দর করতে নিত্য নতুন প্রোডাক্ট কিনে থাকি আমরা। আর চলে সেই সকল মেকআপ কিট নিয়ে এক্সপেরিমেন্ট। কিন্তু, সারাক্ষণ মাথায় নানা রকম ভয় কাজ করে। কাজল বেশি ব্যবহারে তা লেন্সে লেগে যেতে পারে। কিংবা মাস্কারা থেকে হতে পারে কোনও প্রতিক্রিয়া, এমনই চিন্তা মাথায় চলে অনেকের। এবার থেকে চোখের মেকআপ নিয়ে রইল বিশেষ টোটকা। বিশেষ করে যারা লেন্স পরেন, তারা মেনে চলুন এই টিপস। 

Sayanita Chakraborty | Published : Apr 14, 2022 12:30 PM IST

110
চোখে লেন্স পরেন? মেকআপের সময় অবশ্যই মাথায় রাখুন এই ১০টি জিনিস

ভালো মানের আইল্যাস ব্যবহার করবেন চোখের মেকআপের সময়। আইল্যাস লাগানোর সময় এক প্রকার আঠা ব্যবহার করা হয়। সেই আঠার মান ভালো না হলে চোখে সংক্রমণ হতে পারে। সে কারণে অবশ্যই ভালো মানের আইল্যাস লাগাবেন। এই টিপস শুধু লেন্স পরেন যারা, তাদের জন্য নয়। প্রত্যেকেরই ভালো মানের প্রোডাক্ট বেছে নেওয়া দরকার।   

210

মেকআপ শুরুর আগে সব ব্রাশ ভালো করে ক্লিন করে নিন। আগের দিনের মেকআপ ব্রাশে লেগে থাকলে তার থেকে সংক্রমণ হতে পারে। তাই সবার আগে ভালো করে ব্রাশ পরিষ্কার করে তবেই চোখে লাগাবেন। চোখে লেন্স পরেন যারা, তারা অবশ্যই মেনে চলুন এই টোটকা। 

310

মেকআপের সময় লেন্স কখন পরবেন তা নিয়ে চিন্তায় থাকেন অনেকে। এবার থেকে মেকআপ শুরু আগে লেন্স পরে নিন। তারপর ধীরে ধীরে চোখের মেকআপ করুন। পরে লেন্স পরতে গেলে সমস্যায় পড়তে পারেন। সেক্ষেত্রে প্রোডাক্ট চোখে লেগে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই অবশ্যই মেকআপ শুরুর আগে লেন্স পরে নেবেন। 

410

মেকআপের মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার পরও অনেকে তা ব্যবহার করে থাকেন। অনেকেরই ধারণা মেয়াদ উত্তীর্ণ হওয়ার ৬ মাস পর পর্যন্ত মেকআপ ব্যবহার করা যায়। এই ধারণা একেবারে ভুল। মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার পর ভুলেও তা ব্যবহার করবেন না। এতে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে।  

510

যারা লেন্স পরেন, তারা চোখের ওয়াটার লাইনে কাজল দেবেন না। চোখ সুন্দর করতে চোখের ওয়াটার লাইনে আমরা কাজল দিয়ে থাকি। কিন্তু, যারা লেন্স পরেন তারা এই কাজ করবেন না। এতে প্রোডাক্ট লেন্সে লেগে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। এর থেকে চোখের ক্ষতি হয়। তাই ওয়াটার লাইনে কাজল ব্যবহার না করাই ভালো। 

610

মেকআপ করলেই হল না, দিনের শেষে তা তোলাও একটা বড় কাজ। এবার থেকে মেকআপ তোলার সময় আগে লেন্স খুলে নিন। তারপর মেকআপ তুলবেন। তা না হলে, মেকআপ তোলার সময় লেন্স চোখের মণির ওপর থেকে সরে যেতে পারে। এতে চোখের সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা থেকে যায়।

710

মাস্কারা লাগানোর সময় যেন ওয়াটার লাইনে তা না লাগে সে দিকে খেয়াল রাখুন। যারা লেন্স পরেন তারা চোখের পাতার ভিতরে মাস্কারা লাগাবেন না। এতে সংক্রমণের সম্ভাবনা থেকে যায়। ওয়াটার লাইনের অংশটা ছেড়ে তবেই মেকআপ লাগান। তাহলে মেকআপ চোখের ভিতরে ঢোকার সম্ভাবনা থাকবে না। এর থেকে কোনও রকম সমস্যাও হবে না।    

810

কারও সঙ্গে মেকআপ শেয়ার করবেন না। অন্যের ব্যবহৃত কাজল, মাস্কার এমনকী আইলাইনার কোনওটাই ব্যবহার না করা ভালো। এতে চোখের সংক্রমণে হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই চোখ রক্ষা করতে সঠিক প্রোডাক্ট যেমন ব্যবহার করবেন, তেমনই কারও ব্যবহৃত প্রোডাক্ট চোখে লাগাবেন না।  

910

স্প্রে করার সময় চোখ বন্ধ রাখুন। মেকআপের পর তা যাতে লাস্টিং করে সে কারণে অনেকেই স্প্রে করার সময় চোখ খুলে ফেলেন। এটা ভুলেও করবেন না। স্প্রে যেন চোখে না লাগে সে দিকে খেয়াল রাখুন। এই স্প্রে থেকে সংক্রমণ হতে পারে।  

1010

চোখের মেকআপ করার সময় এই কয়টি জিনিস খেয়াল রাখুন। চোখ সুরক্ষিত রাখতে এই টোটকা মেনে চলুন। চোখ সুন্দর করতে নিত্য নতুন প্রোডাক্ট কিনে থাকি আমরা। আর চলে সেই সকল মেকআপ কিট নিয়ে এক্সপেরিমেন্ট। কিন্তু, সারাক্ষণ মাথায় নানা রকম ভয় কাজ করে। তাই এবার থেকে যারা লেন্স পরেন তারা মেনে চলুন এই টোটকা।   

Share this Photo Gallery
click me!
Recommended Photos