মেনে চলুন এই ১০ টিপস, স্ক্যাল্পে ব্লাড সার্কুলেশন ঠিক থাকবে এই সহজ উপায়

শরীর সুস্থ রাখতে সঠিক রক্ত চলাচল ঠিক রাখা প্রয়োজন। শরীরের প্রতি অঙ্গের সঙ্গে মস্তিষ্কে যেমন রক্ত চলাচল ঠিক হওয়া প্রয়োজন। তেমনই প্রয়োজন স্ক্যাল্পে রক্ত চলাচল ঠিক থাকা। স্ক্যাল্পে রক্ত সঞ্চালন চুলের বৃদ্ধি ঠিক রাখে। মাথার ত্বকে রক্তের সঠিক প্রবাহ চুলের গোড়া মজবুত করে। মাথার স্বাস্থ্যে কোনও রকম সমস্যা থাকলে চুল পড়া বেড়ে যায়। তেমনই স্ক্যাল্পে সঠিক রক্তসঞ্চালন না হলে বাড়তে পারে চুল পড়ার সমস্যা। এবার থেকে মেনে চলুন এই ১০টি টিপস। এতে স্ক্যাল্পে ব্লাড সার্কুলেশন ঠিক থাকবে। জেনে নিন কী করবেন। কোন উপায় ভালো থাকবে মাথার স্বাস্থ্য। রইল বিশেষ টিপস। 

Sayanita Chakraborty | Published : Aug 4, 2022 10:29 AM IST

110
মেনে চলুন এই ১০ টিপস, স্ক্যাল্পে ব্লাড সার্কুলেশন ঠিক থাকবে এই সহজ উপায়

নিয়মিত স্ক্যাল্পে ম্যাসাজ করুন। রক্তচলাচল ঠিক রাখতে মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ আঙুলের ডগা দিয়ে মাথার ত্বকের আলতো ভাবে ম্যাসেজ করুন। এতে মাথার কোষে দ্রুত অক্সিজেন পৌঁছায়। মেনে চলুন এই বিশেষ নিয়ম। এতে মাথার ত্বক ভালো থাকবে, ব্লাড সার্কুলেশন ভালো হবে তেমনই চুলের বৃদ্ধি হবে। বন্ধ হবে চুল পড়া। 

210

তেল ম্যাসাজে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন ভালো হয়। রোজমেরি অয়েল, পেপারমিন্ট অয়েল দিয়ে ম্যাসাজ করুন। এতে ব্লাড সার্কুলেশন ভালো হবে। অথবা ব্যবহার করতে পারেন ল্যাভেন্ডার অয়েল। নিয়মিত তেল দিয়ে ম্যাসাজ করলে মিলবে উপকার। ব্লাড সার্কুলেশন ঠিক রাখতে মেনে চলুন এই বিশেষ টোটকা। ব্লাড সার্কুলেশন ঠিক থাকবে এই উপায়। 

310

ইনভার্সন থেরাপি ব্যবহার করতে পারেন। এতে চুলের গোড়ায় রক্ত চলাচল ঠিক হয়। তেমনই চুলের গোড়ায় অক্সিজেন সঞ্চালনা হয়। খনিজ ও অন্যান্য বিভিন্ন পুষ্টি সরববরাহ ঘটে। মেনে চলুন এই টোটকা। মাথার ত্বকে রক্ত সঞ্চালন ঠিক রাখতে ইনভার্সন থেরাপি করাতে পারেন। আজকাল বহু জায়গায় এই থেরাপি করানো হয়। 

410

মাথার ত্বকের ব্যায়াম করতে পারেন। যারা নিয়মিত চুলের গোড়ায় ম্যাসাজ করেন তাদের এমন সমস্যায় কম হয়। ইন্টারনেট ঘেঁটে দেখে নিন এমন এই ধরনের ব্যায়াম কীভাবে করা যায়। নিয়মিত করুন ব্যায়াম। এতে চুলের সমস্যা থেকে মুক্তি পারেন। যারা চুল পড়ার সমস্যা, স্ক্যাল্পে ইনফেকশন, স্ক্যাল্পে রক্ত জমে যাওয়ার মতো সমস্যায় ভোগেন তারা এই বিশেষ জিনিস মেনে চলতে পারেন। 

510

স্কাল্পে রক্তচলাচল ঠিক রাখতে সঠিক খাবার খান। আয়রন, বায়োটিন, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত খাবার খান। এতে শরীর যেমন সুস্থ থাকবে তেমনই স্কাল্পে রক্তচলাচল ঠিক থাকবে। এই বিশেষ টিপস মেনে চলুন। সুস্থ থাকতে সবার আগে প্রয়োজন সঠিক খাদ্যগ্রহণ। যে কোনও রোগ থেকে মুক্তি পেতে চাইলে খাদ্যতালিকায় বিশেষ নজর দিন। 

610

ঠান্ডা জলে স্নান করুন। খুব ঠান্ডা জল দেবেন না। রক্ত প্রবাহ ঠিক রাখতে ও শরীর ঠান্ডা রাখতে সঠিক জলে স্নান করা প্রয়োজন। গরম জলে স্নান করলে চুলের গোড়া ক্ষতি গ্রস্থ হয়। চুল ঠিক রাখতে মেনে চলুন বিশেষ টিপস। স্ক্যাল্পে সমস্যা হতে পারে। মেনে চলুন এই বিশেষ টিপস। সঠিক জলে স্নান করলে চুলও ভালো থাকবে। 

710

নিয়মিত চুলে ব্রাশ করুন। ব্রাশ করলে চুলের গোড়ায় রক্ত সঞ্চালন ঠিক হয়। চুলের কিউটিকলের ক্ষতি করতে পারে ও চুল ভেঙে যেতে পারে চিরুনি ব্যবহার না করলে। ব্রাশ ব্যবহার করুন নিয়মিত। চুল ভালো রাখতে ও স্ক্যাল্পে সঠিক রক্ত চলাচল ঠিক রাখতে মেনে চলতে পারেন এই টিপস। চুলের সমস্যা দূর করতে মেনে চলুন এই টোটকা। 

810

রক্ত চলাচল ঠিক রাখতে নিয়মিত চুল পরিষ্কার করুন। রক্ত চলাচল ঠিক থাকবে মাথার ত্বক পরিষ্কার রাখলে। নির্দিষ্ট দিন অন্তর শ্যাম্পু করুন। এতে চুল ভালো থাকবে তেমনই স্ক্যাল্পের সমস্যা দূর হবে। মেনে চলুন এই বিশেষ টিপস। তবে, সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। রক্ত চলাচল ঠিক থাকবে ও চুলের সমস্যা থেকে মুক্তি পেতে এই পদ্ধতি মেনে চলুন। 

910

এরই সঙ্গে সঠিক প্রোডাক্ট ব্যবহার করুন। চুলের যাবতীয় সমস্যা দূর করতে ও চুল ভালো রাখতে মেনে চলুন এই টোটকা। সঠিক প্রোডাক্টের ব্যবহারে চুল ভালো থাকবে। তেমনই স্ক্যাল্পে কোনও রকম সমস্যা হবে না। মেনে চলুন এই বিশেষ টোটকা। চুল ও মাথার ত্বক ভালো থাকবে এই উপায়। 

1010

রোজ প্রচুর পরিমাণে জল খান। দিনে ৭ থেকে ৮ গ্লাস জল খেতে হবে। এতে শরীর যেমন ভালো থাকবে, চুলে পুষ্টি জোগাবে তেমনই ত্বক থাকবে ভালো। রোজ পর্যাপ্ত জল খান। এতে যাবতীয় সমস্যা থেকে মুক্তি মিলবে। এবার থেকে মেনে চলুন এই ১০ টিপস, স্ক্যাল্পে ব্লাড সার্কুলেশন ঠিক থাকবে এই সহজ উপায়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos