চোখের কোণা থেকে কপালের ভাঁজ, বুড়িয়ে যাওয়া থেকে বাঁচতে পাতে রাখুন সস্তার এই সব্জি

গরমে সবথেকে বেশি যে সব্জিটি বাজারে পাওয়া  যায় সেটি হল পটল। পটলের মধ্যে ভিটামিন এ, বি ১, সি, ক্যালসিয়াম এবং অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। বয়সের ছাপ দূর করতে ত্বককে দৃঢ় রাখতে  দারুণ উপকারি পটল। পুষ্টিকর খাদ্য হিসেবেও এর যেমন ব্যবহার রয়েছে, তেমনই শরীরের একাধিক সমস্যা নিয়ন্ত্রণেও দারুণ কাজ করে সস্তার এই পটল।

Asianet News Bangla | Published : Jun 3, 2021 10:36 AM IST

18
চোখের কোণা থেকে কপালের ভাঁজ, বুড়িয়ে যাওয়া থেকে বাঁচতে পাতে রাখুন সস্তার এই সব্জি

বয়সের ছাপ দূর করতে

বয়সের ছাপ দূর করতে ত্বককে দৃঢ় রাখতে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্টের দরকার হয়। ভিটামিন -সি এর উপস্থিতির কারণে পটলকে অ্যান্টি-অক্সিডেন্টের উৎস বলা হয়। 
 

28

হজমে সহায়ক

প্রতিদিনের খাদ্যতালিকায় পটল রাখুন। পটলে আঁশের পরিমাণ অনেক বেশি থাকে, যার ফলে পরিপাক প্রক্রিয়া ঠিক ভাবে কাজ করে। যা বদহজমেও কার্যকরী। গ্যাস্ট্রিকের সমস্যাও দূর করে এই পটল। 

38

ডায়াবেটিস প্রতিরোধে

বেশি পরিমাণ আঁশ থাকায় পটল খেলে রক্তে শর্করার পরিমাণ স্থিতিশীল থাকে। খাদ্য তালিকায় পটল থাকলে ডায়াবেটিসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

48

রক্তকে পরিশোধন

পটলের অন্যতম এক উপকারিতা হচ্ছে এটি রক্তকে পরিশোধিত করতে সাহায্য করে। এর ফলে ত্বকের যত্নেও এই সবুজ সবজিটি বেশ ভালো কাজ দেয়।

58


হার্ট ভাল রাখে

খারাপ কোলেস্টেরল কমানোর মাধ্যমে হৃদযন্ত্র ভাল রাখে এই পটল। পটল ফল খেলে উচ্চ রক্তচাপ ও হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

68

হজমের উন্নতি

 পটলে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা খাদ্য হজমে সাহায্য করে। এছাড়াও এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা সমাধানে এবং লিভারের সঙ্গে সম্পর্কিত সমস্যা সমাধানেও সাহায্য করে।

78

ত্বকের সমস্যায়

 পটলে ভিটামিন এ ও সি থাকে এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে বলে ত্বকের জন্য উপকারী। ফ্রি র‍্যাডিকেলের বিস্তার রোধ করে বয়সের ছাপ দূর সাহায্য করে পটল।

88


ওজন ঠিক থাকে

পটলে ক্যালোরির পরিমাণ অনেক কম থাকে। তাই পেট অনেকক্ষণ ভরা থাকে। এবং যার ফলে খিদে কম পায়। তাই নিয়মিত পটল খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos