কফি মেশিনের উদ্ভাবক অ্যাঞ্জেলো মরিওন্দোকে জন্মদিনের শ্রদ্ধা জানাতে গুগলের ডুডুলে আজ তার তৈরী কফি মেশিন

 গুগল ডুডল আজ এসপ্রেসো মেশিনের উদ্ভাবক অ্যাঞ্জেলো মরিওন্দোর ১৭১ তম জন্মবার্ষিকী উদযাপন করছে।

Senjuti Dey | Published : Jun 6, 2022 10:59 AM IST

আপনি যদি কফি-প্রেমিক হন, তাহলে ৬ জুনের তাৎপর্য আপনার জানা উচিত। গুগল জানাচ্ছে, 'আজ,এসপ্রেসো মেশিনের গডফাদারকে শ্রদ্ধা জানাতে কফি প্রেমিকদের সিপ ইন ট্রিবিউট '। গুগল একটি সুন্দর ডুডলের মাধ্যমে বিখ্যাত উদ্ভাবক অ্যাঞ্জেলো মরিওন্দোর ১৭১তম জন্মবার্ষিকীতে তার সম্পর্কে আমাদের স্মরণ করিয়ে দিয়েছে। মরিওন্দোকে 'এসপ্রেসো মেশিনের গডফাদার' হিসাবে বিবেচনা করা হয়।  ১৮৮৪ সালে পেটেন্ট নেওয়ার প্রথম কয়েকজনের মধ্যে একজন হিসেবে তাকে কৃতিত্ব দেওয়া হয়। অলিভিয়া হোয়েনের তৈরি করা গুগল ডুডলে প্রথম এসপ্রেসো মেশিনের একটি জিআইএফ রয়েছে এবং এটি কফি দিয়ে আঁকা হয়েছে। মরিওন্দোর তৈরি এসপ্রেসো মেশিনে কফি তৈরি করতে বাষ্প এবং ফুটন্ত জলের ব্যবহার হত।


১৮৫১ সালের ৬ জুন মরিওন্দো ইতালির তুরিনে জন্মগ্রহণ করেছিলেন। তিনি এমন এক পরিবারে জন্মগ্রহণ করেন যেখানে সকলেই উদ্যোক্তা এবং তারা সর্বদাই নতুন ধারণা এবং প্রকল্প 'পান' করতে থেকেছেন। অ্যাঞ্জেলোর ঠাকুরদাদা একটি মদ উৎপাদন সংস্থার প্রতিষ্ঠাতা ছিলেন যেটি তখন অ্যাঞ্জেলোর বাবা পরিচালনা করতেন। মরিওন্দো তার নিজের ভাই এবং তুতো ভাইয়ের সঙ্গে মিলে বিখ্যাত চকলেট কোম্পানি 'মরিওন্দো অ্যান্ড গ্যারিগ্লিও' র প্রতিষ্ঠা করেছিলেন। পিয়াজা কার্লো ফেলিস শহরের কেন্দ্রে থাকা গ্র্যান্ড হোটেল লিগুর এবং ভায়া রোমার গ্যালেরিয়া নাজিওনালে আমেরিকান বারও কিনে ফেলেছিলেন অ্যাঞ্জেলো। তার সময়ে ইতালিতে কফি খুব জনপ্রিয়তা লাভ করে। কিন্তু, এক কাপ গরম কফি তৈরি করতে যে পরিমাণ সময় ব্যয় করতে হত তার কারণে কয়েক ঘন্টার অসুবিধার সম্মুখীন হতে হতো কফি প্রেমীদের। ১৯ শতকের ইতালিতে, কফি ছিল সবচেয়ে উষ্ণ আইটেম। দুর্ভাগ্যবশত, পানীয় তৈরির পদ্ধতির কারণে গ্রাহকদের প্রায় পাঁচ মিনিট অপেক্ষা করতে হতো এক কাপ কফির জন্য। এইসময় অ্যাঞ্জেলো মরিওন্দোর প্রবেশ ঘটে, যিনি প্রথম এসপ্রেসো মেশিনের পেটেন্ট করেছিলেন।

আরও পড়ুন:

অঙ্কিতার পর আরও ১, এসএসসি নিয়োগ দুর্নীতিতে কর্মরত শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ হাইকোর্টের

পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফকে কড়া জবাব ভারতের, অনেকটা 'আগে নিজের চরকায় তেলটা দিন'

রোনাল্ডোর জোড়া গোল, নেশনস লিগে সুইসদের বিরুদ্ধে ৪-০ গোলে জয় পর্তুগালের

১৮৮৪ সালে, মরিওন্দোর এসপ্রেসো মেশিনটি তুরিনের জেনারেল এক্সপোতে প্রদর্শিত হয়েছিল এবং তিনি তার উদ্ভাবনের জন্য একটি ব্রোঞ্জ পদক জিতেছিলেন। তার তৈরি কফি মেশিনে একটি বড় বয়লার ছিল, যেটি গরম জলকে কফি গ্রাউন্ডের বিছানায় ঠেলে দিত। মেশিনটিতে দ্বিতীয় যে বয়লার ছিল সেটি জলীয়বাষ্প তৈরি করে কফির বিছানাকে ফ্ল্যাশ করে এবং তারপরই আপনার কফি তৈরি। ১৪৪৫ সালের ২৩ অক্টোবর এ প্যারিসে আবিষ্কারটি একটি আন্তর্জাতিক পেটেন্ট নিশ্চিত করে। আরেক ইতালীয় উদ্ভাবক, লুইগি বেজজেরা, মরিওন্দোর ডিজাইনে কাজ করে একক-সার্ভ এস্প্রেসো মেশিন তৈরি করেছিলেন, যা ১৯০১ সালে পেটেন্ট করা হয়েছিল। ৩১ মে, ১৯১৪ সালে, ৬২ বছর বয়সে মরিওন্দো মারা যান।

Share this article
click me!