বর্ষার মরশুমে ঘরে বসেই কমবে ওজন, এই চার উপায় মেনে চললে উপকার পাবেন

বর্ষার মরশুম এলেই সকলের মুখ ভার হয়ে যায়। এই সময় বৃষ্টির কারণে অনেকে বাইরে বের হতে পারেন না। ফলে দিনের পর দিন বাদ পড়ে এক্সারসাইজ। এতে যেমন ওজন বৃদ্ধি হয় তেমনই শারীর চর্চার অভাবে দেখা দেয় নানান জটিলত। এবার বর্ষায় আর বাদ যাবে না এক্সারসাইজ। বর্ষার মরশুমে ওজন কমবে ঘরে বসেই। জেনে নিন কী করবেন।     

Sayanita Chakraborty | Published : Jul 1, 2022 6:32 AM IST / Updated: Jul 01 2022, 12:04 PM IST

ওজন বাড়তে শুরু করলে সকলের কপালেই চিন্তার ভাঁজ দেখা দেয়। বাড়তি ওজন দ্রুত ওজন কমাতে মরিয়া সকলে। ওজন কমাতে চলে একের পর এক পদ্ধতি অনুসরণ। কখনও খাদ্যতালিকা থেকে বাদ পড়ে পছন্দের খাবার। কখনও ঘন্টার পর ঘন্টা চলে এক্সারসাইজ। রোজ সঠিক সময় বেরিয়ে পড়েন হাঁটতে কিংবা মাঠে এক্সারসাইজ করতে। কিন্তু, বর্ষার মরশুম এলেই সকলের মুখ ভার হয়ে যায়। এই সময় বৃষ্টির কারণে অনেকে বাইরে বের হতে পারেন না। ফলে দিনের পর দিন বাদ পড়ে এক্সারসাইজ। এতে যেমন ওজন বৃদ্ধি হয় তেমনই শারীর চর্চার অভাবে দেখা দেয় নানান জটিলত। এবার বর্ষায় আর বাদ যাবে না এক্সারসাইজ। বর্ষার মরশুমে ওজন কমবে ঘরে বসেই। জেনে নিন কী করবেন।     

এই বর্ষায় বাড়ি বসে এক্সারসাইজের অনলাইন কোর্স করতে পারেন। এতে সময়ের সঠিক ব্যবহার হবে। অনলাইনে কোর্স করলে শরীর যেমন সুস্থ থাকবে তেমনই ট্রেনারের সাহায্যে এক্সাসাইজের সকল খুঁটিনাটি আপনি জেনে যাবেন।   

বাড়িতে ইউটিউব দেখে এক্সারসাইজ করতে পারেন। নেট ঘাঁটলে এমন অনেক ইন্ডোর এক্সারসাইজের হদিশ পাবেন। এতে বাড়ি বসেই ওজন কমাতে পারবেন। এতে সহজে মেদ কমবে। চাইলে বাড়িতে জুম্বা ডান্স করতে পারেন। ওজন কমাতে ও ফিট রাখতে জুম্বা ডান্স বেশ উপকারী। 
   
কিনে ফেলুন ট্রেড মিল। বর্তমানে এধরনের এক্সারসাইজ ইন্সট্রুমেন্টে নানান পরিবর্তন হয়েছে। ট্রেড মিল এখন ফোল্ড করে রাখা যায়। তাই ঘরের এক ধারে এটি রাখতে পারেন। ট্রেডমিলে হাঁটার স্পিড পরিবর্তন করতে পারেন। বিভিন্ন দামের ট্রেডমিল পাওয়া যায়। ফলে, বাজেট বুঝে কিনে নিলেই হল। 

এক্সারসাইজ ইকুইপমেন্টের মধ্যে এক্সারসাইজ সাইকেল অন্যতম। সাইকেলিং করলে শরীরের সকল মাসেল ঠিক থাকে। এবার থেকে বাড়িতেই সাইকেল চালান। কিনে ফেলুন এক্সারসাইজ সাইকেল। এগুলো বিভিন্ন মাপের পাওয়া যায়। তাই ঘরে জায়গা কম থাকলে ছোট মাপেরও কিনতে পারেন। বর্ষার দিনে বাইরে যেতে না পারলে রোজ এই সাইকেল চালান। এতে মেদ কমবে, হাঁটুর সমস্যা দূর হবে সঙ্গে শরীর থাকবে সুস্থ। এই সবের সঙ্গে একটা ওজন মাপার যন্ত্র কিনতে ভুলবেন না। ওজন কমাতে এটা কেনা সবার আগে প্রয়োজান। এবার বর্ষার মরশুমে ঘরে বসে কমান ওজন। এই চার উপায় মেনে চলুন উপকার পাবেন। 
 

আরও পড়ুন- Throat Ulcer থেকে মুক্তি পেতে মেনে চলুন ঘরোয়া টোটকা, জেনে নিন কী করবেন

আরও পড়ুন- বর্ষায় সুস্থ থাকতে মেনে চলুন আয়ুর্বেদিক টোটকা, জেনে নিন কোন উপায় সুস্থ থাকবেন

আরও পড়ুন- ঘরোয়া উপায় দূর করুন ডার্ক সার্কেল, এগুলি করলে চোখের কোল বসে যাবে না আর

Read more Articles on
Share this article
click me!