Asianet News BanglaAsianet News Bangla

বর্ষায় সুস্থ থাকতে মেনে চলুন আয়ুর্বেদিক টোটকা, জেনে নিন কোন উপায় সুস্থ থাকবেন

প্রতি বছরই বর্ষায় পেটের সমস্যা, খাবারে অনিহা, জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা দেখা দেয়। এর থেকে মুক্তি পেতে মেনে চলুন বিশেষ টোটকা। বর্ষার মরশুমে সুস্থ থাকতে পরিবর্তন আনুন খাদ্যতালিতায়। এবছর মেনে চলুন আয়ুর্বেদিক টোটকা। দেখে নিন কী রয়েছে আয়ুর্বেদিশ শাস্ত্রে। 

Follow those ayurvedic tips to solve monsoon health problems ABSC
Author
Kolkata, First Published Jul 1, 2022, 9:12 AM IST

কখনও মুষলধারে বৃষ্টি তো কখনও রোদ। প্রকৃতির এই খেলায় নাজেহাল অবস্থা সকলের। আবহাওয়ার পরিবর্তনে দেখা দিচ্ছে শারীরিক সমস্যা। এই সময় অধিকাংশই নানান শারীরিক সমস্যা ভুগছেন। প্রতি বছরই বর্ষায় পেটের সমস্যা, খাবারে অনিহা, জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা দেখা দেয়। এর থেকে মুক্তি পেতে মেনে চলুন বিশেষ টোটকা। বর্ষার মরশুমে সুস্থ থাকতে পরিবর্তন আনুন খাদ্যতালিতায়। এবছর মেনে চলুন আয়ুর্বেদিক টোটকা। দেখে নিন কী রয়েছে আয়ুর্বেদিশ শাস্ত্রে। 
আয়ুর্বেদিক শাস্ত্র অনুসারে সবজি ও ফল রাখুন খাদ্যতালিকায়। এই ধরনের খাবারে প্রচুর পুষ্টি উপাদান থাকে। যা শরীর রাখে সুস্থ। তাই রোজ খাদ্যতালিকায় রাখুন সবুজ সবজি ও ফল। দুপুরে ১ বাকি করে সবজি সেদ্ধ খান। তবে, তা রান্নার আগে ভালো করে পরিষ্কার করে নেবেন। তেমনই রোজ একটি করে মরশুমি ফল খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো।  

বর্ষার মরশুমে সুস্থ থাকতে চাইলে ভাজাভুজি ও জাঙ্ক ফুড এড়িয়ে চলুন। বর্ষার সময় খাবার সহে হজম হয় না। তাই ভাজাভুজি ও জাঙ্ক ফুড না খাওয়াই ভালো। এগুলো অধিক নুন ও চিনি থাকে। যা শরীরের জন্য মোটেও ভালো নয়। তাই এড়িয়ে চলুন ভাজাভুজি ও জাঙ্ক ফুড।  

সুস্থ থাকতে প্রচুর পরিমাণে জল খান। বর্ষায় বিশুদ্ধ জল খাওয়া প্রয়োজন। তেমন হবে জল ফুটিয়ে রাখুন। এই সময় দিনে ৭ থেকে ৮ গ্লাস করে জল খান। এতে শরী সুস্থ থাকবে। 

হালকা খাবার খান রাতে। ৮.৩০ মধ্যে রাতের খাবার শেষ করে নিন। আর রাতে হালকা খাবার খান। রাতের খাবার ঠিক মতো হজম না হলে তার থেকে নানান জটিলতা দেখা দেয়। আর যারা বাড়তি ওজন কমাতে চাইছেন, তারা অবশ্যই মেনে চলুন এই টোটকা। তবেই সুস্থ থাকা সম্ভব। 
 
হার্বাল চা খান এই বর্ষার মরশুমে। এই সময় দুধ চা না খেয়ে হার্বাল চা খান। এই ধরনের চায়ে একাধিক উপকারী উপাদান থাকে। যা শরীর রাখে সুস্থ। যে কোনও রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করবে হার্বাল চা। তাই বর্ষায় সুস্থ থাকতে মেনে চলুন আয়ুর্বেদিক টোটকা। নিয়ম মেনে খাওয়া দাওয়া করুন। সঙ্গে নিয়মত এক্সারসাইজ করুন। আর পর্যাপ্ত জল পান করুন। তবেই শরীর থাকবে সুস্থ। 
     

আরও পড়ুন- ১৬ চাকার জগন্নাথদেবের রথ ঘিরে রয়েছে নানান অজানা কাহিনি, দেখে নিন এক ঝলকে

আরও পড়ুন- স্বামী সুখ আর সম্পত্তি পেতে ঘরে আনুন শুক্র যন্ত্র, জানুন কীভাবে স্থাপন করবেন

আরও পড়ুন- মহিলাদের গালে টোল পড়লে কী হয় জানেন, সামুদ্রিক শাস্ত্র বলছেন এখানে তিল থালকে হাতে আসে টাকা

Follow Us:
Download App:
  • android
  • ios