ওজন কমার সঙ্গে শরীর সুস্থ রাখে এই ব্যায়াম, জেনে নিন জাম্পিং জ্যাকের উপকারিতা

ব্যস্ত জীবন থেকে ১ ঘন্টা সময় বের করুন। বাড়িতেই জাম্পিং জ্যাক (Jumping Jack) করুন। সহজে ওজন কমবে (Weight Loss) এই উপায়। ওজন কমার সঙ্গে শরীর সুস্থ রাখে এই ব্যায়াম। জেনে নিন জাম্পিং জ্যাকের উপকারীতা।

Sayanita Chakraborty | Published : Feb 18, 2022 7:34 AM IST / Updated: Feb 18 2022, 01:07 PM IST

বাড়তি ওজন একদিকে যেমন সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে, তেমনই বাড়াচ্ছে একাধিক রোগ। এই সময় ওজন নিয়ন্ত্রণ করতে রোজ জিমে যাওয়া সম্ভব নয়। এবার ব্যস্ত জীবন থেকে ১ ঘন্টা সময় বের করুন। বাড়িতেই জাম্পিং জ্যাক (Jumping Jack) করুন। সহজে ওজন কমবে (Weight Loss) এই উপায়। এর জন্য পা দুটো সোজা করে দাঁড়ান। এবার হাত দুটো রাখুন মাথার ওপর। এই অবস্থায় লাফাতে থাকুন। এভাবে ১০ থেকে ২৫টি সেট করা যায়। তবে, জাম্পিং জ্যাক (Jumping Jack) করার আগে ডাক্তারি পরামর্শ নিয়ে নেওয়াই ভালো। ওজন কমার সঙ্গে শরীর সুস্থ রাখে এই ব্যায়াম। জেনে নিন জাম্পিং জ্যাকের উপকারীতা।
 
ওজন কমাতে বেশ উপকারী এই এক্সারসাইজ (Exercise)। এই ব্যায়ামে কঠিন পরিশ্রম হয়। ফলে সহজে ক্যালোরি বার্ন ও চর্বি বার্ন হয়। নিয়মিত এই এক্সারসাইজ করলে ১ মাসের মধ্যে ফারাক বুঝতে পারবেন। 
 
হার্টের স্বাস্থ্য ভালো থাকে জাম্পিং জ্যাক (Jumping Jack) এক্সারসাইজ করলে। এই এক্সারসাইজের জন্য এথেরোস্কলেরোসিস, হার্ট অ্যাটাক এবং করোনারি হার্ট ডিজিজ থেকে রক্ষা পাওয়া সম্ভব। তবে, ইতিমধ্যে হার্টের (Heart) রোগ আপনার শরীরে বাসা বাঁধলে আগে থেকে ডাক্তারি পরামর্শ নিন। ডাক্তারি পরামর্শ ছাড়া জাম্পিং জ্যাক করবেন না। 

স্ট্রেস দূর হয় জাম্পিং জ্যাক এক্সারসাইজের (Exercise) দ্বারা। বর্তমানে নানা কারণে স্ট্রেসের সমস্যায় ভুগছি আমরা। অফিসে কাজের চাপ, সংসারের চাপ এমনকী পড়াশোনার জন্যও বাচ্চাদের মধ্যে দেখা দিচ্ছে স্ট্রেসের (Stress) সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত ব্যায়াম করুন। রোজ নির্দিষ্ট সময় জাম্পিং জ্যাক এক্সারসাইজ করলে মুক্তি পেতে পারেন এই সমস্যা থেকে। 

বডি ফ্লেক্সিবিলিটি বাড়ায় জাম্পিং জ্যাক। এক্সারসাইজের (Exercise) সময় শরীরে সব কয়টি বেশি ব্যবহৃত হয়।  নিয়মিত এক্সারসাইজ করলে বডি ফ্লেক্সিবিলিটি বাড়ায়। সঙ্গে রক্তচলাচল (Blood Circulation) ঠিক থাকে। তাই শুধু ওঝন কমাতে নয়, সঙ্গে রোগ মুক্ত থাকতে এই এক্সারসাইজ করতে পারেন।  

মনোবল বৃদ্ধি পায় জাম্পিং জ্যাক (Jumping Jack) এক্সারসাইজে। নিয়মিত এই এক্সারসাইজ করলে কর্মক্ষমতা বৃদ্ধি পায়। সঙ্গে বাড়ে ধৈর্য্য। তাই কাজের গুণগত মান বৃদ্ধি করতে হলে নিয়মিত জাম্পিং জ্যাক এক্সারসাইজ করতে পারেন। 

গবেষণায় দেখা গিয়েছে, হাড় (Bone) শক্ত হয় জাম্পিং জ্যাক এক্সারসাইজ করলে। দূর্বল হাড়ের জন্য একাধিক সমস্যা দেখা দেয়। কোমরে ব্যথা, হাতের কব্জিতে ব্যথার মতো সমস্যায় ভোগেন অনেকে। এর থেকে মুক্তি পেতে নিয়মিত এই এক্সারসাইজ করতে পারেন। 

আরও পড়ুন: এখানে মহিলারা তাদের 'ব্রা' খুলে ঝুলিয়ে দেয়, নেপথ্যে রয়েছে মজার কারণ

আরও পড়ুন: বিশ্বের ১০ টি ব্যয়বহুল ফুড আইটেম, যেগুলি শুধুমাত্র কোটিপতিরাই কিনতে পারেন

আরও পড়ুন: কীভাবে করবেন কনট্যুরিং, সহজ কয়টি ধাপ অনুসরণ করে ফুটিয়ে তুলুন আপনার সৌন্দর্য
 

Share this article
click me!