Asianet News BanglaAsianet News Bangla

Deficiency of Vitamin B12: ক্লান্তিভাব, শ্বাসকষ্ট হতে পারে ভিটামিন বি ১২-এর অভাবে, এই লক্ষণ দেখলে সতর্ক হন

সুস্থ থাকতে জন্য প্রয়োজন সঠিক মাত্রায় ভিটামিন (Vitamin) ও মিনারেল (Minerals)। শরীরে ভিটামিনের ঘাটতি দেখা দিলে নানান শারীরিক জটিলতা তৈরি হয়। সারাক্ষণ ক্লান্তি ভাব, শ্বাসকষ্ট, স্মৃতির সমস্যায় ভুগছেন অনেকেই। সঙ্গে দেখা যাচ্ছে রক্তশূণ্যতার সমস্যা। এই সমস্যার কারণ হতে পারে শরীরে ভিটামিন বি ১২ -র অভাব। 

Symptom of deficiency of Vitamin B 12 and see how to solve these problems
Author
Kolkata, First Published Jan 14, 2022, 12:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সারাক্ষণ ক্লান্তি ভাব, শ্বাসকষ্ট, স্মৃতির সমস্যায় ভুগছেন অনেকেই। সঙ্গে দেখা যাচ্ছে রক্তশূণ্যতার সমস্যা। এই সমস্যার কারণ হতে পারে শরীরে ভিটামিন বি ১২ -র অভাব। ভিটামিন বি ১২ হল একটি দ্রবণীয় পুষ্টি উপাদান। যা লোহিত রক্তকণিকা উৎপাদন ও ডিএনএ তৈরিতে ভুমিকা পালন করে। সুস্থ থাকতে জন্য প্রয়োজন সঠিক মাত্রায় ভিটামিন (Vitamin) ও মিনারেল (Minerals)। যা মেলে নিত্যদিনের খাবার থেকে। এছাড়াও, এগুলো তৈরি হয় শরীরে। শরীরে ভিটামিনের ঘাটতি দেখা দিলে নানান শারীরিক জটিলতা তৈরি হয়। তাই সবার আগে বোঝার প্রয়োজন আপনার শরীরে ভিটামিন বা মিনারেলের ঘাটতি হয়েছে কি না। এই সকল জরুরি উপাদানের মধ্যে গুরুত্বপূর্ণ হল ভিটামিন বি ১২। জেনে নিন কী করে বুঝবেন শরীরে ভিটামিন বি ১২-এর (Vitamin B12)  অভাব হচ্ছে।  

  • সারাদিন ক্লান্তি লাগা। সামান্য কাজ করলে ক্লান্তি (Tired) বোধ হওয়া মোটেই স্বাভাবিক নয়। ভিটামিন বি ১২-এর ঘাটতি হলে হতে পারে এমন সমস্যা। অবসাদে ভুগলেও প্রয়োজন সতর্কতা। ভিটামিন বি ১২-এর অভাবে হতে পারে এমন সমস্যা।
  • যদি প্রায়শই শ্বাসকষ্ট অনুভূত হয়, তাহলে ডাক্তারি পরামর্শ নিন। শরীরে ভিটামিন বি ১২-এর ঘাটতি হলে দেখা দেয় এমন শারীরিক জটিলতা। এই সমস্যা শুরুতেই চিকিৎসা না করলে, বড় আকার নিতে পারে। এছাড়াও, ভিটামিন বি ১২-এর ঘাটতি হলে অনিয়মিত হৃদস্পন্দনের সমস্যায় ভুগতে পারেন। 
  • স্মৃতির সমস্যা হতে পারে ভিটামিন বি ১২-এর (Vitamin B12)  অভাবে। শরীরে ভিটামিন বি ১২-এর অভাবে লোহিত রক্তকণিকা উৎপাদন ও ডিএনএ তৈরিতে বাধা পায়। যার থেকে স্মৃতির সমস্যা দেখা যায়।  দেখা দিতে পারে রক্তশূণ্যতাও। তাই এমন সমস্যা অনুভূত হলে ফেলে রাখবেন না। 
  • অলসতার কারণ হতে পারে শরীরের ভিটামিন বি ১২-এর অভাব। সারাক্ষণ অলস লাগা, কোনও কাজে আগ্রহ না পাওয়া, ঘুম ঘুম ভাব দেখা দিতে ডাক্তারি পরামর্শের প্রয়োজন। 

আরও পড়ুন: করোনায় ধূমপান ক্ষতিকারক, তবে গাঁজার উপাদানে মিলছে সুরাহা, নতুন তথ্য বিশেষজ্ঞদের

আরও পড়ুন: Detox Drinks: ওজন কমাতে চান, তবে খালি পেটে পান করুন এই ৫ ডিটক্স ড্রিঙ্কস

কোন কোন খাবারে আছে ভিটামিন বি ১২ 

ভিটামিন বি ১২-এর অভাবের চিকিৎসার সবচেয়ে সহজ উপায় হল পুষ্টিকর খাদ্যগ্রহণ। এমন কিছু খাবার আছে যা নিয়মিত খেলে শরীরের ভিটামিন বি ১২-এর ঘাটতি পূরণ হয়। এর জন্য নিয়মিত খাদ্যতালিকায় রাখুন ডিম (Egg), দুধ (Milk), দই, পনির জাতীয় খাবার। খেতে পারেন মুরগির মাংস (Chicken)। সবজি দিয়ে স্টু বানিয়ে খান মুরগির মাংস। এছাড়াও, সালমন, ট্রাউট ও টুনা-তে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি ১২। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios