রান্নায় পেঁয়াজ ব্যবহার করেন তো? কীভাবে রান্না করলে এর সঠিক পুষ্টি বজায় থাকবে, জেনে নিন

স্বাস্থ্যের জন্য পেঁয়াজের উপকারিতা পেতে, কখনই কাটা পেঁয়াজ বেশি আঁচে রান্না করবেন না। প্রচন্ড আঁচে পেঁয়াজ রান্না করলে তাতে উপস্থিত সমস্ত পুষ্টি উপাদান সঙ্গে সঙ্গে নষ্ট হয়ে যায়। পেঁয়াজ রান্না করতে, প্রথমে প্যান গরম করুন। এরপর এতে পেঁয়াজ ভেজে নিন। 

Parna Sengupta | Published : Sep 16, 2022 1:27 PM IST

বেশিরভাগ মানুষ সবজির গ্রেভি তৈরিতে পেঁয়াজ ব্যবহার করেন। যারা পেঁয়াজ খান তারা পেঁয়াজ ছাড়া গ্রেভির স্বাদ পান না। পেঁয়াজ খাওয়ার মাধ্যমে একজন মানুষ অনেক স্বাস্থ্য উপকারিতা পান। পেঁয়াজ ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ এবং ক্যালোরিতেও কম। আপনার অবশ্যই পেঁয়াজের উপকারিতা এবং কীভাবে এটি সবজিতে ব্যবহার করবেন সে সম্পর্কে সচেতন থাকা উচিত।  আপনি কি গ্রেভিতে পেঁয়াজ ব্যবহার করার সময় এটি রান্না করার সঠিক উপায় সম্পর্কেও জানেন। আসুন জেনে নিই।

পেঁয়াজ রান্না করার সঠিক উপায়-
স্বাস্থ্যের জন্য পেঁয়াজের উপকারিতা পেতে, কখনই কাটা পেঁয়াজ বেশি আঁচে রান্না করবেন না। প্রচন্ড আঁচে পেঁয়াজ রান্না করলে তাতে উপস্থিত সমস্ত পুষ্টি উপাদান সঙ্গে সঙ্গে নষ্ট হয়ে যায়। পেঁয়াজ রান্না করতে, প্রথমে প্যান গরম করুন। এরপর এতে পেঁয়াজ ভেজে নিন। এছাড়াও, আপনি পেঁয়াজ ভাজার জন্য যে ফ্রাইং প্যানটি ব্যবহার করছেন, তা নিশ্চিত করুন যে ফ্রাইং প্যানটি খুব পাতলা না হয় তা না হলে পেঁয়াজ পুড়ে যাবে। পেঁয়াজ ভাজার পর মাঝারি আঁচে প্যানে হালকা তেল দিয়ে এক চিমটি লবণ দিয়ে পেঁয়াজ মেশান।

ভাপ দিয়ে নুন দিয়ে পেঁয়াজ রান্না করুন
লবণ দিয়ে কিছু রান্না করলে খুব দ্রুত জল বের হয়। যার কারণে সহজে রান্না হয়। পেঁয়াজও লবণ দিয়ে সেদ্ধ করলে বাদামি রঙ হয়ে যাবে। তাপ এবং লবণ পেঁয়াজ থেকে আর্দ্রতা বের করবে।

আরও পড়ুন- যৌনমিলনই শেষ কথা নয়, এই কয়েকটি জিনিস নিয়ম করে মেনে চললে প্রেমে ব্যর্থ হবেন না পুরুষরা

পেঁয়াজ কখনই পুরোপুরি রান্না করবেন না।
পেঁয়াজ ভাজার সময় সব সময় মনে রাখবেন পুরোপুরি রান্না করবেন না। পেঁয়াজ সবসময় কম সিদ্ধ করা উচিত। এটি খাবারে স্বাদের পাশাপাশি স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। পেঁয়াজ সবসময় মাঝারি আঁচে রান্না করার জন্য রাখুন, তবে এটি করার সময় মনে রাখবেন পেঁয়াজ যেন সম্পূর্ণ বাদামী না হয়ে যায়। কিছুক্ষণ পর পেঁয়াজ হালকা সোনালি হওয়ার সাথে সাথে ক্যারামেল সুবাস দিতে শুরু করবে।

সঠিক উপায়ে পেঁয়াজ রান্না করলে পাওয়া যায় এই উপকারিতাগুলো-
কোলেস্টেরলের মাত্রা কম-
পেঁয়াজে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং যৌগিক বৈশিষ্ট্য শরীরে ব্যথা বেদনার  বিরুদ্ধে লড়াই করে। ট্রাইগ্লিসারাইড কমিয়ে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এভাবে রান্না করা পেঁয়াজ হৃদরোগের জন্যও উপকারী। এতে উপস্থিত শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য উচ্চ রক্তচাপ কমাতে এবং রক্ত জমাট বাঁধা থেকে রক্ষা করতে সহায়তা করতে পারে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে
পেঁয়াজের জলে কোয়ারসেটিন নামক একটি ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা উচ্চ রক্তচাপ কমিয়ে হৃদরোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে। উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের একটি গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন ১৬২ মিলিগ্রাম কোয়ারসেটিনযুক্ত পেঁয়াজের ডোজ একটি প্লাসিবোর তুলনায় সিস্টোলিক রক্তচাপ ৩-৬ mmHg কমিয়ে দেয়।

আরও পড়ুন- ডেলিভারি এজেন্টের ভিডিও ভাইরাল, নেটিজেনদের ফিরিয়ে দিল DDLG-র মিষ্টি স্মৃতি

ফাইবার সমৃদ্ধ
পেঁয়াজ ফাইবার এবং প্রাক-বায়োটিকের একটি বড় উৎস, যা অন্ত্রের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। প্রাক-বায়োটিক সমৃদ্ধ একটি খাদ্য শরীরকে ক্যালসিয়ামের শোষণ উন্নত করতে সাহায্য করে যা হাড়ের জন্য দুর্দান্ত।

আরও পড়ুন- চুল স্ট্রেটনিংয়ের জন্য পার্লারে যেতে হবে না, প্রাকৃতিকভাবে চুল সোজা করতে ঘরেই করুন এই কাজটি

বিষণ্নতার সাথে লড়াই করতে সাহায্য করে
পেঁয়াজ হতাশার লক্ষণগুলির সাথে লড়াই করতে এবং ঘুমকে ভালো করতে সহায়তা করে। এছাড়াও, ফোলেটের উপস্থিতি পেটের রোগ নিরাময়ে এবং ক্ষিধে বাড়াতে সাহায্য করে।

Share this article
click me!