চটজলদি লো ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে আনতে চাইলে, সঙ্গে সঙ্গে খাবেন এই ৪টি জিনিস

স্বাভাবিক রক্তচাপ ১২০/৮০ এর আশেপাশে থাকে, কিন্তু ৯০/৬০ এ পৌঁছালে তা কমে যাবে, তাহলে হাইপোটেনশনের সমস্যা দেখা দেয় যা উদ্বেগের বিষয়। এমন অবস্থায় আপনার হার্ট, ব্রেন, কিডনি এবং ফুসফুসে খারাপ প্রভাব পড়ে। 

Web Desk - ANB | Published : Sep 14, 2022 11:02 AM IST

আপনি যদি সুস্থ থাকতে চান, তাহলে রক্তচাপ স্বাভাবিক রাখা জরুরি। তা বাড়লে বা কমে গেলে অনেক মারাত্মক রোগের আশঙ্কা বেড়ে যায়। সাধারণত আমরা উচ্চ রক্তচাপের কথা বলি, তবে অনেকেই আছেন যারা নিম্ন রক্তচাপে ভুগছেন। স্বাভাবিক রক্তচাপ ১২০/৮০ এর আশেপাশে থাকে, কিন্তু ৯০/৬০ এ পৌঁছালে তা কমে যাবে, তাহলে হাইপোটেনশনের সমস্যা দেখা দেয় যা উদ্বেগের বিষয়। এমন অবস্থায় আপনার হার্ট, ব্রেন, কিডনি এবং ফুসফুসে খারাপ প্রভাব পড়ে। আসুন জেনে নিই কি কি জিনিস যা খেলে রক্তচাপ বাড়ানো যায়।

রক্তচাপ কম হলে এই জিনিসগুলো খান

১) কফি
যখন আপনি দীর্ঘ সময় ধরে খাবার খান না, তখন রক্তচাপ কমে যায়, এমন পরিস্থিতিতে আপনার অবিলম্বে কফি পান করা উচিত কারণ এতে উপস্থিত ক্যাফেইন বিপিকে স্বাভাবিক করে তুলবে এবং আপনি সঙ্গে সঙ্গে আরাম পাবেন।

২) লবণ
যাদের নিম্ন রক্তচাপের অভিযোগ আছে তাদের অবশ্যই লবণ খেতে হবে। আপনি এটি লেমনেড বা যে কোনও অঙ্কুরের সাথে মিশিয়ে খেতে পারেন। এটি আপনার শরীরে তাৎক্ষণিক শক্তি দেবে।


৩) বাদাম
আমরা সবাই বাদামের উপকারিতা সম্পর্কে অবগত, কিন্তু আপনি কি জানেন যে এটি দ্বারা নিম্ন রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায়। এর জন্য আপনি রাতে কিছু বাদাম জলতে সিদ্ধ করে ঠান্ডা করে পিষে খান এবং সেই জলও পান করুন। এতে রক্তচাপ স্বাভাবিক হবে।

আরও পড়ুন- ফিটকিরি উপকারিতা জানলে অবাক হবেন, চোটের পাশাপাশি এই সমস্যাগুলিতেও মুক্তি দেয়

আরও পড়ুন- প্রসবের পরবর্তী সময়ে বিষণ্নতা কি, কখন এর চিকিৎসা করানো প্রয়োজন

আরও পড়ুন- আবহাওয়ার পরিবর্তনে দেখা দিচ্ছে জ্বরের সমস্যা, সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টিপস

৪) জল
যদি আপনার শরীরে জলর অভাব থাকে, তাহলে তা রক্তচাপ কমাতে পারে। সাধারণত স্বাস্থ্য বিশেষজ্ঞরা সুপারিশ করেন যে প্রতিদিন কমপক্ষে ২-৩ লিটার জল পান করা উচিত। শরীরকে হাইড্রেটেড রাখতে অবশ্যই নারকেল বা লেবু জল পান করতে হবে।
তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনও প্রকার ব্যবস্থা নেওয়া আরও সমস্যা বাড়িয়ে দিতে পারে।

Share this article
click me!