যেসব শিশু দুধ পান করে না তাদের উচ্চতা বাড়াতে এই বিশেষ খাবার খাওয়ান

এই বিষয়টির উপর অনেক জোর দিয়ে থাকেন যে শিশুদের অবশ্যই দুধ খাওয়াতে হবে। কিন্তু অভিভাবকদের সামনে বড় সমস্যা হল দুধের নাম শুনলেই ছোটরা পালিয়ে যায়। শিশুদের দুধ খাওয়াবেন কীভাবে। বকাঝকা বা মারধর করে, তারা কোনও ভাবেই দুধ পান করতে প্রস্তুত নয়!
 

Web Desk - ANB | Published : Sep 15, 2022 10:37 AM IST

বাড়ন্ত বয়সে শিশুদের অতিরিক্ত পুষ্টির প্রয়োজন হয়। যাতে তাদের উচ্চতা এবং হাড়ের বৃদ্ধি সঠিকভাবে নিতে পারে। কিন্তু সাধারণত শুধুমাত্র খাবারের মাধ্যমে এই পুষ্টির চাহিদা পূরণ হয় না। এই কারণেই চিকিত্সকরা এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই বিষয়টির উপর অনেক জোর দিয়ে থাকেন যে শিশুদের অবশ্যই দুধ খাওয়াতে হবে। কিন্তু অভিভাবকদের সামনে বড় সমস্যা হল দুধের নাম শুনলেই ছোটরা পালিয়ে যায়। শিশুদের দুধ খাওয়াবেন কীভাবে। বকাঝকা বা মারধর করে, তারা কোনও ভাবেই দুধ পান করতে প্রস্তুত নয়!

এছাড়াও, কিছু শিশু আছে যাদের ল্যাকটোজ অসহিষ্ণুতার সমস্যা রয়েছে। এই ধরনের শিশুরা দুধ পান করার সাথে সাথে পেট ব্যথা, আলগা গতি, বমি, গ্যাস তৈরির মতো সমস্যা শুরু করে। কিন্তু তাদের শরীরের স্বাস্থ্যের জন্য এবং ভাল বৃদ্ধির জন্যও পুষ্টির প্রয়োজন। এমতাবস্থায়, বাবা-মায়ের কী করা উচিত যাতে তাদের শিশু দুধের মতো পুষ্টি পায় এবং দুধের কারণে সৃষ্ট সমস্যাগুলি এড়াতে পারে? এখানে আপনি এই প্রশ্নের উত্তর জানতে পারবেন এবং দুধের পরিবর্তে বাচ্চাদের দেওয়া যেতে পারে এমন খাবারের নাম শুনলেই শুধু নয় শিশুরাও খুশি হবে...

ভালো উচ্চতার জন্য বাচ্চাদের কি খাওয়াবেন?
বেশিরভাগ শিশুর উচ্চতা বয়ঃসন্ধিকালে বেড়ে যায়। অর্থাৎ ১২ থেকে ১৮ বছর পর্যন্ত। আবার কিছু ক্ষেত্রে ১৯-২০ বছর বয়স পর্যন্ত উচ্চতা বৃদ্ধি পায়। এই বয়সে শিশুদের এমন খাবারের প্রয়োজন, যা তাদের শরীরে পরিপূর্ণ পুষ্টি যোগাতে পারে। কিন্তু পৃথিবীতে মাত্র দুটি খাদ্যাভ্যাস আছে, যেগুলোর স্থান সম্পূর্ণ খাদ্যের। প্রথমটি হল দুধ, যার সম্পর্কে আমরা উপরে কথা বলেছি যে শিশুরা যদি এটি পান করতে পছন্দ না করে তবে সমস্যা রয়েছে। যেখানে দ্বিতীয় সম্পূর্ণ খাদ্য হল মধু।

সব শিশুই মধু খেতে পছন্দ করে এবং আয়ুর্বেদ অনুসারে, মধু একটি সম্পূর্ণ খাদ্য , যা শিশুদের উচ্চতা বাড়াতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং শিশুদের হাড় শক্ত করতে সাহায্য করে। মধুর গুণাগুণ কী এবং কীভাবে এটি শিশুদের খাওয়াবেন, এখন সে সম্পর্কে জেনে নিন।

কিভাবে এবং কখন শিশুদের মধু খাওয়াবেন?
মধু খাওয়ার কোন নির্দিষ্ট সময় বা শর্ত নেই। তবে শুকনো ফল দিয়ে খেলে বা স্বাভাবিক তাপমাত্রায় রাখা দুধের সঙ্গে মিশিয়ে পান করলে এর গুণাগুণ বেড়ে যায়। 
বিস্কুট বা টোস্টে মধু লাগিয়ে সকালের জলখাবারেও শিশুদের দেওয়া যেতে পারে। যদিও মধু এভাবে খাওয়া হয়, তবুও এটি খুবই উপকারী।

আরও পড়ুন- ফিটকিরি উপকারিতা জানলে অবাক হবেন, চোটের পাশাপাশি এই সমস্যাগুলিতেও মুক্তি দেয়

আরও পড়ুন- প্রসবের পরবর্তী সময়ে বিষণ্নতা কি, কখন এর চিকিৎসা করানো প্রয়োজন

আরও পড়ুন- আবহাওয়ার পরিবর্তনে দেখা দিচ্ছে জ্বরের সমস্যা, সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টিপস

মধুর উপকারিতা-
খাঁটি মধুর অনেক পুষ্টিগুণ রয়েছে। এই কারণেই যদি কারও চিনির সমস্যা না থাকে তবে তার উচিত আজীবন মধু খাওয়া। এছাড়াও এটি সুস্থ থাকতে এবং ত্বককে দীর্ঘ সময়ের জন্য তরুণ রাখতে সাহায্য করে।
আয়রন
দস্তা
অ্যান্টিঅক্সিডেন্ট
প্রদাহরোধী বৈশিষ্ট্য
ব্যাকটেরিয়ারোধী বৈশিষ্ট্য
অ্যামিনো অ্যাসিড
ভিটামিন
খনিজ
এই সমস্ত বৈশিষ্ট্য এবং এই উপাদানগুলির সঠিক সংমিশ্রণ মধুকে প্রাকৃতিকভাবে সম্পূর্ণ খাদ্যে পরিণত করে। যা শিশু, বৃদ্ধ ও বৃদ্ধদের জন্য উপকারী। তবে শিশুদের ক্ষেত্রে সব সময় চিকিৎসকের পরামর্শ মেনে তবেই খাদ্য তালিকা পরিবর্তন করুন। 

Share this article
click me!