মুরগির মাংস খেলে কি কোলেস্টেরল বাড়ে, জেনে নিন স্বাস্থ্যকর প্রতিকার কী

মুরগি বেশিরভাগ মানুষের পছন্দ কারণ এতে চর্বি লাল মাংসের তুলনায় অনেক কম এবং এর দামও বেশি নয়, তবে সবচেয়ে বড় প্রশ্ন হল মুরগি খেলে শরীরে খারাপ কোলেস্টেরল বাড়ে কি না, চলুন জেনে নেওয়া যাক। ..
 

Web Desk - ANB | Published : Jul 26, 2022 10:52 AM IST

ভারতে নিরামিষভোজীদের চেয়ে আমিষ খাবার খাওয়া মানুষের সংখ্যা বেশি। জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষা ২০১৬-১৬ অনুসারে, ভারতে ৭৮ শতাংশ মহিলা এবং ৭০ শতাংশ পুরুষ আমিষ খাবার খান। এমন পরিস্থিতিতে মুরগি বেশিরভাগ মানুষের পছন্দ কারণ এতে চর্বি লাল মাংসের তুলনায় অনেক কম এবং এর দামও বেশি নয়, তবে সবচেয়ে বড় প্রশ্ন হল মুরগি খেলে শরীরে খারাপ কোলেস্টেরল বাড়ে কি না, চলুন জেনে নেওয়া যাক। ..

আমিষ খেলে কোলেস্টেরলের হার বাড়ে
, লাল মাংসে থাকা স্যাচুরেটেড ফ্যাটের কারণে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়, তাই অনেক ডায়েটিশিয়ানও মুরগিকে আমিষ জাতীয় খাবারের চেয়ে বেশি স্বাস্থ্যকর বলে মনে করেন। মুরগির মাংস খেলে শরীরের প্রোটিনের চাহিদা যে পূরণ হয় তাতে কোনো সন্দেহ নেই, কিন্তু অতিরিক্ত কিছু খাওয়া ক্ষতিকর বলে প্রমাণিত হয়, মুরগির ক্ষেত্রেও একই ঘটনা ঘটে। 
মুরগির মাংস খাওয়া উপকারী না ক্ষতিকর?
মুরগির মাংস আপনার স্বাস্থ্যের জন্য উপকারী না ক্ষতিকর, এটা নির্ভর করবে আপনি কীভাবে রান্না করেছেন তার ওপর। আপনি যদি মুরগির মাংস রান্নায় এমন তেল বেশি ব্যবহার করে থাকেন, যা বেশি স্যাচুরেটেড ফ্যাট, তাহলে তা কোলেস্টেরল বাড়াবে। 
মুরগির মাংসে পাওয়া যায় পুষ্টিগুণ
-প্রোটিন - ২৭.০৭ গ্রাম
-কোলেস্টেরল - ৮৭ মিলিগ্রাম
-ফ্যাট - ১৩.৫ গ্রাম
-ক্যালোরি - ২৩৭ মিলিগ্রাম
-ক্যালসিয়াম - ১৫ মিলিগ্রাম
-সোডিয়াম ৪০৪ মিলিগ্রাম
-ভিটামিন এ - ১৬০ µg
-আয়রন - ১.২৫ মিলিগ্রাম
-পটাসিয়াম ১২ মিলিগ্রাম -

আরও পড়ুন- বর্ষায় ত্বকের উজ্জ্বলতা অক্ষুণ্ণ রাখতে চাইলে এই ফেসপ্যাকটি ব্যবহার করে দেখুন,

আরও পড়ুন- শরীরে হিমোগ্লোবিন বাড়াতে পাতে রাখুন এই সুপারফুড, রক্তের অভাব হবে না কোনওদিন

আরও পড়ুন- দুধের চেয়ে বেশি ক্যালসিয়াম থাকে এই উপাদানগুলিতে, যা শরীরে ক্যালসিয়ামের অভাব হতে দেয় না

মুরগির এই রেসিপিতে কোলেস্টেরল বাড়ে
মুরগির মাংস তৈরিতে আপনি যদি বেশি মাখন, তেল বা অন্য কোনও স্যাচুরেটেড ফ্যাট ব্যবহার করেন, তাহলে অবশ্যই কোলেস্টেরল বাড়বে। বাটার চিকেন, চিকেন চাংজি, কড়াই চিকেন ও আফগানি চিকেন মেদ বাড়াবে। কোলেস্টেরল বজায় থাকবে এই মুরগির রেসিপিগুলো। চিকেন কাবাব। এই সব খাবারে রান্নার তেল ও মাখনের ব্যবহার খুবই কম, তাই এগুলো স্বাস্থ্যের তেমন ক্ষতি করে না।

Share this article
click me!