এই মরশুমে ডায়াপার থেকে ত্বকে ব়্যাশ হওয়ার সম্ভাবনা বেশি, এই ঘরোয়া উপায়ে শিশুর স্বস্তি ও আরাম দুই পাবে

আপনি প্রাকৃতিক পদ্ধতিতেও এই ফুসকুড়ি দূর করতে পারেন। তাই আপনার শিশুর কোমল ত্বককে জ্বালা এবং ফুসকুড়ি থেকে রক্ষা করতে এই ঘরোয়া প্রতিকারগুলি ব্যবহার করুন।
 

deblina dey | Published : Jul 26, 2022 9:33 AM IST

দীর্ঘক্ষণ ডায়াপার পরা বা সময় মতো তা বদল না করার কারণে ফুসকুড়ি বা ত্বকে ব়্যাশ হতে পারে। অতিরিক্ত আর্দ্রতা এবং ভিজা ডায়াপার শিশুদের ত্বকে ফুসকুড়ি আনতে পারে। টাইট ডায়াপার বা সংবেদনশীল ত্বকও ডায়াপার ফুসকুড়ির অন্যান্য কারণ হতে পারে। যদিও বাজারে অনেক মলম পাওয়া যায় যা শিশুর ফুসকুড়ি দূরে রাখতে সাহায্য করে, তবে আপনি প্রাকৃতিক পদ্ধতিতেও এই ফুসকুড়ি দূর করতে পারেন। তাই আপনার শিশুর কোমল ত্বককে জ্বালা এবং ফুসকুড়ি থেকে রক্ষা করতে এই ঘরোয়া প্রতিকারগুলি ব্যবহার করুন।

ডায়াপারের ফলে শিশুর ত্বকে ফুসকুড়ি হলে, এই ঘরোয়া প্রতিকারগুলির সাহায্য নিন
 ওটমিল: আপনার শিশুর ডায়াপার ফুসকুড়ি হলে এটি একটি দুর্দান্ত প্রাকৃতিক প্রতিকার। ওটসের অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য ফুসকুড়ির জায়গায় স্বস্তি দেওয়ার পাশাপাশি অবস্থার উন্নতি করতে সহায়তা করে।

 অ্যালোভেরা: অ্যালোভেরা প্রদাহ উপশম করতে ব্যবহৃত হয় এবং তাই এটি ডায়াপার ব়্যাশ নিরাময়েও উপকারী। এর অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য ফুসকুড়ি নিরাময়ে সহায়তা করে।

 নারকেল তেল: এটি ডায়াপার ফুসকুড়ি জন্য সেরা প্রতিকার। নারকেল তেল তার অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্যের জন্য পরিচিত, যা ফুসকুড়ি নিরাময় করতে সাহায্য করে এবং বারবার ব্যবহারে এটিকে পুনরাবৃত্ত হতে বাধা দেয়।

আরও পড়ুন- বর্ষায় ত্বকের উজ্জ্বলতা অক্ষুণ্ণ রাখতে চাইলে এই ফেসপ্যাকটি ব্যবহার করে দেখুন,

আরও পড়ুন- শরীরে হিমোগ্লোবিন বাড়াতে পাতে রাখুন এই সুপারফুড, রক্তের অভাব হবে না কোনওদিন

আরও পড়ুন- দুধের চেয়ে বেশি ক্যালসিয়াম থাকে এই উপাদানগুলিতে, যা শরীরে ক্যালসিয়ামের অভাব হতে দেয় না


 ল্যাভেন্ডার অয়েল: এই তেলটি এর প্রশান্তিদায়ক এবং শান্ত বৈশিষ্ট্যগুলির কারণে বিরক্তিকর ত্বককে প্রশমিত করতে সহায়তা করে। এটি থেকে সর্বাধিক সুবিধা পেতে, আপনি ল্যাভেন্ডার তেলের সঙ্গে নারকেল তেল মিশিয়ে শিশুর ত্বকে লাগাতে পারেন। এতে শিশু সবথেকে বেশি আরাম পাবে।

Read more Articles on
Share this article
click me!