Benefits of Dates: শীতকালে খেজুর খাওয়ার পরামর্শ কেন দেওয়া হয়, জেনে নিন এর গুরুত্বপূর্ণ কারণ

শীতকালে খেজুর খাওয়ার পরামর্শ দেওয়া হয় কিন্তু তার আগেও এটা জেনে নেওয়া প্রয়োজন খেজুর খাওয়ার কী কী উপকারিতা রয়েছে, যাতে আপনি বুঝতে পারবেন কেন শীতে খেজুরের খাওয়ার গুরুত্ব রয়েছে।

Web Desk - ANB | Published : Dec 23, 2021 6:42 AM IST

শীত তার প্রভাব দেখানো শুরু করে দিয়েছে। ইতিমধ্যেই উত্তর ও দক্ষিণ বঙ্গে তার প্রভাব বেড়েছে প্রচুর। দেশের অনেক জায়গায় তাপমাত্রা মাইনাসে পৌঁছেছে এবং সেখানকার মানুষ প্রচণ্ড ঠান্ডায় তাদের জীবন-যাপন করছেন। শীত মৌসুমে ঠাণ্ডা এড়ানোর পাশাপাশি খাবারের প্রতিও বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন বলে মনে করেন বিশেষজ্ঞরা। শীতের মরসুমে, কিছু বিশেষ খাদ্য রয়েছে যেগুলি গ্রহণ করা উচিত এবং আপনার অবশ্যই এতে খেজুর রাখা উচিত। আসলে শীতকালে খেজুর খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। 
প্রতি ১০০ গ্রাম টাটকা খেজুর থাকে প্রচুর পরিমানে ভিটামিন সি যা থেকে ২৩০ ক্যালরি (৯৬০ জুল) শক্তি উৎপাদন করে। খেজুরে স্বল্প পরিমাণে জল থাকে যা শুকানো অবস্থায় তেমন প্রভাব ফেলে না। কিন্তু এর প্রক্রিয়ার ফলে সঞ্চিত ভিটামিন সি খাদ্য উপাদান নষ্ট হয়ে যায়। তুরস্ক, ইরাক এবং উত্তর আফ্রিকার পশ্চিমাঞ্চল মরক্কোয় খেজুরের উৎপাদন প্রাচীনকাল থেকেই রয়েছে। পবিত্র বাইবেলে পঞ্চাশ বারেরও অধিক জায়গায় খেজুরের কথা উল্লেখ রয়েছে। ইসলামী দেশগুলোতে পবিত্র রমজান মাসে ইফতারীতে খেজুরের ব্যবহার অনস্বীকার্য। মেদজুল এবং দেগলেত নূরজাতীয় খেজুরের চাষ মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়া, অ্যারিজোনা এবং দক্ষিণ ফ্লোরিডায় আবাদ করা হয়ে থাকে।
শীতকালে খেজুর খাওয়ার পরামর্শ দেওয়া হয় কিন্তু তার আগেও এটা জেনে নেওয়া প্রয়োজন খেজুর খাওয়ার কী কী উপকারিতা রয়েছে, যাতে আপনি বুঝতে পারবেন কেন শীতে খেজুরের খাওয়ার গুরুত্ব রয়েছে।
১) হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে
শীতের মৌসুমে শরীরের তাপমাত্রা কম থাকার কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকিও বেড়ে যায় এবং শীতে হার্ট অ্যাটাকের প্রবণতা বেড়ে যায়। সেই সঙ্গে খেজুর খাওয়া আপনার শরীর থেকে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমায় এবং হার্ট অ্যাটাক, উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়। এ ছাড়া এটি প্রতিদিন খাওয়ার ফলে শক্তি বৃদ্ধি পায় এবং আপনি শীতকালে সক্রিয় থাকেন।
২) শরীর গরম রাখে
শীতকালে খেজুর শরীর গরম রাখতে সাহায্য করে। বিশেষ বিষয় হল আপনি খেজুর নানাভাবে ব্যবহার করতে পারেন, এমনকি পানীয় আকারেও খেতে পারেন। তাই শীতকালে খেজুর খাওয়ার পরামর্শ দেওয়া হয়।
৩) খেজুর শক্তি বৃদ্ধিকারী
শীতকালে ইন্সট্যান্ট এনার্জীর প্রয়োজন হলে খেজুরের সাহায্য নিতে পারেন। এটি অনেক লোক প্রি-ওয়ার্কআউট স্ন্যাক হিসাবেও ব্যবহার করে এবং আপনি যদি দীর্ঘ সময় ধরে কাজ করেন তবে খেজুর শক্তি বজায় রাখতেও সহায়তা করে।
৪) পাচনতন্ত্রও শক্তিশালী
শীতকালে মেটাবলিজম কম থাকে, তাই ফাইবার ইত্যাদি প্রচুর পরিমাণে পাওয়া যায় এমন খাদ্য খাওয়ার পরামর্শ দেওয়া হয়। অতএব, খেজুরে সঠিক উপাদান হিসেবে প্রমাণিত হয় এবং এর সাহায্যে আপনার খাবার সহজে হজম হয়। এছাড়া এটি ক্যান্সারের ঝুঁকিও কমায়।

আরও পড়ুন- Iron Deficiency: শরীরে আয়রনের ঘাটতি পূরণ করতে সক্ষম সাধারণ এই ৬ খাবার

আরও পড়ুন- Winter Care: শীতকালে বৃদ্ধি পায় এই ৪ সমস্যা, মুক্তি পেতে মেনে চলুন বিশেষজ্ঞদের পরামর্শ

আরও পড়ুন- বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, জেনে নিন কতটা শক্তিশালী আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা

আরও পড়ুন: Health Tips: গর্ভধারণের প্ল্যান করছেন, সবার আগে খাদ্যতালিকা থেকে বাদ দিন এই কয়টি খাবার

আরও পড়ুন: Health Tips: পিসিওডি মানে বন্ধ্যাত্ব নয়, এধরনের রোগীরা মা হওয়ার আগে এই কয়টি জিনিস মেনে চলুন

Share this article
click me!