Lungs Health: ফুসফুস পরিষ্কার থাকলে মুক্তি মিলবে জীবাণু সংক্রমণ থেকে, রইল ফুসফুস পরিষ্কার রাখার উপায়

করোনা ভাইরাস ফুসফুসের কার্যক্ষমতা হ্রাস করে। যা মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয়। এই সময় ফুসফুস স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দিন। শুধু করোনা নয়, বায়ুদুষণের কারণে প্রতি বছর বহু মানুষের মৃত্যু হয়। দুষিত বায়ুর (Air Pollution) প্রভাব ফেলে ফুসফুসের ওপর। তাই সুস্থ থাকতে সুস্বাস্থ্য বজায় রাখা দরকার ফুসফুসের। ফুসফুস সুস্থ রাখতে তা পরিষ্কার রাখুন। জেনে নিন কীভাবে। 
 
 

Sayanita Chakraborty | Published : Jan 24, 2022 3:29 PM IST

এখনও করোনার (Corona) গ্রাফ উর্ধ্বমুখী। প্রতিদিনই করোনা আক্রান্ত হচ্ছেন একের পর এক ব্যক্তি। সতর্কতা সত্ত্বেও মুক্তি মিলছে না এই রোগ থেকে। সঙ্গে বাড়ছে ওমিক্রন। এই ভাইরাস একবার শরীরে বাসা বাঁধা মানে, তা প্রভাব ফেলে ফুসফুসের (Lungs) ওপর। করোনা ভাইরাস ফুসফুসের কার্যক্ষমতা হ্রাস করে। যা মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয়। এই সময় ফুসফুস স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দিন। শুধু করোনা নয়, বায়ুদুষণের কারণে প্রতি বছর বহু মানুষের মৃত্যু হয়। দুষিত বায়ুর (Air Pollution) প্রভাব ফেলে ফুসফুসের ওপর। তাই সুস্থ থাকতে সুস্বাস্থ্য বজায় রাখা দরকার ফুসফুসের। ফুসফুস সুস্থ রাখতে তা পরিষ্কার রাখুন। জেনে নিন কীভাবে। 

স্টিম ইনহেলার বহু বছর ধরে ফুসফুসের চিকিৎসার জন্য ব্যবহৃত হচ্ছে। দূষণের জন্য ফুসফুসে (Lungs)  জীবাণু প্রবেশ করতে পারে। এই পদ্ধতিতে এই জীবাণু দূর হয়। করোনা ভাইরাস আবিষ্কারের পর ইতালির মেয়ার চিলড্রেন্স ইউনিভার্সিটি হাসপাতালে স্টিম ইনহেলার নিয়ে গবেষণা শুরু হয়। সেখানে জানা গিয়েছে, করোনার জন্য যারা নিশ্বাস নিতে সমস্যায় পড়েন তাদের স্বাস্থ্য উন্নতিতে এই পদ্ধতি কাজে লাগে। 

ফুসফুস (Lungs) পরিষ্কার রাখতে নিঃশ্বাসের ব্যায়াম (Exercise) করুন। সোজা হয়ে শুয়ে পড়ুন। কোমরের নীচে একটা বালিশ দিন। এবার ধীরে ধীরে নাক দিয়ে শ্বাস নিন ও মুখ দিয়ে ছাড়ুন। এতে ফুসফুসের স্বাস্থ্য ভালো থাকবে। 

গ্রিন টি (Green Tea) ফুসফুস পরিষ্কার রাখতে বেশ উপকারী। এতে অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা ফুসফুসের প্রদাহ কমাতে সাহায্য করে। নিয়মিত গ্রিন টি খান। এতে যেমন ফুসফুস ভালো থাকবে, তেমনই শারীরিক ভাবেও সুস্থ থাকবেন। এতে এমন কিছু উপাদান আছে যা আমাদের সুস্থ থাকতে সাহায্য করে। 

হলুদ, বিভিন্ন শাক, চেরি ফল, ব্লুবেরি, আখরোট, মটরশুটি, জলপাই, মুসুর ডাল রাখুন খাদ্য তালিকায়। এতে এমন কিছু জরুরি উপাদান আছে, যা ফুসফুসের (Lungs) স্বাস্থ্য ভালো রাখে ও পরিষ্কার রাখে। রোজ এমন খাবার খান, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। রোজ একটি করে মরশুমি ফল খান। এতে সুস্বাস্থ্য বজায় থাকবে। 

আরও পড়ুন: ভুঁড়ি জন্য কোনও পোশাকই ফিট হচ্ছে না, চটজলদি পেটের মেদ কমাতে মেনে চলুন এই টোটকা

আরও পড়ুন: করোনা মুক্ত হওয়ার পর অবশ্যই এই কয়টি খাবার খান, এই খাবারে দূর হবে লং কোভিডের সমস্যা

যারা ফুসফুসের সমস্যায় ভুগছেন তারা ঘরে এয়ার পিউরিয়ার (Air Purifier) লাগাতে পারেন। দূষিত বায়ুর জন্য ফুসফুসের (Lungs) ক্ষতি হয়। আয় বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরবেন। এতে দূষিত বায়ু আপনার প্রবেশে বাধা পাবে। 
 

Share this article
click me!