এই পাঁচ উপায় মুক্তি মিলবে স্ট্রেস থেকে, জেনে নিন কী করলে কমবে মানসিক চাপ

কাজের অতিরিক্ত চাপ থেকে আসতে পারে স্টেস। মেনে চলুন এই পাঁচ টোটকা। সবার আগে স্ট্রেস (Stress) মুক্ত থাকুন। তবেই কাজে নতুন উদ্যোগ পাবেন।

Sayanita Chakraborty | Published : Feb 27, 2022 7:24 AM IST / Updated: Feb 27 2022, 12:56 PM IST

কাজের চাপ থেকে যেন মুক্তির অবকাশ নেই। রোজই কিছু না কিছু নতুন দায়িত্ব জুটছে অফিসে  (Office)। একদিকে বসের দেওয়া টার্গেট মিট করতেই প্রাণ ওষ্ঠাগত, এর মাঝে নতুন দায়িত্ব। মুক্তি পাওয়ার কোনও সুযোগ নেই। সপ্তাহে সাতদিন কাজ করেও সামাল দিতে পারছেন না। কিন্তু চাকরি বাঁচাতে হলে এত সব করতেই হবে, এই ভেবে নিজেকে শান্তনা দিচ্ছেন। এই সব থেকে মুক্তি পেতে মেনে চলুন এই পাঁচ টোটকা। সবার আগে স্ট্রেস (Stress) মুক্ত থাকুন। তবেই কাজে নতুন উদ্যোগ পাবেন। 

সুযোগ পেলেই গান (Music) শুনুন। কাজের যতই চাপ থাকুন, নিজের জন্য সময় বের করুন। সারাক্ষণ অফিসের কাজের কথা ভেবে নিজের চিন্তা বারাবেন না। মাথা ঠান্ডা রাখুন। গান শুনলে মাথা শান্ত থাকে। মানসিক চাপ কমে। এতে কাজে উদ্যোগ পাবেন। ফলে, একদিকে যেমন গুণগত মান বাড়বে, তেমনই তাড়াতাড়ি কাজ করতে সক্ষম হবেন। 

নিজের স্বাস্থ্যের দিকে খেয়াল রাখুন। কাজের চাপে নাওয়া-খাওয়ার সময় হয় না অনেকেরই। দুপুরের খাবার খেতে বিকেল ৪টে বেজে যায়। এমন অনিয়ম করবেন না। সবার আগে নিজের স্বাস্থ্যের খেয়াল রাখুন। সঠিক সময় খাবার খান। পুষ্টিকর খাবার (Healthy Diet) খান। মনে রাখবেন, শরীর খারাপ থাকলে, কাজে তার খারাপ প্রভাব পড়বে। 

শিফটের বাইরে কাজ নয়। অফিসের শিফট (Office Shift) যখন শুরু হবে, তখনই ল্যাপটপ অন করুন। সারাদিন, কাজের কথা ভাবলে তার থেকে মানসিক চাপ দেখা দেবে। তাই শিফটের বাইরে কাজ করবেন না। এতে কাজের গুণগত মানও কম হবে। 

স্ট্রেস (Stress) কমাতে রোজ ৮ ঘন্টা ঘুমান। কাজের চাপের জন্য ঘুম কমে যায় অনেকের। এর থেকে দেখা দেয় শারীরিক সমস্যা। সুস্থ থাকতে চাইলে রোজ ৮ ঘন্টা ঘুমান। প্রয়োজনে ডাক্তারি পরামর্শ নিন। ঘুম কম হলে সারাদিন ক্লান্তি ভাব থাকবে। ফলে, কাজে উদ্যোগ পাবেন না। সঙ্গে কমবে কাজের গুণগত মান। 

স্ট্রেস কমাতে চাইলে নিজের জন্য সময় বের করুন। রোজ সকাল উঠে এক্সারসাইজ (Exercise) করুন। এতে শরীর ও মন দুটোই ভালো থাকবে। তাছাড়া, ছুটির দিন সিনেমা দেখুন, কাছে-পিঠে ঘুরতে যান, গল্পের বই পড়ুন কিংবা গান শুনুন। নিজেকে সময় দিন, তবেই স্ট্রেস (Stress) কমবে। 

আরও পড়ুন: শেষ দুদিন সোনার দামে নেই কোনও পরিবর্তন, দাম কমার প্রহর গুনছে আম ক্রেতারা

আরও পড়ুন: রইল ১০টি টিনেজ হেয়ার স্টাইলের হদিশ, কলেজে ফ্যাশনিস্তা তকমা দেবে এই স্টাইল

আরও পড়ুন: জলখাবারে বানান লেমন ব্লু বেরী কেক, জেনে নিন কী করে বানাবেন এই কেক, রইল রেসিপি

Share this article
click me!