করোনা মুক্ত হওয়ার পর দেখা দিচ্ছে পেটের সমস্যা, সমস্যা সমাধানে মেনে চলুন এই টোটকা

করোনা মুক্ত হওয়ার পরও নানা রকম সমস্যা থেকে যায়। এর মধ্যে সব থেকে বেশি দেখা যায় পেটের সমস্যা। করোনার পর পেটের (Stomach) সমস্যা খুবই সাধারণ বিষয়। প্রায় অনেকেই এই সমস্যায় ভোগেন। করোনা মুক্ত হওয়ার পর পেটের সমস্যা দেখা দিলে মেনে চলুন এই কয়টি জিনিস।

Sayanita Chakraborty | Published : Feb 5, 2022 12:11 PM IST

বহুদিন ধরে করোনার (Corona) জেড়ে নাজেহাল সকলে। পরিস্থিতি কিছুটা স্বাভাবিকের পথে হলেও এখনও কমেনি করোনার প্রকোপ। নিত্যদিনই একাধিক মানুষ আক্রান্ত হচ্ছেন করোনায়। ফলে করোনা বিধি মেনে চলতে বাধ্য হচ্ছেন সকলে। করোনা একবার শরীরে বাসা বাঁধলে থাবা বসাচ্ছে তা বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গের ক্ষতি করে। করোনা মুক্ত হওয়ার পরও নানা রকম সমস্যা থেকে যায়। এর মধ্যে সব থেকে বেশি দেখা যায় পেটের সমস্যা। করোনার পর পেটের (Stomach) সমস্যা খুবই সাধারণ বিষয়। প্রায় অনেকেই এই সমস্যায় ভোগেন। করোনা মুক্ত হওয়ার পর পেটের সমস্যা দেখা দিলে মেনে চলুন এই কয়টি জিনিস। 

করোনা মুক্ত হওয়ার খাবার মেপে খান। অতিরিক্ত খাবার খাবেন না। করোনা মুক্ত হওয়ার পর অন্তত ৩ মাস মেপে খাবার খান। এতে পেটের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। 

দোকানের খাবার খাবেন না ভুলেও। এখন বেশ কিছুদিন রেস্তোরাঁর (Restaurant) খাবার এড়িয়ে চলুন। তেল-মশলা জাতীয় খাবার খাবেন না। এই সময় বাড়ির রান্না খান। সেদ্ধ জাতীয় খাবার খাওয়া এই সময় ভালো। 

প্যাকেট জাতীয় খাবার খাবেন না। তেল মশলা জাতীয় খাবার খাবেন না। এতে পেটের সমস্যা বাড়তে পারে। প্যাকেট জাতীয় খাবার ও তেল মশলা জাতীয় খাবার পেটের ক্ষতি করে। 

শরীরচর্চা করুন নিয়মিত। করোনা পর ডাক্তারি পরামর্শ মেনে শরীরচর্চা (Exercise) করুন। এতে শরীর সুস্থ থাকবে। শরীর সুস্থ রাখার জন্য এক্সারসাইজ করা দরকার। 

দিনে অন্তত তিন লিটার জল খান। পেট ভালো রাখতে জল (Water) খাওয়া সবার আগে দরকার। জল ফুটিয়ে নিন। এতে জলে থাকা জীবাণু দূর হবে। সেই জল ঠান্ডা করে পান করুন। 

পেটের (Stomach) সমস্যা দেখা দিতে চট করে ওষুধ খেয়ে ফেলবেন না। করোনা পর এমনিতেই শরীর দুর্বল থাকে। তার ওপর ডাক্তারি পরামর্শ না নিয়ে ওষুধ খেলে অন্য সমস্যা দেখা দিতে পারে। তাই পেটের সমস্যা দেখা দিতে ঘরোয়া উপায় তা সমাধান করার চেষ্টা করুন। তা না হলে সমস্যা বাড়তে পারে। 

আরও পড়ুন: কোমরে ব্যথার সমস্যায় নাজেহাল অবস্থা, সমস্যা থেকে বাঁচতে মেনে চলুন ঘরোয়া টোটকা

আরও পড়ুন: Colon Cancer: ফাইবার সমৃদ্ধ ডায়েট মুক্তি দিতে পারে কোলন ক্যান্সার থেকে, জেনে নিন কী কী খাবেন

রোগ মুক্ত হওয়ার পর রোজ নির্দিষ্ট সময় খাবার খান। সুস্থ থাকতে সঠিক সময় খাবার খাওয়া খুবই দরকার। এতে খাবার হজম (Digest) হবে। তা না হলে পেটের সমস্যার সঙ্গে বদ হজমের সমস্যাতেও ভুগতে পারেন। 
 

Share this article
click me!