দেশের প্রথম করোনারোধী Needle-free ভ্যাকসিন ZyCoV-D, জেনে নিন এর ৫টি বড় বৈশিষ্ট্য

জেনে নিন ০ZyCoV-D অন্যান্য ভ্যাকসিন থেকে কতটা আলাদা, এর বৈশিষ্ট্যগুলি কী এবং সাধারণ মানুষ এটি বাজারে কী দামে পাবেন?

deblina dey | Published : Feb 5, 2022 10:56 AM IST

করোনাকে (Covid-19) রুখতে দেশের প্রথম সূঁচ বিহীন কোভিড ভ্যাকসিন (Needle-free Covid vaccine) এবং ট্রিপল ডোজ ভ্যাকসিন ZyCoV-D সরবরাহ শুরু হয়েছে। এটি প্রস্তুত করেছে আহমেদাবাদ ভিত্তিক ফার্মা কোম্পানি জাইডাস ক্যাডিলা (Zydus Cadila) । কেন্দ্রীয় সরকার টিকাটির জন্য কোম্পানিকে ১ কোটি ডোজ অর্ডার করেছে। যারা এখনও ভ্যাকসিনের একটি ডোজ পাননি তাদের এই টিকা দেওয়া হবে। যে সাতটি রাজ্যে এই ভ্যাকসিন সরবরাহ করা হচ্ছে তার মধ্যে রয়েছে মহারাষ্ট্র, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, বিহার, পাঞ্জাব এবং ঝাড়খণ্ড। শীঘ্রই এই টিকা এই রাজ্যগুলির মেডিকেল স্টোরগুলিতে পাওয়া যাবে। 
জেনে নিন ০ZyCoV-D অন্যান্য ভ্যাকসিন থেকে কতটা আলাদা, এর বৈশিষ্ট্যগুলি কী এবং সাধারণ মানুষ এটি বাজারে কী দামে পাবেন?
প্রাপ্ত বয়স্ক যারা সূঁচকে ভয় পায় এবং এই ভয়ের কারণে তারা এখনও ভ্যাকসিন নেননি, তাহলে তারা ZyCoV-D ভ্যাকসিন পেতে সক্ষম হবেন। এই ভ্যাকসিন একটি বিশেষ ধরনের অ্যাপলিকেটরের মাধ্যমে শরীরে পৌঁছে দেওয়া হয়। যার কারণে সুচের মতো ব্যথা হয় না। তাই ভয় পাওয়ার কোনও দরকার নেই।
এখন পর্যন্ত, দেশে ইনস্টল করা ভ্যাকসিনগুলি একটি সূঁচের সাহায্যে শরীরে ইনজেকশন দেওয়া হয়েছে, তবে ZyCoV-D একটি জেট অ্যাপলিকেটর দিয়ে ইনজেকশন দেওয়া হবে। আপনি যখন ভ্যাকসিন কিনবেন, তখন আপনাকে এর জেট অ্যাপ্লিকেটারও কিনতে হবে। এটি একটি stapler মত দেখায়. জেট অ্যাপ্লিকেটর ত্বকে প্রয়োগ করা হয় এবং এর দ্বারা সৃষ্ট চাপের মাধ্যমে ভ্যাকসিন শরীরে পৌঁছায়। অতএব, এটি প্রয়োগের ক্ষেত্রে অন্যান্য ভ্যাকসিন থেকে আলাদা। 
কারা এই টিকা পেতে পারেন?
HTO রিপোর্ট অনুসারে, ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল (DGI) ১২ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের এই ভ্যাকসিন নেওয়ার অনুমতি দিয়েছে। এটি দেশের প্রথম ট্রিপল ডোজ ভ্যাকসিনও। সহজ ভাষায় বুঝতে পারলে এর ৩ ডোজ প্রয়োগ করতে হবে। তাদের মধ্যে ২৮ দিনের পার্থক্য থাকা উচিত। প্রথম ডোজ এবং তৃতীয় ডোজ এর মধ্যে 56 দিনের ব্যবধান থাকবে। এই ভ্যাকসিন ২-৮ ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষণ করা যেতে পারে।
কি মূল্যে এই ভ্যাকসিন পাওয়া যাবে?
রিপোর্ট অনুসারে, Zydus Cadila-এর ভ্যাকসিন ZyCoV-D-এর দাম রাখা হয়েছে ২৬৫ টাকা, কিন্তু এটি ইনস্টল করার জন্য ৯৩ টাকা দামের একটি জেট অ্যাপলিকেটর কিনতে হবে। অতএব, একটি ডোজ মোট খরচ হবে ৩৫৮ টাকা। 
করোনার বিরুদ্ধে লড়াইয়ে এটি কতটা কার্যকর হয়েছে?
জাইডাস ক্যাডিলা ২৮ হাজার স্বেচ্ছাসেবকের ওপর এই ভ্যাকসিন পরীক্ষা করেছে। ট্রায়াল রিপোর্টের ভিত্তিতে কোম্পানিটি দাবি করেছে যে করোনার বিরুদ্ধে এই ভ্যাকসিনের প্রভাব ৬৬.৬০ শতাংশ হয়েছে।

Covid Rules Relaxed: সোমবার থেকেই খুলছে স্কুল-কলেজ, অনেকটাই শিথিল কোভিড বিধি

আরও পড়ুন-New Omicron Strain : ভয় ধরাচ্ছে ওমিক্রনের নতুন রূপ, ফের কী বাড়বে সংক্রমণ, বাড়ছে উদ্বেগ

আরও পড়ুন-COVID-19 in India: ৩৪টি রাজ্যে কমছে কোভিড সংক্রমণ, আরও সুখবর দিল স্বাস্থ্য মন্ত্রক

আরও পড়ুন-School Reopen: অবশেষে বাজল স্কুলের ঘণ্টা, করোনা ভয়কে সঙ্গে নিয়েই ক্লাসে পড়ুয়ারা

Share this article
click me!