Asianet News BanglaAsianet News Bangla

ফিটকিরি উপকারিতা জানলে অবাক হবেন, চোটের পাশাপাশি এই সমস্যাগুলিতেও মুক্তি দেয়

জল বিশুদ্ধ করার জন্য এখনও অনেক বাড়িতে এর ব্যবহার করেন। ফিটকিরি ত্বক ও চুলের ব্যাকটেরিয়াল ইনফেকশন দূর করে, কিন্তু ফিটরির উপকারী গুণাগুণ সেখানেই শেষ নয়, বিশেষজ্ঞরা এর আরও অনেক ব্যবহারের কথা বলেন, যা অনেক বড় সমস্যায় উপশম দেয়।
 

Know the benefits of alum not only injuries Fitakri also relieves also these problems BDD
Author
First Published Sep 10, 2022, 11:05 AM IST

পুরনো দিনে শেভ করার পর সেলুনে বা বাড়িতে একমাত্র ব্যবহার করা হত ফিটকিরি। আজও অনেকেই শেভ করার জন্য ফটকিরি ব্যবহার করেন। ক্ষত হলে ফিটকিরি ব্যবহার করলে দ্রুত আরাম পাওয়া যায়। জল বিশুদ্ধ করার জন্য এখনও অনেক বাড়িতে এর ব্যবহার করেন। ফিটকিরি ত্বক ও চুলের ব্যাকটেরিয়াল ইনফেকশন দূর করে, কিন্তু ফিটরির উপকারী গুণাগুণ সেখানেই শেষ নয়, বিশেষজ্ঞরা এর আরও অনেক ব্যবহারের কথা বলেন, যা অনেক বড় সমস্যায় উপশম দেয়।

১) দাঁতের ব্যাথা থেকে মুক্তি দেয় ফিটকিরি
দাঁতের ব্যথায় আক্রান্ত ব্যক্তি প্রায়ই খাওয়া বন্ধ করে দেন। কিছু খাওয়ার আগে সে দশবার ভাবে। আপনি যদি দাঁতের ব্যথার সমস্যায় ভুগছেন, তাহলে ফিটকিরি আপনাকে তার থেকে মুক্তি দিতে পারে। দাঁতের ব্যথায় আপনাকে যা করতে হবে তা হল বেদনাদায়ক স্থানে ফিটকিরির গুঁড়ো লাগাতে হবে। এটি আপনাকে স্বস্তি দেবে। তবে খেয়াল রাখতে হবে যাতে কোনও ভাবেই মুখের লালা পেটে না চলে যায়।

২) মুখের বলিরেখার জন্য কার্যকরী
ফটকিরির ব্যবহার মুখের বলিরেখার বিরুদ্ধে খুবই কার্যকরী প্রমাণিত হয়। আপনাকে যা করতে হবে তা ভেজানোর জন্য ফিটকিরির ছোট ছোট টুকরা নিন, তারপর ধীরে ধীরে মুখে ঘষতে শুরু করুন। কিছুক্ষণ পর গোলাপজল দিয়ে মুখ ধুয়ে মুখে ময়েশ্চারাইজার লাগান। এটি নিয়মিত করলে মুখের বলিরেখা কমে যাবে।

৩) গোড়ালি ফাটলে ফিটকিরি দিয়ে ঠিক করুন 
ফাটা গোড়ালির সমস্যা নিয়ে অনেকেই খুব চিন্তিত, তবে এই সমস্যার চিকিৎসা ঘরেই রয়েছে। আপনার ফাটা গোড়ালির জন্য ফিটকিরি খুবই উপকারী প্রমাণিত হবে। আপনাকে যা করতে হবে তা হল একটি খালি পাত্রে ফিটকিরির গরম করতে হবে। ফিটকিরি গলে ফেনার মতো হয়ে গেলে ঠান্ডা করে নারকেল তেল মিশিয়ে ফাটা গোড়ালিতে লাগাতে থাকুন কয়েকদিন। এই চিকিৎসায় ফাটা গোড়ালি থেকে মুক্তি মিলবে।

আরও পড়ুন- পুজোর আগে ঘর পরিষ্কার কোনও সহজ কথা নয়, এই টিপসগুলি খাটনি অনেক কম

আরও পড়ুন- পেটে ক্যান্সার হলে প্রথম দিকের এই লক্ষণগুলি দেখা যায়, জেনে নিন এই রোগের কারণ

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন

৪) ঘামের গন্ধ দূর করে
কারও কারও ঘামে খুব বেশি গন্ধ হয়। এমতাবস্থায় লোকজন তাদের কাছে আসা থেকে পালিয়ে যায়। যদি আপনার ঘামের গন্ধ খুব বেশি হয়, তাহলে জলেতে ফটকিরি মিশিয়ে স্নান শুরু করুন। এতে করে আপনার শরীরের ময়লাও শেষ হবে এবং ঘামের দুর্গন্ধের সমস্যাও দূর হবে। যাঁরা বেশি ঘামেন তাঁদেরও ফিটরির জল দিয়ে স্নান করা উচিত।

Follow Us:
Download App:
  • android
  • ios