কোভিড থেকে বাঁচতে খাদ্যতালিকায় থাক ভিটামিন ডি যুক্ত খাবার, জেনে নিন করোনা মুক্ত থাকতে ভিটামিন ডি-এর ভূমিকা

ডাক্তারি পরামর্শ অনুসারে, রোজ খাদ্যতালিকায় যেমন ভিটামিন সি (C), কে (K), বি (B)-র মতো গুরুত্বপূর্ণ উপাদান থাকা দরকার। তেমনই সুস্থ থাকতে প্রয়োজন ভিটামিন ডি। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়তে ভিটামিন ডি-এর গুরুত্ব অপরিহার্য। এই করোনা কালে (Corona) সুস্থ থাকতে প্রয়োজন ভিটামিন ডি। জেনে নিন কেন খাদ্যতালিকায় রাখবেন ভিটামিন ডি যুক্ত খাবার। 

Sayanita Chakraborty | Published : Jan 17, 2022 5:31 AM IST / Updated: Jan 17 2022, 11:14 AM IST

দেহের স্বাভাবিক বৃদ্ধি, পুষ্টি জোগাতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা গঠনে ভিটামিনের (Vitamin) গুরুত্ব অপরিসীম। সুস্থ ও রোগ মুক্ত থাকতে ভিটামিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডাক্তারি পরামর্শ অনুসারে, রোজ খাদ্যতালিকায় যেমন ভিটামিন সি (C), কে (K), বি (B)-র মতো গুরুত্বপূর্ণ উপাদান থাকা দরকার। তেমনই সুস্থ থাকতে প্রয়োজন ভিটামিন ডি। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়তে ভিটামিন ডি-এর গুরুত্ব অপরিহার্য। এই করোনা কালে (Corona) সুস্থ থাকতে প্রয়োজন ভিটামিন ডি। জেনে নিন কেন খাদ্যতালিকায় রাখবেন ভিটামিন ডি যুক্ত খাবার। 

গবেষণায় জানা গিয়েছে, ভিটামিন ডি-র অভাবে সাইটোকাইনের বৃদ্ধি পায় এবং নিউমোনিয়া, শ্বাসনালীর সংক্রমণে সম্ভাবনা থেকে যায়। ভিটামিন ডি-এর অভাব থ্রম্বোটিক এপিসোড বৃদ্ধি পায়। যা করোনা (Corona) আক্রান্ত রোগীর স্বাস্থ্যহানীর কারণ হতে পারে। তবে, করোনা থেকে বাঁচতে ভিটামিন ডি (Vitamin D) সরাসরি কোনও ভূমিকা পালন করে এমন তথ্য মেলেনি। কিন্তু, ভিটামিন ডি রোগ প্রতিরোধ (Immunity Power) ক্ষমতা বৃদ্ধি করে, প্রদাহ কমায়- একথা বারে বারে প্রমাণিত হয়েছে। তাই, করোনা কালে ভিটামিন ডি যুক্ত খাবার খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সঙ্গে প্রদাহের সমস্যা সমাধান হয়। ফলে, এই কঠিন রোগ থেকে মুক্তি পেতে পারেন। 

এদিকে, আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন ট্রাস্টেড সোর্স জার্নালে প্রকাশিত রিপোর্ট অনুসারে যে কোনও রোগের ঝুঁকি কমায়। শরীরের অতিরিক্ত ক্যালসিয়াম (Calcium), ফসফরাস (Phosphorus) শোষণ নিয়ন্ত্রণ করে থাকে ভিটামিন ডি। সঙ্গে হাড় ও দাঁতের স্বাভাবিক বৃদ্ধি করে। যে কোনও রোগ থেকে রক্ষা করে ভিটামিন ডি। এখন প্রশ্ন হল কী করে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করবেন। কিছু খাবারে ভিটামিন ডি থাকে। যেমন, চর্বিযুক্ত মাছ যেমন স্যামন, কড লিভার অয়েল, মাশরুম খেতে পারেন। নিয়মিত দুধ (Milk), ডিম (Egg), দই খান।

Latest Videos

এগুলোতে ক্যালসিয়ামের সঙ্গে সঙ্গে রয়েছে ভিটামিন ডি। রোজ খাদ্যাতালিকায় রাখুন এই খাবারগুলো। ভিটামিন ডি-এর আরও একটি উৎস হল সূর্যলোক (Sun Light)। সঠিক সময় ভিটামিন ডি গ্রহণ করলে একজিমা, সোরিয়াসিসের মতো রোগও ধীরে ধীরে কমে যায়। ফলে, করোনার সময় যে কোনও রোগ থেকে মুক্তি পেতে পারেন। তাই সুস্থ থাকতে বদল আনুন খাদ্যতালিকায়। এমন খাবার খান যা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। 
  
 

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
সাগর দত্তের ঘটনার জেরে আবার পূর্ণ কর্মবিরতির সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা
বিধ্বস্ত Darjeeling-Jalpaiguri সহ একাধিক এলাকা! Teesta-র জলস্রোতে আতঙ্কিত স্থানীয় বাসিন্দারা!
Jaipur-এর Albert Museum এখন Sonarpur-এ! এলাচি রামচন্দ্রপুর মিলন সংঘের চোখ ধাঁধানো কারুকার্য
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি