Yoga Day 2022: কোমর ও হাঁটুর ব্যথায় ভুগছেন, হচ্ছে হজমের সমস্যা? মুক্তি মিলবে যোগাসনের গুণে

রইল রোগ থেকে মুক্তির সহজ উপায়। অধিকাংশই কোমরে ব্যথা, হজমের সমস্যা ও হাঁটুর ব্যথার মতো সমস্যায় ভুগে থাকেন। এই সকল সমস্যা সমাধানে কঠিন ওষুধ নয়, বরং মাত্র ১৫ মিনিট ব্যয় করে উপকার পাবেন। এই তিন সমস্যা থেকে মুক্তি পেতে রোজ ১৫ মিনিট করে যোগাসন করুন। সারাদিন যতই ব্যস্ত থাকুন না কেন, রোগ থেকে মুক্তি পেতে ১৫ মিনিট ব্যয় করাই চলে। জেনে নিন কী কী করবেন।

Sayanita Chakraborty | Published : Jun 17, 2022 3:06 AM IST / Updated: Jun 17 2022, 10:19 AM IST

বয়স ৩০ এর কোটায় পা দেওয়া মানে একের পর এক রোগ থাবা বসাচ্ছে শরীরে। ডায়াবেটিস, প্রেসার, কোলেস্টেরল, হাইপারটেনশনের মতো রোগ বাসা বাঁধছে শরীরে। সারাদিন ব্যস্ত জীবন। কোনও মতে সংসার সামলে অফিস যাওয়া। সেখান থেকে ফিরে আবার বাড়ির কাজ। একদিকে বাড়ির কাজ অন্য দিকে সংসারের কাজ। এর সঙ্গে বাচ্চার পড়াশোনা আছেই। প্রতিটি মুহূর্ত কাটে চরম ব্যস্ততার মধ্যে দিয়ে। এত কিছু সামলাতে গিয়ে নিজের জন্য সামান্য সময় মেলে না। এর পরিণামে শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ। আর কোনও রোগ হওয়া মানেই রোজ একাধিক ওষুধ, হিসেব করে খাওয়া দাওয়া- আরও কত কী। আজ রইল রোগ থেকে মুক্তির সহজ উপায়। অধিকাংশই কোমরে ব্যথা, হজমের সমস্যা ও হাঁটুর ব্যথার মতো সমস্যায় ভুগে থাকেন। এই সকল সমস্যা সমাধানে কঠিন ওষুধ নয়, বরং মাত্র ১৫ মিনিট ব্যয় করে উপকার পাবেন। এই তিন সমস্যা থেকে মুক্তি পেতে রোজ ১৫ মিনিট করে যোগাসন করুন। সারাদিন যতই ব্যস্ত থাকুন না কেন, রোগ থেকে মুক্তি পেতে ১৫ মিনিট ব্যয় করাই চলে। জেনে নিন কী কী করবেন। 

হজমের সমস্যায় কম বেশি অনেকেই ভোগেন। দোকানের খাওয়া একটু বেশি হয়ে গেলেই হজমের সমস্যা দেখা দেয়। পেট খারাপ হয়, আবার কারও খাওয়া-দাওয়ার অনিয়মের জন্য কোষ্ঠকাঠিন্য হয়। এক্ষেত্রে পবনমুক্তাসন করুন।

হাঁটুর ব্যথাতেও আজকাল অনেকেই ভুগছেন। এই রোগ কোনও নির্দিষ্ট বয়সে হয় না। যখন-তখন দেখা দিচ্ছে হাঁটু ব্যথার সমস্যা। শরীর একটু ভারী হলেই এমন সমস্যা হয়। এক্ষেত্রে করতে পারেন উত্থানপদাসন। এই আসন চেয়ারে বসে করা যায়। তাই কাজের ফাঁকেও করতে পারেন এই আসন। তবে, উপকার পেতে চিৎ হয়ে শুয়ে এই আসন করুন। 

দীর্ঘক্ষণ চেয়ারে বসে কাজ। আর চেয়ার ছেড়ে উঠে দাঁড়ালেই কোমরে ব্যথা করে। কিংবা সকলে ঘুম থেকে উঠে কোমরে ব্যথা হয় অনেকের। এই সমস্যা থেকে মুক্তি পেতে যোগা করপন। করতে পাকেন সলভাসন। এই আসন নিয়মিত করলে কোমরে ব্যথা থেকে মুক্তি পাবেন। সঙ্গে নিয়মিত ক্যালসিয়াম জাতীয় খাবার খান। অধিকাংশ সময় ক্যালসিয়ামের অভাবে হাড়ের ক্ষয় হয়। এবার থেকে এই তিন রোগ থেকে মুক্তি মিলবে যোগাসনের গুণে। 

আরও পড়ুন- ডিম সেদ্ধ করার পর এর জল ফেলে দেন? এতদিন যে ভুল করে এসেছেন আর করবেন না

আরও পড়ুন- প্রায়ই মাড়িতে ব্যথা বা রক্তপাত হয়? ঘরোয়া উপায়ে যত্ন নিন দাঁত ও মাড়ির

আরও পড়ুন- সামুদ্রিক খাবার খেয়ে আপনি পেতে পারেন এই উপকারিতা, জেনে নিন এই বিষয়ে কি বলছে বিশেষজ্ঞরা

Read more Articles on
Share this article
click me!