Asianet News BanglaAsianet News Bangla

মা হওয়ার পথে কাঁটা দূর করতে পারে এই পাঁচটি আসন, পুরুষরা করলে সুখের হবে যৌন মিলন

বন্ধ্যাত্ব বিশ্বজুড়ে এটা একটি জ্বলন্ত সমস্যা। কিন্তু এই সমস্যা মিটিয়ে গর্ভাবতী হওয়ার পথ সুগম করতে পারে আর তেমনই মনে করেন চিকিৎসকরাবন্ধ্যাত্ব বিশ্বজুড়ে এটা একটি জ্বলন্ত সমস্যা। কিন্তু এই সমস্যা মিটিয়ে গর্ভাবতী হওয়ার পথ সুগম করতে পারে আর তেমনই মনে করেন চিকিৎসকরা

These five yoga poses can increase the chances of getting pregnant bsm
Author
Kolkata, First Published Jun 16, 2022, 3:22 PM IST

বন্ধ্যাত্ব বিশ্বজুড়ে এটা একটি জ্বলন্ত সমস্যা। কিন্তু এই সমস্যা মিটিয়ে গর্ভাবতী হওয়ার পথ সুগম করতে পারে আর তেমনই মনে করেন চিকিৎসকরা। তবে এজাতীয় যোগব্যায়াম এক দিনে এই সমস্যা মেটাতে পারে না। বেশ কয়েক মাসের লাগাতার অনুশীলনে বন্ধ্যাত্বকরণের সমস্যা মেটাতে পারে। যদিও চিকিৎসকদের পরামর্শ ও যোগাপ্রশিক্ষকদের নির্দেশেই ব্যায়াম করা শ্রেয়। কারণ যোগব্যামে সামান্য ভুলত্রুটিতে আরও বড় সমস্যা ডেকে আনতে পারে। 


চিকিৎসকদের মতে বন্ধ্যাতরণের বাধা তৈরি হয় যৌনজীবন থেকে। যা ভারতীয় দম্পতিদের মধ্যে একটি ক্রমবর্ধমান উদ্বেগয  আগে ভারতে কমুপক্ষে ১০-১৫ শতাংশ দম্পতি এজাতীয় সমস্যার মুখোমুখী হত। এখন সেই সংখ্যাটা বেড়ে হয়েছে ২০-১৫ শতাংশ। অনিরাপদ যৌন  মিলন সত্ত্বেও এখন অনেক দম্পতি বাবা-মা হওয়ার সুখ থেকে বঞ্চিত হন। সন্তান ধারণে বাধা তৈরি হওয়ার মূল কারণ হল বয়স, জীবনধারা। খাদ্যাভ্যাসও বাধাা হয়ে দাঁড়াতে পারে। তামাক সেবন বা অতিরিক্ত মদ্যপান সন্তানের জন্মের পথে বাধা তৈরি হবে। পুরুষ ও মহিলার উভয়েরই সন্তান ধারণের জন্য কতগুলি নিয়ম মেনে চলা জরুরি। যার মধ্যে রয়েছে এই পাঁচটি যোগব্যায়ম। 


ব্রহ্মচর্য আসন- 
সামনের দিকে পা প্রসারিত করুন। তারপর উরুর পাশে মেঝেতে আপনার হাতের তালু রাখুন। হাতের তালুর ওপর ভর দিয়ে পুরো দেহটাকে তুলুন। তবে হাঁটু সোজা করে রাখতে হবে। এইভাবে ওঠানামা করুন। পাঁচ বার করুন। সঙ্গে শ্বাস নেবেন। আর তা ছাড়বেন। তবে এই আসন করার সময় প্রথম দিতে উরুতে টান অনুভব করবেন। তবলে  হাল ছেড়ে দেবেন না। কিছুদিন করলেই এজাতীয় সমস্যা থেকে মুক্তি পাবেন। 

বজ্রা আসন
এই আসনটি খুবই উপকারী। প্রথমে পা সামনের দিকে রেখে বসুন। তারপর হাত দিয়ে ধীরে ধীরে পা মুড়ে দিন। তারপর সেই ভাবে বসুন। গোড়ালির ওপর থাকবে আপনার পশ্চাদদেশ। হাতের তালু দুই হাঁটুর ওপর রাখুন। পিঠ সোজা করে বসুন। বেশ কিছুক্ষণ বসে থাকুন। তারপর অবশ্যই শবাসন করবেন। 


কপালভাতি প্রাণায়ম
যে কোনও আরামদায়ক ভঙ্গিতে বসুন। পিঠ সোজা রেখে বসেন। চোখ বন্ধ করুন। স্বাভাবিকভাবে শ্বাসপ্রশ্বাস চালান। আপনি ফুসফুস থেকে সব বায়ু জোরকরে বার করে দিতে পারে। আর তারজন্যে পেটের ওপরও চাপ তৈরি করতে পারেন। 

খণ্ড প্রাণায়ম
বন্ধ্যাত্ব দূর করার জন্য খণ্ড প্রণায়ম করা জরুরি। আরামদায়ক অবস্থয়া বসুন। সুখাসম বা অর্ধপদ্মাসন করতে পারে। পিঠ সোজা করুন। আপনার চোখ বন্ধ করুন আপনার হাতের তালু আপনার হাঁটুর ওপরে রাখুন। শ্বাস নেওয়ার সঙ্গে সঙ্গে সঙ্গেই তা ত্যাগ করুন । ফুসফুসে বেশিক্ষণ শ্বাস ধরে রাখবেন না। 


শান্ত ধ্যান 
সুখাসন বা অর্ধপদ্মাসনে বসুন। তারপর পিঠ সোজা করে দুটি চোখ আস্তে আস্তে বন্ধ করুন। হাতের তালু আপনার হাঁটুর ওপরে রাখুন। ধীরে ধীরে শ্বাস নিন। তারপর তা দুটি ভাগ করে দুবারে ত্যাগ করবেন। 

এছাড়াও সূর্য নমস্কার ও চন্দ্র নমস্কার সন্তান ধারনের জন্য গুরুত্বপূর্ণ ব্যায়াম। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios