রমজানের রোজার সময় করোনার টিকা কতটা নিরাপদ, এই বিষয়ে কি জানাচ্ছেন বিশেষজ্ঞরা

  • রোজার সময় সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত উপবাসের রীতি
  • এমন অবস্থায় ক্রমশ বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা
  • রমজানের রোজার সময়  করোনার টিকা গ্রহণ কি স্বাস্থ্যসম্মত
  • এই বিষয়ে কি বলছেন ব্রিটেনের বিশেষজ্ঞরা

deblina dey | Published : Apr 11, 2021 7:06 AM IST / Updated: Apr 11 2021, 12:42 PM IST

ইসলামী বর্ষপঞ্জি অনুসারে চলতি মাসে বিশ্বব্যাপী মুসলিমসম্প্রদায় রোজা পালন করে থাকে। এই উৎসবের প্রচলিত রীতি হল ভোর থেকে সূর্যাস্ত পর্যন্ত উপবাস করা। সূর্যাস্তের পর খাবার খেয়ে রোজা ভঙ্গ করা হয়। ইসলামী রীতি অনুসারে যারা রোজা রাখেন তাদের সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত যে কোনও কিছু খাওয়া নিষিদ্ধ। এমন অবস্থায় কোভিড-১৯ বা করোনার টিকা গ্রহণ কি স্বাস্থ্যসম্মত! ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য পরিষেবা জোর দিয়ে বলেছেন যে রমজানে রোজা রাখার পরেও কোভিডের ভ্যাকসিন দেওয়া যেতে পারে এবং এর জন্য রোজা ছাড়ার প্রয়োজন হবে না। 

আরও পড়ুন- কোভিডে ভয়াবহ পরিস্থিতি বাংলায়, ৬ মাস পর ফের সংক্রমণ ছাড়াল ৪ হাজার 

রোজার শর্ত অনুসারে এই সময় দেহের মধ্যে কোনও কিছু প্রবেশ করা নিষেধ। তবে লিডস শহরের ইমাম কারি অসীম, ব্রিটেনের মসজিদ ও স্কলারদের জাতীয় উপদেষ্টা বোর্ডের প্রধান এই বিষয়ে বলেছেন যে, "কোভিড -১৯ ভ্যাকসিন রক্ত ​​প্রবাহের বদলে শরীরের অঙ্গগুলিতে প্রয়োগ করা হয় এবং ডায়েটরি না হওয়ায় রোজা ভাঙার ঝুঁকি থাকে না।"

আরও পড়ুন- সংক্রমণের বিস্ফোরণ, ভ্যাকসিনেরও হাহাকার - ভোট-বঙ্গে আসল 'খেলা' দেখাচ্ছে করোনা

 

 

তিনি বিবিসি সংবাদমাধ্যম-কে আরও জানিয়েছেন যে, 'প্রথমত করোনা টিকা নিরাপদ তা প্রমাণিত,  দ্বিতীয়ত এই টিকা না নেওয়ার ফলে অসুস্থ হওয়ার সম্ভাবনা বেশি। এমনকী রোজা চলাকালীন টিকা না নেওয়ার কারণে অসুস্থতার জন্য হাসপাতালে ভর্তীও হতে পারে, ফলে রোজ ভেঙ্গেই তখন হাসপাতালে ভর্তী হতে হবে। তাই রোজার অবস্থায় ভ্যাকসিন প্রয়োগ করার ফলে রোজা ভঙ্গ হয়ে যাবে এমনটা না ভাবাই শ্রেয়।' ব্রিটেনের মসজিদগুলিতেও মুসলমান সম্প্রদায়ের মধ্যে ভ্যাকসিনের নিষেধাজ্ঞাগুলি অপসারণের জন্য টিকা কেন্দ্র হিসাবে ব্যবহৃত করা হচ্ছে। এমনকী সংক্রমণ থেকে রক্ষা করার জন্য এই উৎসবের সময়ে দুটি মাস্ক ব্যবহারের কথাও বলা হয়েছে।

Share this article
click me!