Turmeric Benefits: শীতকালে যদি এতগুলো সমস্যা কাটিয়ে উঠতে চান তবে ঘরে রাখুন কাঁচা হলুদ

শীতকালে  নানা রকম শারীরিক সমস্যা থেকে বাঁচতে খাদ্যতালিকায় কাঁচা হলুদ রাখতে পারেন। জেনে নিন কত রকমের উপকার রয়েছে এই কাঁচা হলুদে।
 

Web Desk - ANB | Published : Dec 15, 2021 9:46 AM IST

হলুদ সাধারণত ভারতীয় রান্নাঘরে অন্যতম ব্যবহৃত একটি মশলা। শীতের মৌসুমে খাদ্য তালিকায় কাঁচা হলুদ রাখলে অনেক উপকার পাওয়া যায়। এটি শুধুমাত্র শরীরকে উষ্ণ রাখতে সাহায্য করে এমনটা নয়, এটি সংক্রমণ থেকেও রক্ষা করে। এটি একটি অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল হিসাবে কাজ করে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তবে জেনে নেওয়া যাক শীতকালে  নানা রকম শারীরিক সমস্যা থেকে বাঁচতে খাদ্যতালিকায় কাঁচা হলুদ রাখতে পারেন। জেনে নিন কত রকমের উপকার রয়েছে এই কাঁচা হলুদে।
স্বাস্থ্য সংক্রান্ত রোগ নিরাময় করতে-
কাঁচা হলুদ একটি প্রাকৃতিক উপাদান। এটি সাধারণ ঠান্ডা লাগা, সাইনাস, মারাত্মক জয়েন্টপেইন, বদহজম এবং সর্দি ও কাশি থেকে মুক্তি দিতে সহায়তা করে। দুধ এবং চায়ের মতো পানীয়তে এক চিমটি কাঁচা হলুদ যোগ করতে পারেন। প্রতিদিন কাঁচা হলুদ খাওয়া রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করতে পারে।
লিভারের কার্যকারিতা বৃদ্ধিতে-
হলুদে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য শরীরকে ভেতর থেকে উপকার দেয়। কাঁচা হলুদ লিভারের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে। লিভার সংক্রান্ত সমস্যা দূর করতে নিয়মিত কাঁচা হলুদ খেতে পারেন।
হজমে সাহায্য করে-
শীতকালে ঠাণ্ডা এড়াতে চর্বি ও প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে হয়। এগুলো পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। কাঁচা হলুদ খাবারের স্বাদ বাড়ায় এবং হজমে সাহায্য করে। এটি ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। এটি শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে।
প্রাচীনতম ঔষধ-
কয়েক শতাব্দী ধরে কাঁচা হলুদ আয়ুর্বেদের একটি অংশ। কাঁচা হলুদ অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। এগুলো শরীর থেকে টক্সিন বের করে দিতেও সাহায্য করে।
ফ্লু থেকে রক্ষা করে-
শীতকালে প্রায়ই সর্দি-কাশির সম্মুখীন হতে হয়। কাঁচা হলুদ ও দুধ প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে। গর্ভবতী মহিলারা প্রায়ই হালকা ফ্লুতে কাঁচা হলুদ দুধ খান। কাঁচা হলুদ ব্যাকটেরিয়া সংক্রমণ দূর করতে সাহায্য করে এবং গলা ব্যথা উপশম করে।  হলুদের সেবন শ্বাসতন্ত্র পরিষ্কার করতে সাহায্য করে, কারকিউমিনের প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যের কারণে এটি সর্দি-কাশির বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করে। 
সাইনাসের প্রকোপ কমাতে-
সাইনোসাইটিসে আক্রান্ত অনেকেই শীতকালে শ্বাসকষ্ট, অস্থিরতা এবং মাথাব্যথা অনুভব করেন। প্রতিদিন এক গ্লাস কাঁচা হলুদ দুধ সাইনাসের জ্বালা এবং অস্বস্তি দূর করতে সাহায্য করবে। 
তবে এই সমস্ত সমস্যায় কাঁচা হলুদ ব্যবহারের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই গ্রহণ করবেন। যাঁদের প্রচুর কফ বা ঠাণ্ডা লাগার সমস্যা রয়েছে তাদের খুব বেশি পরিমানে কাঁচা হলুন না খাওয়াই ভালো।

আরও পড়ুন- Iron Deficiency: শরীরে আয়রনের ঘাটতি পূরণ করতে সক্ষম সাধারণ এই ৬ খাবার

আরও পড়ুন- Winter Care: শীতকালে বৃদ্ধি পায় এই ৪ সমস্যা, মুক্তি পেতে মেনে চলুন বিশেষজ্ঞদের পরামর্শ

আরও পড়ুন- বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, জেনে নিন কতটা শক্তিশালী আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা

আরও পড়ুন: Health Tips: গর্ভধারণের প্ল্যান করছেন, সবার আগে খাদ্যতালিকা থেকে বাদ দিন এই কয়টি খাবার

আরও পড়ুন: Health Tips: পিসিওডি মানে বন্ধ্যাত্ব নয়, এধরনের রোগীরা মা হওয়ার আগে এই কয়টি জিনিস মেনে চলুন

Share this article
click me!